Home> দেশ
Advertisement

উগ্র সন্ত্রাসবাদ রুখতে দুই দেশ একসঙ্গে কাজ করবে: ডোনাল্ড ট্রাম্প

 মোতরা স্টেডিয়ামে লক্ষ লক্ষ মাথার ভিড়। গান-নৃত্যে সাদরে আমন্ত্রণ জানানোর কোনও ত্রুটিই রাখা হয়নি। ট্রাম্পের হিন্দিতে টুইট পেয়ে নমো জানালেন, “অতিথি দেব ভব”

উগ্র সন্ত্রাসবাদ রুখতে দুই দেশ একসঙ্গে কাজ করবে: ডোনাল্ড ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: ডোনাল্ড ট্রাম্পের হিন্দিতে টুইট! জবাব দিলেন ভারতের প্রধানমন্ত্রী। আমেদাবাদে পা দেওয়ার আগে এয়ার ওয়ান বিমান থেকে ডোনাল্ড ট্রাম্প টুইট করেন, ভারতে আসার জন্য প্রস্তুত আমি। কয়েক ঘণ্টার মধ্যে দেখা হচ্ছে সবার সঙ্গে। ট্রাম্পকে অভ্যর্থনা জানাতে আমাদেবাদ এখন সাজো সাজো রব। মোতরা স্টেডিয়ামে লক্ষ লক্ষ মাথার ভিড়। গান-নৃত্যে সাদরে আমন্ত্রণ জানানোর কোনও ত্রুটিই রাখা হয়নি। ট্রাম্পের হিন্দিতে টুইট পেয়ে নমো জানালেন, “অতিথি দেব ভব”।

এক নজরে ‘নমস্তে ট্রাম্প’....

** সামরিক হেলিকপ্টার-সহ একাধিক সামরিক সরঞ্জাম-সহ ৩০০ কোটি ডলারের চুক্তি হতে চলেছে ভারতের সঙ্গে: ট্রাম্প

** আমেরিকা বিশ্বের বৃহত্তম অস্ত্রপ্রস্তুতকারী দেশ হিসাবে উল্লেখ করেন তিনি। ভারতের সঙ্গে নিরাপত্তা ক্ষেত্রে মজবুত সম্পর্ক তৈরি করতে সব রকমের সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দেন তিনি।

** সবরমতী আশ্রমে গিয়ে তাঁর অনুভূতির কথা বললেন তিনি। তাজমহল দেখার জন্য মুখিয়ে আছেন বলে জানান ট্রাম্প।

** এ দেশে ক্রিকেটের কদর নিয়েও প্রশংসা করেন তিনি। সচিন তেন্ডুলকার, বিরাট কোহলির নাম তুলে ক্রিকেটের উন্মাদনা কথা বলেন ট্রাম্প।

আরও পড়ুন- হাতে ধরে চরকা কাটতে শেখালেন মোদী, সবরমতী ঘুরে 'বন্ধু'কে ধন্যবাদ ট্রাম্প-মেলানিয়ার

** বলিউড এবং ভাঙরার কথা ট্রাম্পের মুখে। বছরে ২ হাজার ছবি প্রদর্শিত হয় গোটা বিশ্বে যা নজিরবিহীন বলে জানান তিনি। হিন্দি সিনেমা শোলে, ডিডিএলজি সিনেমার প্রশংসা করেন তিনি।

** অখণ্ড ভারতের ভাবনা তুলে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, ভারত এমন একটি দেশ, যেখানে পাশাপাশি বাস করেন হিন্দু, মুসলিম, শিখ, জৈন এবং খ্রিস্টান ধর্মাম্বলী মানুষ। এক মহান দেশ বলে ব্যাখ্যা করেন তিনি।

** মোদীর উদ্দেশে ট্রাম্প বলেন, আপনি গুজরাটের গর্ব। গুজরাটের জন্য আপনার অবদান উল্লেখযোগ্য। চা বিক্রেতা থেকে থেকে প্রধানমন্ত্রী হয়ে ওঠা একটি জীবন্ত গল্প বলে জানান তিনি।  

আরও পড়ুন- ট্রাম্পের মুখে বলিউডের প্রশংসা, উঠে এল শাহরুখ-কাজলের ডিডিএলজে-র নামও

** ভারতের এমন অভ্যর্থনা সারা জীবন মনে থাকবে। হৃদয়ের অনেকটা জায়গা জুড়ে রয়েছে এই দেশ। চা বিক্রেতা থেকে নমোর প্রধানমন্ত্রীর জার্নিকে সম্মান করেন বলে জানান তিনি।

** ভারতের এমন অভ্যর্থনা সারা জীবন মনে থাকবে। হৃদয়ের অনেকটা জায়গা জুড়ে রয়েছে এই দেশ। চা বিক্রেতা থেকে নমোর প্রধানমন্ত্রীর জার্নিকে সম্মান করেন বলে জানান তিনি।

** ৮ হাজার মাইল উজিয়ে এই বার্তা দিতে এসেছি ভারতকে ভালবাসে আমেরিকা : ডোনাল্ড ট্রাম্প

** মোদী তাঁর সত্যিকারের বন্ধু বলে জানালেন তিনি।

** মার্কিন প্রেসিডেন্ট বক্তৃার শুরুতেই হিন্দিতে বললেন, নমস্তে।

** হাউডি মোদী বনাম নমস্তে ট্রাম্প! এ দিন মোদী বলেন, আমেরিকায় ‘হাউডি মোদী’র ৫ মাস পর ভারতে ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে নমস্তে ট্রাম্প হচ্ছে। ঐতিহাসিক মুহূর্ত।

আরও পড়ুন- “রাস্তায় আছি, কয়েক ঘণ্টার মধ্যেই হচ্ছে দেখা” মাঝ আকাশেই মার্কিন প্রেসিডেন্টের হিন্দিতে টুইট

** ** দর্শকাসন নিরিখে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত ট্রাম্প। কন্যা ইভাঙ্কাকে স্বাগত জানাতে উল্লাসে মেতে উঠলেন লক্ষাধিক মানুষ। মোতেরা স্টেডিয়ামে গাওয়া হল দুই দেশের জাতীয় সঙ্গীত।  

** চরকা কাটলেন ট্রাম্প। কীভাবে চরকায় সুতো কাটতে হয়, তা বুঝিয়ে দিলেন নরেন্দ্র মোদী। আশ্রমের এক সেবিকাও হাত দিয়ে দেখিয়ে দিলেন চরকা কাটানো।

** সবরমতী আশ্রমে বেশ কিছুক্ষণ থাকার পর মোতেরা স্টেডিয়ামের দিকে রওনা হলেন ট্রাম্প-মোদী।

** মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাতে মেলানিয়া এবং ডোনাল্ড ট্রাম্প।

** সবরমতী আশ্রমের দিকে রওনা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

** ** বিমান থেকে নামলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। উষ্ণ অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্রাম্প কন্যা ইভাঙ্কা এবং জামাতাকেও অভ্যর্থনা জানান তিনি।

** নির্ধারিত সময়ের কিছুটা আগেই সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে অবতরণ করল মার্কিন প্রেসিডেন্টের বিমান।

Read More