Home> দেশ
Advertisement

Digital University In Budget 2022: অনলাইন পড়াশোনায় উৎসাহ দিতে 'ডিজিটাল বিশ্ববিদ্যালয়', বাজেটে ঘোষণা নির্মলার

পিএম ই-বিদ্যার (PM e-VIDYA) আওতায় 'ওয়ান ক্লাস উইথ ওয়ান টিভি চ্যানেল'-এর (One Class With One TV Channel) সংখ্যা ২০০ করা হচ্ছে।

Digital University In Budget 2022: অনলাইন পড়াশোনায় উৎসাহ দিতে 'ডিজিটাল বিশ্ববিদ্যালয়', বাজেটে ঘোষণা নির্মলার

নিজস্ব প্রতিবেদন : অতিমারী করোনার (Covid) জেরে থমকে গিয়েছে শিক্ষার গতি। বাধা পড়েছে প্রথাগত শিক্ষাদানে। আর সেকারণেই অতিমারী পরিস্থিতিতে জরুরি হয়ে উঠেছে অনলাইনে শিক্ষাদান (Digital Education)। এদিন বাজেট বক্তৃতায় (Budget 2022) অনলাইন শিক্ষাদান, পঠনপাঠন নিয়ে একগুচ্ছ নতুন ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। 

এদিন সীতারমণ সারা দেশের পড়ুয়াদের জন্য 'ডিজিটাল বিশ্ববিদ্যালয়' (Digital Unicersity) তৈরির কথা জানান। একইসঙ্গে 'ওয়ান ক্লাস উইথ ওয়ান টিভি চ্যানেল' (One Class With One TV Channel) চালু হবে বলে বলেও জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। তিনি বলেন, "করোনা (Covid 19) পরিস্থিতিতে বিকল্প শিক্ষাপদ্ধতি ভীষণভাবেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই কারণে পিএম ই-বিদ্যার (PM e-VIDYA) আওতায় ওয়ান ক্লাস উইথ ওয়ান টিভি চ্যানেলের সংখ্যা বাড়ানো হচ্ছে। ১২ থেকে বাড়িয়ে ২০০ করা হচ্ছে সংখ্যাটা। এটা সকল রাজ্যকে আঞ্চলিক ভাষায় প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিকল্প শিক্ষাদানে সহায়তা করবে।"

পাশাপাশি সীতারমণ (Nirmala Sitharaman) আরও বলেন, "সমস্ত আঞ্চলিক ভাষায় উচ্চমানের অনলাইন কনটেন্ট তৈরি করা হবে। ডিজিটাল মাধ্যমে শিক্ষাদানের (Digital Education) জন্য শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের বিভিন্ন ডিজিটাল টুল সম্পর্কে ওয়াকিবহল করে তোলা হবে। একটা ডিজিটাল বিশ্ববিদ্যালয় (Digital Unicersity) গড়ে তোলা হবে। যেখানে বিশ্বমানের শিক্ষাদানের ব্যবস্থা থাকবে। ICT ফর্ম্যাটে সমস্ত আঞ্চলিক ভাষায় এটি পাওয়া যাবে। সেরা সেরা বিশ্ববিদ্যালয়গুলি এর সঙ্গে যুক্ত থাকবে।" 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)এদিন ৫ বছরে ৬০ লাখ কর্মসংস্থান তৈরি সরকারের লক্ষ্য বলেও জানান। প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। মাঝে রাজ্যগুলিতে কিছু সময়ের জন্য স্কুল-কলেজ খুলে পঠনপাঠন শুরু হলেও, থার্ড ওয়েভ আছড়ে পড়তেই ফের তা বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন, বাজেট পেশের সকালেই কমল LPG-র দাম

রাজ্যজুড়ে বেআইনি টোটো নিয়ে সরকারকে 'কড়া' নির্দেশ হাইকোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More