Home> দেশ
Advertisement

Old Pension Scheme: পুরনো পেনশন নিয়ে বড় আপডেট; কেন্দ্রকে অমান্য মুখ্যমন্ত্রীর

Sukhwinder Singh Sukhu: নবনিযুক্ত মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেছেন যে মন্ত্রিসভার প্রথম বৈঠকে সরকার সরকারি কর্মচারীদের জন্য পুরনো পেনশন প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি পূরণ করবে। মন্ত্রিসভা সম্প্রসারণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দ্রুত তা করা হবে।

Old Pension Scheme: পুরনো পেনশন নিয়ে বড় আপডেট; কেন্দ্রকে অমান্য মুখ্যমন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কিছু দিনে ওল্ড পেনশন স্কিম (Old Pension Scheme) বাস্তবায়নের বিষয়ে কেন্দ্রীয় সরকার নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। লোকসভায় এক প্রশ্নের জবাবে, অর্থ প্রতিমন্ত্রী ভগবন্ত কারাড পুরনো পেনশন স্কিম কার্যকর করতে স্পষ্টভাবে অস্বীকার করেন। তিনি আরও বলেন যে কিছু রাজ্য তাদের পুরনো পেনশন (OPS) কার্যকর করার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। সরকার স্পষ্ট করতে চায় যে NPS ফেরত দেওয়ার কোনও বিধান নেই।

সরকার প্রতিশ্রুতি পূরণ করবে

কেন্দ্রীয় সরকারের অস্বীকার করা সত্ত্বেও, হিমাচল সরকার আবারও পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার কথা বলেছে। রাজ্যের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেছেন যে মন্ত্রিসভার প্রথম বৈঠকে সরকারি কর্মচারীদের জন্য পুরানো পেনশন প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি পূরণ করবে সরকার। এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'আমরা অর্থ সচিবের সঙ্গে কথা বলেছি, আমরা জানি কোথা থেকে অর্থের ব্যবস্থা করতে হবে এবং কোথায় বিনিয়োগ করতে হবে? পুরনো পেনশন নিয়ে কাজ শুরু হয়েছে এবং তা মন্ত্রিসভার প্রথম বৈঠকে উপস্থাপন করা হবে’।

দ্বন্দ্বের খবর অস্বীকার

মন্ত্রিসভা সম্প্রসারণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দ্রুত তা করা হবে। হিমাচল নির্বাচনে কংগ্রেস জেতার পর মুখ্যমন্ত্রী পদ নিয়ে দলে কোন্দল রয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। যদিও মুখ্যমন্ত্রী সুখু এমন কোনও খবর অস্বীকার করেছেন। তিনি বলছেন যে রাজ্যে তিন থেকে চারজন প্রতিযোগীর উপস্থিতির কারণে মুখ্যমন্ত্রী পদের জন্য প্রতিযোগিতা ছিল।

আরও পড়ুন: Lionel Messi: রাস্তায় নেমে মেসির স্কিল দেখাতে গেল কী হবে, এলএমটেনের ভিডিয়ো পোস্ট করে হুঁশিয়ারি পুলিসের

কংগ্রেসের কোনও বিধায়ক ভারতীয় জনতা পার্টিতে যোগ দেবেন না বলেও দাবি করেন তিনি। তিনি কংগ্রেসের কিছু বিধায়কের সংঘবদ্ধ হওয়ার খবরও অস্বীকার করেছেন। কংগ্রেস হিমাচল প্রদেশে ৬০ টি আসনের মধ্যে ৪০ টি আসন জিতেছে।

আরও পড়ুন: Kamal Haasan: রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় এবার দক্ষিণের এই সুপারস্টার

এই রাজ্যগুলিও ঘোষণা করেছে

হিমাচল প্রদেশ ছাড়াও রাজস্থান, ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং পঞ্জাব সরকার পুরনো পেনশন স্কিম ফের চালু করার কথা ঘোষণা করেছে। ২০০৪ সালে বন্ধ হয়ে যাওয়া পুরনো পেনশন স্কিম আবার চালু করার দাবি করা হয় সরকারি কর্মচারীদের পক্ষ থেকে। যদিও ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার পুরনো পেনশন কার্যকর করতে অস্বীকার করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More