Home> দেশ
Advertisement

Lok Sabha Election 2024 Result: আকাশেই নীতীশ-তেজস্বীর 'গোপন' বৈঠক! মোদীকে সরিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী কে? সম্পূর্ণ অপ্রত্যাশিত সমীকরণ...

Lok Sabha Election 2024 Result: কী হবে পরবর্তী সমীকরণ, কে কোন জোটে থাকবে, মোদীর প্রধানমন্ত্রিত্বের আমলকে আরও দীর্ঘায়িত করার দিকে মন না দিয়ে তাঁরা কি অন্য কিছু ভাবছেন? ভাবলে, কী ভাবছেন? তা, আগাম দিনে দিল্লির রাজনীতিতে কী প্রভাব ফেলবে? এই সব প্রশ্নই এখন ভিড় করছে রাজনৈতিক মহলে।

Lok Sabha Election 2024 Result: আকাশেই নীতীশ-তেজস্বীর 'গোপন' বৈঠক! মোদীকে সরিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী কে? সম্পূর্ণ অপ্রত্যাশিত সমীকরণ...
Updated: Jun 05, 2024, 12:27 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই মুহূর্তে সব থেকে যে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে, তা হল, আকাশেই নীতীশ-তেজস্বীর গোপন বৈঠক! কী হবে 'ইন্ডিয়া'-র? কী হবে 'এনডিএ'-র? একই ফ্লাইটে নীতীশকুমার ও তেজস্বী যাদব উড়ে যাচ্ছেন দিল্লি। সেখানেই এখন ভাগ্য নির্ধারণ ইন্ডিয়া-র এনডিএ-র'ও। কিন্তু তাই বলে নীতীশ তেজস্বীর শলা-পরামর্শ? তারা তো  দুই ভিন্ন জোটের শরিক!

আরও পড়ুন: 'অযোধ্যার লোক রামকে ছাড়েনি, সীতাকে বনবাসে পাঠিয়েছে! সেখানে মোদী কে? যোগী কে?' বিস্ফোরক দিলীপ...

লোকসভা ভোটের ফলাফলের এখনওপর্যন্ত যে প্রবণতা তাতে একা মোদী বা একা বিজেপি-তে আর কাজ চলবে না। ফল প্রকাশের পরে মোদী যা-ই বলুল না কেন, পাটিগণিত বলেছে অন্য কথা। সেখানে জোটসঙ্গী টিডিপি ও জেডিইউ ছাড়া এনডিএ পঙ্গু। কারণ চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের হাতেই রয়েছে সেই জাদুদণ্ড। এই মুহূর্তে তাঁরাই হতে চলেছেন নতুন গঠিত হতে-চলা সরকারের তুরুপের তাস। এবার তাঁদেরকেই ঠিক করতে হবে তাঁরা ইন্ডিয়া-র জিওনকাঠি হবেন, না, নরেন্দ্র মোদীর জিওনকাঠি?

মোদীজি বারবার বলতেন, 'ইস বার চারশো পার'! কিন্তু কোথায় কী! তিনশো পার করতে পারেনি এনডিএ। একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। এনডিএর হাতে রয়েছে এখন ২৯০-২৯৩ আসন। এতে তাদের সংখ্যাগরিষ্ঠাতা রয়েছে। কিন্তু তার মধ্যে ঢুকে রয়েছে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউয়ের আসন। চন্দ্রবাবু নাইডুর টিডিপি ১৬ আসনে এগিয়ে। অন্য দিকে, নীতীশ কুমারের জেডিইউ এগিয়ে ১২ আসনে। যদি ওই দুই আসন ধরে নেওয়া যায়, তাহলে তাঁদের বাদ দিয়ে এনডিএর আসনসংখ্যা দাঁড়ায় ২৬৫ অর্থাৎ, ম্যাজিক ফিগারের বেশ কিছুটা নীচে! সেক্ষেত্রে ওই দুই নেতা বেঁকে বসলে মোদীজির সমূহ বিপদ।

এদিকে, চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্ক ভালোই। নীতীশ কুমার তো শিবিরবদল করে এনডিএতেই মাথা গলিয়ে রেখেছেন। ফলে, তাঁকে নিয়ে বিজেপির সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু নীতীশ কুমারের শিবিরবদলের লম্বা পরম্পরা রয়েছে। এদিকে, এসবে আবার কম যান না চন্দ্রবাবু নাইডুও। ফলে, এই দুই নেতা এখন বিজেপিকে ল্যাজে খেলাতেই পারেন। কেননা, ঘটনাচক্রে তাঁরাই এখন এনডিএ সরকারের 'কিং মেকার'!

দিল্লির রাজনৈতিক মহলের খবর, ইতিমধ্যেই ইন্ডিয়া ব্লকের নেতারা নাইডু ও নীতীশ কুমারের সঙ্গে যোগাযোর রাখা শুরু করে দিয়েছেন। তাঁরা কেউই ইন্ডিয়া জোটকে আশ্বস্ত করেছেন বলে কোনও খবর নেই। তবে, মল্লিকার্জুন খাড়গে বলেছেন বুধবারে অনুষ্ঠিত ইন্ডিয়া ব্লকের বৈঠকের পরই তাঁরা পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন।

আরও পড়ুন: Horoscope Today: তুলার উন্নতি, ধনুর স্বাচ্ছন্দ্য, মকরের অর্থপ্রাপ্তি! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

আর এই যখন প্রেক্ষিত, তখন দুই ভিন্ন জোটের শরিক নীতীশ কুমার ও তেজস্বী যাদব ফ্লাইটে পরস্পরের মুখোমুখি! সিট-ও তাঁদের পাশাপাশি। কথা বলতে-বলতে তাঁরা রাজধানীতে পা রাখছেন। দুজনেই যোগ দেবেন দুই ভিন্ন বৈঠকে। কিন্তু তার আগে উড়ানে? তখনই কি জরুরি শলা-পরামর্শ হয়ে যাচ্ছে? কী হবে পরবর্তী সমীকরণ, কে কোন জোটে থাকবে, মোদীর প্রধানমন্ত্রিত্বের আমলকে আরও দীর্ঘায়িত করার দিকে মন না দিয়ে তাঁরা কি অন্য কিছু ভাবছেন? ভাবলে, কী ভাবছেন? তা, আগাম দিনে দিল্লির রাজনীতিতে কী প্রভাব ফেলবে? এই প্রশ্নই এখন ভিড় করছে রাজনৈতিক মহলে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)