Home> দেশ
Advertisement

Monkey Pox Cases: ক্রমশ ছড়াচ্ছে মাঙ্কি পক্স, বিমানবন্দরগুলিকে আগাম সতর্ক করল কেন্দ্র

করোনা আতঙ্কের মধ্যে বিশ্বজুড়ে ভয় ধরাচ্ছে এই ভাইরাস, ছড়িয়ে পড়ছে দ্রুত। এই পরিস্থিতিতে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল ভারত সরকার।

Monkey Pox Cases: ক্রমশ ছড়াচ্ছে মাঙ্কি পক্স, বিমানবন্দরগুলিকে আগাম সতর্ক করল কেন্দ্র
Updated: May 21, 2022, 02:06 PM IST

নিজস্ব প্রতিবেদন: কোভিড সংক্রমনের মধ্যেই বিশ্বজুড়ে এখন আলোচিত বিষয় হয়ে উঠেছে মাঙ্কি পক্স ভাইরাস (Monkeypox outbreak)। বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। বিশেষ করে ইউরোপীয়ান দেশগুলিতে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল ভারত সরকার।নির্দেশিকায় আধিকারীকদের বলা হয়েছে কোনও যাত্রীকে অসুস্থ বলে মনে হলে সঙ্গে সঙ্গে তাঁকে আটকে আইসোলেট করতে হবে।

সম্প্রতি বেশ কিছু দেশে এই ভাইরাস দেখা গিয়েছে। স্পেন, পর্তুগাল, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও এই মাঙ্কি পক্সের দেখা মিলেছে। স্বাস্থ্য মন্ত্রক কর্মকর্তাদের গত ২১ দিনে মাঙ্কিপক্স আক্রান্ত দেশগুলিতে ভ্রমণের ইতিহাস সহ সন্দেহভাজন আন্তর্জাতিক যাত্রীদের জন্য কঠোর থার্মাল স্ক্রিনিং করার জন্য বলেছে। সরকারী সূত্র জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রক ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে পরিস্থিতির উপর নিবিড় নজর রাখতে এবং যে কোনও পজিটিভ কেস দ্রুত শনাক্ত করার জন্য নজরদারি জোরদার করার নির্দেশ দিয়েছে।

বিশ্বের একাধিক দেশে যেহেতু স্মল পক্স ছড়িয়ে পড়েছে সেকারণে আতঙ্কে রয়েছে ভারত। ভারতেও এই মাঙ্কি পক্স ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ইতিমধ্যেই বিদেশ থেকে আসা পুনের এক বাসিন্দার শরীরে উপসর্গ দেখা দিয়েছে। তাঁর সব নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। সেই সঙ্গে পুণের ওই ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে।

আরও পড়ুন, Rajiv Gandhi 31st death anniversary: রাজীব গান্ধীর ৩১তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা Priyanka এবং Sonia-র, টুইট Rahul-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)