Home> দেশ
Advertisement

ভারতে বিনিয়োগ করতে বিশ্বকে আহ্বান করলেন নরেন্দ্র মোদী

এদিনের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। ভারত - মার্কিন সম্পর্কের রসায়ন বোঝাতে বক্তৃতার শুরুতেই ইভাঙ্কা বলেন, "ভারত বরাবরই হোয়াইট হাউসের বন্ধু।" দক্ষিণ এশিয়া প্রথম এই সম্মেলন হওয়ার জন্য ট্রাম্প সরকারকে ধন্যবাদ দিতে ভোলেননি মোদী।

ভারতে বিনিয়োগ করতে বিশ্বকে আহ্বান করলেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: বিনিয়োগের আদর্শ মঞ্চ ভারত। 'গ্লোবাল আন্তেপ্রেনরশিপ সামিট ২০১৭'-য় এভাবেই শিল্পোদ্যোগীদের ভারতে নিশ্চিন্তে বিনিয়োগে আহ্বান করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার হায়দরাবাদে অনুষ্ঠিত এই সম্মেলনে দেশের সার্বিক উন্নয়নের খতিয়ান তুলে ধরার পাশাপাশি নারীদের অগ্রণী ভূমিকা কথা জানান প্রধানমন্ত্রী। প্রসঙ্গ টেনে আনেন পুরানের গার্গী থেকে ঝাঁসির রানি, সিন্ধু-সানিয়া, কল্পনা চাওলা, সুনীতি উইলিয়ামসের উদাহরণ। এই প্রজন্মের মহিলা উদ্যোগপতিদের সাহায্য করার জন্য প্রস্তুত এই সরকার বলে জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- ‘ইভাঙ্কা চুড়ি’-তে মজেছে নিজাম শহর

এদিনের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। ভারত - মার্কিন সম্পর্কের রসায়ন বোঝাতে বক্তৃতার শুরুতেই ইভাঙ্কা বলেন, "ভারত বরাবরই হোয়াইট হাউসের বন্ধু।" দক্ষিণ এশিয়া প্রথম এই সম্মেলন হওয়ার জন্য ট্রাম্প সরকারকে ধন্যবাদ দিতে ভোলেননি মোদী। সাংস্কৃতি এবং ঐতিহ্যই  ভারতের উন্নয়নের ভিত বলে জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, "যুগ যুগ ধরে উদ্ভাবন এবং শিল্পোদ্যোগের আঁতুরঘর হয়ে উঠেছে ভারত। আয়ুর্বেদ এবং যোগ-কে বিশ্বের কাছে সফলভাবে বাণিজ্যিকিকরণ করেছে ভারত। এখন গোটা বিশ্ব ২১ জুন যোগদিবস পালন করে।"

আরও পড়ুন- রাজ্যের প্রথা মেনে ইভাঙ্কার হাতে তুলে দেওয়া হচ্ছে রুপোর চারমিনার

বিশ্বের দরবারে ভারতকে তুলে ধরতে বিভিন্ন ক্ষেত্রে নারীদের ভূমিকার কথা বলেন মোদী। 'মঙ্গলযান' পাঠানোয় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন মহিলা বিজ্ঞানীরা। এমনকী মার্কিন মহকাশ গবেষণায় ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস এবং কল্পনা চাওলা অবদান উল্লেখযোগ্য বলে জানান নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- হায়দরাবাদে ট্রাম্প কন্যা, আন্তর্জাতিক শিল্পোদ্যোগী সম্মেলনের উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী

এদিন বাণিজ্য সম্মেলনে আধার এবং জিএসটি-র সাফল্য তুলে ধরেন মোদী। বলেন, আধারের মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল ডেটাবেস তৈরি করতে পেরেছে ভারত। কালো টাকা রুখতে জিএসটি-র মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে বলে জানান প্রধানমন্ত্রী।

Read More