Home> দেশ
Advertisement

মদ নিষেধাজ্ঞায় শীর্ষ আদালতের রায়ে স্বস্তিতে নীতীশ কুমার

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন নীতীশ কুমার। বিহারে মদ বন্ধের নির্দেশ খারিজ করে পটনা হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। পাঁচই এপ্রিল রাজ্যের পুরনো আবগারি আইন সংশোধন করে বিহারে মদ খাওয়া, মদ রাখা, মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে নীতীশ সরকার।

মদ নিষেধাজ্ঞায় শীর্ষ আদালতের রায়ে স্বস্তিতে নীতীশ কুমার

ওয়েব ডেস্ক: সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন নীতীশ কুমার। বিহারে মদ বন্ধের নির্দেশ খারিজ করে পটনা হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। পাঁচই এপ্রিল রাজ্যের পুরনো আবগারি আইন সংশোধন করে বিহারে মদ খাওয়া, মদ রাখা, মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে নীতীশ সরকার।

মদ বিক্রেতারা আদালতে গেলে তিরিশে সেপ্টেম্বর বিহার সরকারের এই নির্দেশ অসাংবিধানিক বলে জানিয়ে তা খারিজ করে পটনা হাইকোর্ট। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় সরকার। পাশাপাশি, দোসরা অক্টোবর গান্ধী জয়ন্তীতে নতুন আইন চালু করে ফের রাজ্যে মদ বন্ধ করে দেন নীতীশ কুমার। পটনা হাইকোর্টের রায়ের ওপর আজ সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেওয়ায় স্বস্তিতে বিহারের মুখ্যমন্ত্রী। মদ বিক্রেতাদের সংগঠন-সহ সব পক্ষকে তাদের বক্তব্য জানানোর জন্য নোটিস দিয়েছে শীর্ষ আদালত। আট সপ্তাহ পরে ফের মামলার শুনানি।

আরও পড়ুন- পাকিস্তানে 'সার্জিক্যাল স্ট্রাইক' নিয়ে কী বলেছিলেন শাহরুখ?

গত ২০ মে, নীতীশ সরকারের এই 'লিকার ল'-কে চ্যালেঞ্জ করে 'লিকার ট্রেড অ্যাসোসিয়েশন' ও বহু ব্যক্তি আদালতে রিট পিটিশন দায়ের করে। পটনা হাইকোর্টের এই বেঞ্চই সেই আবেদনের সুনানি মুলতুবি রাখে।
উল্লেখ্য, নীতিী কুমারের নেতৃত্বাধীন ধর্মনিরপেক্ষ মহাজোট প্রথমে গত ১লা এপ্রিল বিহারে দেশী মদের প্রস্তুতি, বিক্রয় ও দেশী মদ পান নিষিদ্ধ করে দেয়। এবং তার পরপরই বিদেশী মদ সহ সব রকমের মদের উপরেই নিষেধাজ্ঞা নেমে আসে। গত মাসে, বিহারের রাজ্যপাল রামনাথ কবিন্দও 'বিহার প্রোহিবিশান অ্যান্ড এক্সাইজ বিল-২০১৬'-তে সই করে দেন। আর তার পরেই বিহার বিধানসভার দুই কক্ষেই বিরোধীদের বয়কট সত্ত্বেও এই বিল পাস করে দেয়।

Read More