Home> দেশ
Advertisement

Hijab Row: 'অভ্যন্তরীণ ইস্যুতে উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য স্বাগত নয়,' হিজাব বিতর্কে কড়া বার্তা বিদেশ মন্ত্রকের

স্কুলে হিজাব নিষিদ্ধ করা ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করছে। কর্নাটকের হিজাব বিতর্কে এমনটাই বলে মার্কিন যুক্তরাষ্ট্র। 

Hijab Row: 'অভ্যন্তরীণ ইস্যুতে উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য স্বাগত নয়,' হিজাব বিতর্কে কড়া বার্তা বিদেশ মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন : হিজাব বিতর্ক (Hijab Row) ভারতের অভ্যন্তরীণ ইস্য়ু (Internal Issue)। ভারতের অভ্যন্তরীণ ইস্য়ুতে কোনওভাবেই বাইরের উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য (Motivated Remark) স্বাগত নয়। হিজাব বিতর্কে বিদেশি প্রতিক্রিয়ার কড়া নিন্দা করল ভারতের বিদেশ মন্ত্রক (Ministry Of External Affairs)। 

প্রসঙ্গত, হিজাব বিতর্কে (Hijab Row) প্রতিক্রিয়া জানায় মার্কিন যুক্তরাষ্ট্র। স্কুলে হিজাব নিষিদ্ধ করা ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করছে। কর্নাটকের হিজাব বিতর্কে এমনটাই বলে মার্কিন যুক্তরাষ্ট্র। আর তারপরই বিদেশমন্ত্রক সাফ বলে যে, "বিষয়টি কর্ণাটক হাইকোর্টের অধীনে রয়েছে এবং দেশের অভ্যন্তরীণ বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্যগুলি (Motivated Remark) স্বাগত নয়।" এক বিবৃতি জারি করে এই ইস্যুতে অন্যান্য দেশের মন্তব্য প্রসঙ্গে কড়া অবস্থান নিল বিদেশ মন্ত্রক। MEA-র মুখপাত্র অরিন্দম বাগচি ওই বিবৃতিটি টুইট করেছেন। যাতে বলা হয়েছে, "কর্নাটক (Karnataka) রাজ্যের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের ড্রেস কোড সংক্রান্ত একটি বিষয় কর্ণাটক হাইকোর্টের বিচারবিভাগীয় পরীক্ষা-নিরীক্ষার অধীনে রয়েছে। আমাদের সাংবিধানিক কাঠামো এবং প্রক্রিয়া, সেইসাথে আমাদের গণতান্ত্রিক নীতি এবং রাজনীতি হল সেই প্রেক্ষাপট যেখানে সমস্যাগুলি বিবেচনা করা হয় এবং সমাধান করা হয়। যারা ভারতকে ভালোভাবে চেনেন তারা এই বাস্তবতার যথাযথ উপলব্ধি করবেন। আমাদের অভ্যন্তরীণ বিষয়গুলিতে উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য স্বাগত নয়।"

 

fallbacks

হিজাব (Hijab Row) নিয়ে বিতর্ক শুরু হয় ডিসেম্বরের শেষের দিকে। কয়েকজন ছাত্রীর হিজাব পরে উদুপির একটি সরকারি প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজে আসাকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত হয়। এই বিতর্কে রাশ টানতে ইতিমধ্যেই 'সাবধানবাণী' শুনিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। কর্নাটক (Karnataka) হাইকোর্টকেই বিষয়টির নিষ্পত্তির দিকে খেয়াল রাখতে হবে। এটা যেন কোনওভাবেই জাতীয় ইস্যুতে পরিণত না হয়। এই মর্মে কোর্ট সাবধান করেছে সুপ্রিম। যদিও শীর্ষ আদালত জরুরি শুনানিতে আপত্তি জানিয়েছে। এর পাশাপাশি  হিজাব বিতর্কে টানাপোড়েন অব্যাহত থাকায় ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছে কর্নাটক সরকার।  

আরও পড়ুন, সংবিধানিক রীতি মেনেই চলবে ভারত, শরিয়তের পথে নয়: Hijab বিতর্কে যোগী বার্তা

Faridabad: ভয়ঙ্কর! ১০ তলার বারান্দা থেকে পড়ে গেল শাড়ি, আজব বুদ্ধি খেলে গেল মায়ের মাথায়

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

Read More