Home> দেশ
Advertisement

সিরিয়া-ইরাক ফেরত আইএস জঙ্গিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল কোচির এনআইএ আদালত

তদন্তে উঠে আসে ২০১৫ সালে সৌদি আরবে যায় মইদিন। সেখানে থেকে সে চলে যায় তুরস্ক। তারপর সিরিয়া সীমান্ত পেরিয়ে ঢুকে পড়ে রাকায়

সিরিয়া-ইরাক ফেরত আইএস জঙ্গিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল কোচির এনআইএ আদালত

নিজস্ব প্রতিবেদন: ইরাক ফেরত আইএস জঙ্গি সুবহানি হাজা মইদিনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল কোচির এনআইএ আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাকে ২,১০,০০০ টাকা জরিমানাও করা হয়েছে।

আরও পড়ুন-ভূমিকা পালনে ব্যর্থ পুলিস, সন্ত্রাসের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে বাংলা: জগদীপ ধনখড়

বন্ধুরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা-সহ ইউএপিএর একাধিক ধারার মইদিনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয় আদালতে। শুক্রবার তাকে দোষী সাব্যস্ত করে আদালত। সোমবার সাজা ঘোষণা করা হল। এই প্রথম দেশের কোনও একজনকে ১২৫ ধারায় দোষী সাব্যস্ত করা হল বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা।

কেরলের ইডুক্কি জেলার থেডুপুঝার বাসিন্দা মইদিন। ২০১৬ সালের অক্টোবকের তাকে গ্রেফতার করা হয় তামিলনাড়ুর তিরুনেলভেলি থেকে। ইরাক থেকে ফিরে পরিবারের থেকে আলাদা হয়ে সেখানেই বসবাস করছিল সে।

তদন্তে উঠে আসে ২০১৫ সালে সৌদি আরবে যায় মইদিন। সেখানে থেকে সে চলে যায় তুরস্ক। তারপর সিরিয়া সীমান্ত পেরিয়ে ঢুকে পড়ে রাকায়। সেখানেই আইএস ক্যাম্পে তার ট্রেনিং হয়। পরে তাকে পাঠানো হয় ইরাকের মসুলে। 

আরও পড়ুন-চিনা আগ্রাসন হলেই পাল্টা জবাব, LAC বরাবর 'নির্ভয়' ক্ষেপণাস্ত্র মোতায়েন করল ভারত!

এদিকে, ইরাকে গিয়েই তার স্বপ্নভঙ্গ হয় মইদিনের। একদিন এক আইএস জঙ্গিকে জীবন্ত পুড়িয়ে ফেলা হয়। তা দেখেই সে মসুল থেকে পালায় মইদিন। কিন্তু ধরা পড়ে যায়। ভারতে আইএস এর কার্যকলাপ চালাবে এই শর্তে তাকে ইরাক থেকে ছেড়ে দেয় জঙ্গিরা।

ভারতে মইদিনকে গ্রেফতার করা হয় এদেশের একাধিক বিচারপতি, রাজনৈতিক নেতার ওপরে  হামলা চালানোর ষড়যন্ত্রের অভিযোগে। পরে তদন্তে উঠে আসে বিস্তারিত কাহিনী।

Read More