Home> দেশ
Advertisement

West Bengal Lok Sabha Election 2024 | Nitish Kumar: সব জল্পনা শেষ, বিরোধী জোট ভেঙে রবিবার বিজেপি-র হাত ধরে মুখ্যমন্ত্রীর কুর্সিতে নীতীশ?

নীতীশ কুমারের 'পরিবারবাদ' (পরিবারবাদ) মন্তব্যটির তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন লালু যাদবের কন্যা রোহিণী আচার্য। সেই ট্যুইটটি এখন মুছে ফেলা হয়েছিল। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে যে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। উপেন্দ্র কুশওয়াহা গত বছরের ফেব্রুয়ারিতে জেডি(ইউ) থেকে আলাদা হয়ে নিজের দল তৈরি করেছিলেন।

West Bengal Lok Sabha Election 2024 | Nitish Kumar: সব জল্পনা শেষ, বিরোধী জোট ভেঙে রবিবার বিজেপি-র হাত ধরে মুখ্যমন্ত্রীর কুর্সিতে নীতীশ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নীতীশ কুমারের সঙ্গে আইএনডিআইএ জোটের সাম্প্রতিক সমস্যার মাঝেই জানা গিয়েছে নতুন খবর। এবার ২৮ জানুয়ারি বিহারে জনতা দল (ইউনাইটেড) এবং বিজেপি-র জোট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমার শপথ নেবেন। নতুন উপমন্ত্রী হতে পারেন বিজেপির প্রবীণ নেতা সুশীল মোদী।

এই ঘটনার বিষয়ে মন্তব্য করে, সুশীল মোদী বলেছিলেন যে ‘যে দরজাগুলি বন্ধ আছে তা খুলতে পারে’। রাজনীতিকে ‘সম্ভাবনার খেলা’ বলে অভিহিত করেছেন তিনি। যদিও তিনি এই বিষয়ে এর থেকে বেশি কথা বলতে রাজি হননি।

আরও পড়ুন: Gyanvapi Mosque Case: জ্ঞ্যানবাপীর নীচে সত্যি ছিল হিন্দু মন্দির! প্রত্নতাত্ত্বিক সমীক্ষায় উঠে এল বড় তথ্য

বিহারে জেডি(ইউ) এবং লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-র বর্তমান জোটে টানাপোড়েনের মধ্যে এই ঘটনা ঘটেছে। যে উত্তেজনা বেশ কিছুদিন ধরে চলছিল, এই সপ্তাহে তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে যখন সমাজতান্ত্রিক আইকন কার্পুরী ঠাকুরকে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ভারতরত্ন দিয়ে ভূষিত করেছে।

পাশাপাশি, নীতীশ কুমারের 'পরিবারবাদ' (পরিবারবাদ) মন্তব্যটির তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন লালু যাদবের কন্যা রোহিণী আচার্য। সেই ট্যুইটটি এখন মুছে ফেলা হয়েছিল।

এদিকে কংগ্রেস সূত্রে জানা গিয়েছে যে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তারা অবশ্য যোগ করেছে যে নীতীশ কুমারের পক্ষে লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) সুপ্রিমো চিরাগ পাসওয়ান এবং রাষ্ট্রীয় লোক জনতা দলের প্রধান উপেন্দ্র কুশওয়াহার বিষয়ে সংশয় প্রকাশ করে বিজেপিতে ফিরে যাওয়া সহজ হবে না। তাঁরা আরও জানিয়েছে যে, ‘তাছাড়া, এইবার বিধানসভার স্পিকার আমাদের পক্ষ থেকে (আরজেডি)’।

আরও পড়ুন: I.N.D.I.A | Nitish Kumar: ভাঙল ইন্ডিয়া জোট, পদ্ম শিবিরে ফিরছেন নীতীশ কুমার!

উপেন্দ্র কুশওয়াহা গত বছরের ফেব্রুয়ারিতে জেডি(ইউ) থেকে আলাদা হয়ে নিজের দল তৈরি করেছিলেন। দলটির নাম রাষ্ট্রীয় লোক জনতা দল। নতুন দল ঘোষণার সময়, কুশওয়াহা বলেছিলেন যে দল ‘কার্পুরী ঠাকুরের উত্তরাধিকার’ এগিয়ে নিয়ে যাবে এবং ‘আরজেডি-র সঙ্গে করা চুক্তি প্রত্যাখ্যান করার’ বিষয়ে কাজ করবে।

অন্যদিকে, সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে যে বিহারের রাজনৈতিক অস্থিরতার মধ্যেই চিরাগ পাসওয়ান প্রজাতন্ত্র দিবস সম্পর্কিত তার সমস্ত অনুষ্ঠান স্থগিত করেছেন। এলজেপি তার ট্যুইটার হান্ডলেও বলেছিল যে চিরাগ পাসওয়ানের নেতৃত্বে দলের জাতীয় ও রাজ্য কর্মকর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More