Home> দেশ
Advertisement

Omicron (B.1.1.529): বেঙ্গালুরুতে করোনা আক্রান্ত দক্ষিণ আফ্রিকার ২ নাগরিক, দেশেও ঢুকল নয়া প্রজাতি?

করোনার নয়া প্রজাতি ঘিরে বাড়ছে উদ্বেগ

Omicron (B.1.1.529): বেঙ্গালুরুতে করোনা আক্রান্ত দক্ষিণ আফ্রিকার ২ নাগরিক, দেশেও ঢুকল নয়া প্রজাতি?

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বের কাছে নয়া ত্রাস হয়ে হাজির হয়েছে ওমিক্রন (Omicron)। দক্ষিণ আফ্রিকায় করোনার (Corona) এই নয়া প্রজাতির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এই পরিস্থিতিতে বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার দুই নাগরিকের শরীরে মিলেছে করোনা ভাইরাস। তবে কি ভারতেও ঢুকে পড়ল করোনার এই নয়া স্ট্রেন? উদ্বেগ দেশজুড়ে।

জানা গিয়েছে, শনিবার ওই দুই দক্ষিণ আফ্রিকার নাগরিকের শরীরে করোনা (Corona) ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। বেঙ্গালুরু গ্রামীণের ডেপুটি কমিশনার কে শ্রীনিবাসন বলেন, "পয়লা নভেন্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ৯৪ জন দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে এসেছেন। তাঁদের মধ্যে ২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। বিপদজ্জনক তালিকাভুক্ত দেশ থেকে এখনও ভারতে এসেছে ৫৮৪ জন।" তবে এখনই উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। দুই নাগরিকের স্যাম্পেল পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।    

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক করোনা ভাইরাসের (Corona) বি.‌১.‌১.‌৫২৯ ভ্যারিয়ান্টের জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। দক্ষিণ আফ্রিকা, হংকং এবং ইজরায়েলে এই নতুন Covid-19 ভ্য়ারিয়েন্ট B.1.1529 পাওয়া গিয়েছে। এই দেশগুলি থেকে আসা এবং ট্রানজিট করা সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের "কঠোর স্ক্রিনিং এবং পরীক্ষা" করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। NICD জানিয়েছে যে এই নতুন করোনা ভাইরাসের রূপের নাম হল B.1.1.529। দক্ষিণ আফ্রিকা সরকার NGS-SA-এর সদস্য সরকারি পরীক্ষাগার এবং বেসরকারি পরীক্ষাগারগুলিকে অবিলম্বে জিনোম সিকোয়েন্সিং করার পরামর্শ দিয়েছে। যাতে জানা যায় এই ভ্যারিয়েন্টটি কতটা ছোঁয়াচে, কতটা বিপজ্জনক ও ক্ষতিকর।

উল্লেখযোগ্যভাবে এই প্রজাতির হাই মিউটেশন ক্ষমতা রয়েছে বলে জানা গিয়েছে। তা দেশের জন্য গুরুতর জনস্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। স্বাস্থ্য মন্ত্রক বলেছে, বিশেষত এমন সময়ে যখন ভিসা বিধিনিষেধ শিথিল করা হয়েছে এবং আন্তর্জাতিক ভ্রমণ শুরু হচ্ছে তখন সংক্রমণের মাত্রা বাড়তে পারে।

আরও পড়ুন: Tripura Election Result Live: পুরভোট ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তা, মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

আরও পড়ুন: সংঘাত আরও তীব্র, Congress-র ডাকা বিরোধী বৈঠকে থাকবে না TMC, একই পথে সপা-আপ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More