Home> দেশ
Advertisement

Narendra Modi Oath Taking: টালবাহানা সরিয়ে অবশেষে শপথ প্রধানমন্ত্রীর, এত দেরি কেন করছেন মোদী?

নরেন্দ্র মোদীকে এনডিএ তথা জাতীয় গণতান্ত্রিক জোটের নেতা নির্বাচিত করার জন্য এদিন প্রস্তাব করেন বিজেপির প্রবীণ নেতা রাজনাথ সিং। তাতে সমর্থন জানান অমিত শাহ, নিতিন গডকড়ির মতো বিজেপি নেতারা।

Narendra Modi Oath Taking: টালবাহানা সরিয়ে অবশেষে শপথ প্রধানমন্ত্রীর, এত দেরি কেন করছেন মোদী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার সন্ধ্যে ৬টায় তৃতীয়বার প্রধানমন্ত্রীর শপথ নেবেন নরেন্দ্র মোদী। এমনটাই জানিয়েছেন BJP নেতা প্রহ্লাদ জোশী। দিল্লিতে সংসদের সেন্ট্রাল হলে বৈঠকে বসেছে এনডিএ জোট। উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা সহ বিজেপির শীর্ষ নেতারা। বিজেপির সমস্ত নবনির্বাচিত সাংসদরাও উপস্থিত রয়েছে। রয়েছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার, টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু, জনসেনা দলের প্রধান পবন কল্যাণ, এলজেপির প্রধান চিরাগ পাসওয়ান। 

আরও পড়ুন, Parliament Breach: সংসদ ভবনে প্রবেশের 'চেষ্টা', ৩ জনকে গ্রেফতার CISF-এর

নরেন্দ্র মোদীকে এনডিএ তথা জাতীয় গণতান্ত্রিক জোটের নেতা নির্বাচিত করার জন্য এদিন প্রস্তাব করেন বিজেপির প্রবীণ নেতা রাজনাথ সিং। তাতে সমর্থন জানান অমিত শাহ, নিতিন গডকড়ির মতো বিজেপি নেতারা। সেই সঙ্গে সেই প্রস্তাবে সায় দেন চন্দ্রবাবু নায়ডু, নীতীশ কুমার, কুমার স্বামী সহ শরিক দলের নেতারা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কোনও একক দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপি লোকসভা নির্বাচনে ২৪০টি আসন পেয়েছে। জোট হিসেবে এনডিএ-র রয়েছে ২৯৩টি আসন, যা ম্যাজিক ফিগার ২৭২ সংখ্যার উপরে।

অমিত শাহ, রাজনাথ সিং এবং নাড্ডা সহ সিনিয়র বিজেপি নেতারা নতুন সরকার টিকিয়ে রাখার ফর্মুলা তৈরি করার জন্য মিত্র দলগুলির সঙ্গে আলোচনা করছেন। কোন দল কোন কোন মন্ত্রক বা পদ পাবে সেই নিয়ে আলোচনাও হয়েছে। সরকার টিকিয়ে রাখতে তাই জোটসঙ্গীদের ওপর নির্ভর করে থাকতেই হবে বিজেপিকে। এহেন পরিস্থিতিতে মন্ত্রীপদের দাবি নিয়ে চাপ বাড়াতে পারে টিডিপি এবং জেডিইউ-র মতো দলগুলি। সরকার বাঁচাতে সেই সব দাবির অধিকাংশ মেনে নিয়ে আপসও করতে পারে বিজেপি।

জানা গিয়েছে, শুক্রবার বিকেলেই রাষ্ট্রপতি ভবনে গিয়ে দ্রৌপদী মুর্মুর কাছে সরকার গঠনের দাবি জানাবেন এনডিএ-র নেতারা। রবিবার নরেন্দ্র মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন। কিন্তু শপথ অনুষ্ঠান পিছিয়ে গিয়েছে মোদীর। সূত্রের খবর, সরকারি এবং বিজেপি সূত্র থেকে বলা হচ্ছে বিদেশি অভ্যাগতদের কথা বিবেচনায় রেখে সময় ও দিন বদল করা হয়েছে। আমন্ত্রিতদের মধ্যে আছেন বাংলাদেশ, ভুটান, মরিশাসের প্রধানমন্ত্রী এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি। 

আরও পড়ুন, Repo Rate:জোটের দায়, বড় দায়! রেপো রেট বদল করল না RBI, আপাতস্বস্তি জনতার...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More