Home> দেশ
Advertisement

Earthquake In Nepal: মধ্যরাতে ভূমিকম্পে তছনছ নেপাল, ১৩০ পেরিয়েও মৃত্যুমিছিল অব্যাহত

এক মাসে তিনবার কাঁপল নেপাল। উষ্ণায়নে বরফ গলায় ভূপৃষ্টে কমছে চাপ,সাগরে বাড়ছে জল। ভর-ভারের  অদলবদলেই সক্রিয় ইন্দো- অস্ট্রেলিয়ান টেকটনিকে প্লেট। আঁচ পড়বে সিকিম, দার্জিলিঙেও শঙ্কা বিশেষজ্ঞদের।  

Earthquake In Nepal: মধ্যরাতে ভূমিকম্পে তছনছ নেপাল, ১৩০ পেরিয়েও মৃত্যুমিছিল অব্যাহত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেপাল-ভূমিকম্পের আঁচ পড়শি তিন দেশে। চিন, বাংলাদেশের পাশাপাশি কাঁপল ভারতও । মধ্যরাতে দেশের উত্তরে আতঙ্কে হুড়োহুড়ি। দিল্লি, উত্তরপ্রদেশ, বিহারে কম্পন। কলকাতাতেও ধাক্কা। অনুভূত বাংলার একাধিক জেলাতেও। তবে মধ্যরাতে ভয়াবহ ভূমিকম্পে তছনছ নেপাল। ইতিমধ্যেই ১৩০ পার মৃত্যুমিছিল। জখম শতাধিক। রাত ১১.৩২ মিনিটে ৬.৪ মাত্রার কম্পন ঝাঝারকোটে। লণ্ডভণ্ড রুকুম। যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধার। শোক দাহালের। বার্তা মোদীরও।  

আরও পড়ুন, Bhupesh Baghel: বেটিং অ্যাপের ৫০৮ কোটি টাকা নিয়েছেন মুখ্যমন্ত্রী! বিস্ফোরক অভিযোগ ইডি-র...

তুরস্ক, আফগানিস্তান, মরোক্কর পর নেপাল। বারবার ভূকম্পনে মৃত্যুমিছিল। এক মাসে তিনবার কাঁপল নেপাল। উষ্ণায়নে বরফ গলায় ভূপৃষ্টে কমছে চাপ,সাগরে বাড়ছে জল। ভর-ভারের  অদলবদলেই সক্রিয় ইন্দো- অস্ট্রেলিয়ান টেকটনিকে প্লেট। আঁচ পড়বে সিকিম, দার্জিলিঙেও শঙ্কা বিশেষজ্ঞদের। নেপালে ভূমিকম্পে মারা গেলেন নালগড় পৌরসভার উপপ্রধান সরিতা সিং। 

জেলা পুলিস কার্যালয়ের ডিএসপি সন্তোষ রোকা জানান, সদর দফতর খালাঙ্গামায় নিজ বাড়িতে ঘুমন্ত অবস্থায় ঘর ধসে তার মৃত্যু হয়। ঘটনাস্থল থেকে চিকিৎসার জন্য জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। নালগড় পৌরসভা -৮ মাদেকি সিং স্থানীয় নির্বাচনে নেপালি কংগ্রেস থেকে ডেপুটি মেয়র নির্বাচিত হন।

রুকুম পশ্চিম ও জাজারকোটে ভূমিকম্পে সবচেয়ে বেশি মানুষ নিহত বলে জানা গিয়েছে। ভূমিকম্পের বিষয়ে এমনই তথ্য জানিয়েছেন রুকুম পশ্চিমের ডিএসপি নমরাজ ভট্টরাই ও জাজারকোর্টের ডিএসপি সন্তোষ রোক্কা। নেপালের ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১২৯-এ পৌঁছেছে। প্রধানমন্ত্রীর বেসরকারি সচিবালয় অনুসারে, জাজারকোটে ভূমিকম্পে ৯২ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় ৫৫ জন। অন্যদিকে রুকুম পশ্চিমে ৩৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছেন। 

স্থানীয় প্রশাসনের তরফ থেকে জানানো হচ্ছে, ভূমিকম্পের জেরে বহু জায়গার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। এই আবহে রাত থেকেই শুরু হয় উদ্ধারকাজ। শনিবার সকালে শোকপ্রকাশ করে এক্স হ্যান্ডেলে মোদি লেখেন, 'নেপালের ভূমিকম্পে প্রাণ হারানো সকলের জন্য আমরা গভীরভাবে মর্মাহত। সেখানে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য দুঃখিত। নেপালকে সবরকম সাহায্যের জন্য আমরা প্রস্তুত।'

আরও পড়ুন, Earthquake In Delhi: প্রবল ভূমিকম্প দিল্লি-সহ উত্তর ভারতে, কেঁপে উঠল কলকাতাও

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More