Home> দেশ
Advertisement

নাবালক সন্তানের সাহচর্য থেকে কোনওভাবেই বঞ্চিত করা যাবে না মা'কে, জানাল আদালত

মহিলা নতুন সম্পর্কে ঢুকলেও আগের পক্ষের সন্তানের সাহচর্য থেকে কোনও ভাবেই বঞ্চিত করা যাবে না তাঁকে।

নাবালক সন্তানের সাহচর্য থেকে কোনওভাবেই বঞ্চিত করা যাবে না মা'কে, জানাল আদালত


নিজস্ব প্রতিবেদন: স্বামী-স্ত্রীর মধ্যে বনিবনার অভাব।  স্ত্রী স্বামী ও তাঁর সংসার ছেড়ে চলে গেলেন এবং ঢুকে পড়লেন নতুন সম্পর্কে। এক্ষেত্রে আগের পক্ষের সন্তান মূলত কার হেফাজতে (custody) থাকবে, এই প্রশ্নটা অনেকের মনেই ঘোরাফেরা করে। ঠিক এই মর্মেই একটি মামলার শুনানি হয়েছে এলাহাবাদ হাইকোর্টে (Allahabad HC)।  

বর্তমান সম্পর্ক ভেঙে কোনও মহিলা নতুন সম্পর্কে ঢুকলেও (new relationship without securing a divorce) আগের পক্ষের সন্তানের (custody of her minor child) সাহচর্য থেকে কোনও ভাবেই বঞ্চিত করা যাবে না তাঁকে।

একটি আবেদনের (petition) মারফত রামকুমার গুপ্তা (Ram Kumar Gupta) আদালতে জানিয়েছেন, বিবাহ বিচ্ছেদ (divorce)না করেই তাঁর স্ত্রী সংযোগিতার  (Sanyogita) দ্বিতীয় বিবাহের কারণে তাঁর স্ত্রী তাঁদের সন্তান অনমলের (Anmol) সাহচর্য থেকে বঞ্চিত। আবেদনকারীর মতানুযায়ী, নতুন বাড়িতে সন্তানটি প্রতিকূল আবহাওয়ার মধ্যে পড়ে। যে-মা নতুন সম্পর্কে ঢুকে পড়েছেন তাঁর কাছে আগের পক্ষের সন্তানকে রাখার চেয়ে তাকে তাঁর বাবা যিনি তার স্বাভাবিক অভিভাবকও, তাঁর কাছে রাখাটাই যে কোনও সন্তানের পক্ষে মঙ্গলজনক। এদিকে, আদালতে সংযোগিতা জানিয়েছেন, রামকুমার খুবই অসংবেদনশীল বাবা (unkind father)। শুধু তাই নয়, তাঁর সঙ্গেও দুর্ব্যবহার করেছেন বলেই তিনি সম্পর্ক  ভেঙে বেরিয়ে গিয়েছেন। 

এ বিষয়ে আদালতের সুচিন্তিত পর্যবেক্ষণ আছে। হাইকোর্ট জানিয়েছে, অনেক সময়েই দেখা যায়, বিবাহ বিচ্ছেদ না করেই কোনও মহিলা তাঁর বর্তমান স্বামীকে ছেড়ে চলে যান, কোনও নতুন সম্পর্কে ঢুকে পড়েন, অনেকটা নতুন বিয়ের মতোই। যা নিয়ে আইন ও সমাজের ভুরু কোঁচকানোর ব্যাপারটাও থেকে যায়। এ-ও মনে করা হয়, সেই মহিলা নতুন পরিস্থিতিতে ঢুকে তাঁর আগের পক্ষের সন্তানের প্রতি আর ততটা সুবিচার করতে পারেন না। কিন্তু আদালত মনে করে, সন্তান যদি ছোট থেকেই তার মায়ের সাহচর্য থেকে বঞ্চিত থাকে, তবে তার সর্বাঙ্গীণ স্ফুরণ ও উন্নতি হয় না। আদালত মনে করে, পরিস্থিতি যা-ই হোক, বাবার চেয়ে মায়ের কাছেই বেশি সুরক্ষিত থাকে যে কোনও সন্তান। 

আদালত, বাবাকেও তাঁর সন্তানের সাহচর্য থেকে বঞ্চিত করতে চায় না। বাবা অবশ্যই সন্তানকে দেখতে যেতে (visitation rights) পারবেন এমনকি, তাঁর স্ত্রী, এক্ষেত্রে সংযোগিতা দু'মাসে অন্তত একবার সন্তাকে নিয়ে তাঁর বাবার কাছে যাবেন। 

তবে কোর্ট এ-ও জানিয়েছে, নতুন সম্পর্কে, নতুন সংসারে আগের পক্ষের নাবালক সন্তান যাতে সার্বিক ভাবে সুস্থ ও স্বচ্ছন্দ (welfare ensured) থাকে, সেটার দিকেও খেয়াল রাখা কর্তব্য মায়ের। 

Also Read: Farm Laws বাতিল না করলে 'ঘর ওয়াপসি'-র প্রশ্ন নেই, সপ্তম বৈঠক শেষে হুঙ্কার কৃষকদের

Read More