Home> দেশ
Advertisement

Mizoram Assembly Elections: জোরামথাঙ্গা থেকে লালদুহোমা, মিজোরাম বিধানসভার নির্বাচনে নজরে কারা?

মঙ্গলবার উত্তর-পূর্ব রাজ্য মিজোরামে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে, যার গণনার দিন ৩ ডিসেম্বর নির্ধারিত হয়েছে। মোট ১৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে মূল প্রার্থীদের দেখে নিন এক নজর এখানে।

Mizoram Assembly Elections: জোরামথাঙ্গা থেকে লালদুহোমা, মিজোরাম বিধানসভার নির্বাচনে নজরে কারা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমস্ত চোখ এই মুহুর্তে গুরুত্বপূর্ণ প্রার্থীদের উপর নিবদ্ধ যারা মিজোরাম বিধানসভা নির্বাচনে তাদের নিজের দলের জন্য জয় নিশ্চিত করার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন। উত্তর-পূর্বের রাজ্য মিজোরামে মঙ্গলবার নির্বাচনের জন্য প্রস্তুত সব দল। এক ঝলকে দেখে নেওয়া যাক কাদের উপরে নজর রয়েছে সবার।

জোরামথাঙ্গা

মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) সভাপতি এবং মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এই নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা হিসেবে ভোটে লড়ছেন। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে আইজল ইস্ট - ১ থেকে জিতেছিলেন তিনি। এইবার আবার জোরামথাঙ্গা একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম), যারা নিজেদেরকে এই নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বী হিসাবে তুলে এনেছে। তিনবারের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী হিসাবে তাদের দলের ভাইস প্রেসিডেন্ট লালথানসাঙ্গাকে মনোনীত করেছে। কংগ্রেস মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নতুন প্রার্থী লালসাংলুরা রাল্টেকে মনোনীত করেছে।

আরও পড়ুন: Mizoram Assembly Election: লড়াইয়ের কেন্দ্রে মিজো 'পরিচয়', মরিয়া কংগ্রেসের প্রধান বিরোধী স্থানীয় এমএনএফ

MNF প্রতিষ্ঠাতা লালদেঙ্গার পরে দ্বিতীয় নেতা ছিলেন জোরামথাঙ্গা। তিনি এর আগে ১৯৯৮ থেকে ২০০৮ এবং পরে ২০১৮ সাল থেকে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি রাজ্যে ১০ বছরের পুরনো কংগ্রেস সরকারকে উৎখাত করেন।

২০১৮ রাজ্য বিধানসভা নির্বাচনে, তিনি নির্দল প্রার্থী কে সাপডাঙ্গা (৩০ শতাংশ ভোট) এবং কংগ্রেসের কে ভ্যানলালরাওনা (২৪.৫ শতাংশ ভোট) কে পরাজিত করে ৪২.৯ শতাংশ ভোট পেয়েছিলেন।

লালদুহোমা

ZPM প্রধান লালদুহোমা, যিনি দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীও, তিনি সেরচিপ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেখানে তিনি বর্তমান বিধায়ক। ২০১৮ সালে, লালদুহোমা ৩৫.৪ শতাংশ ভোট পান। সেই সময়ে তিনি কংগ্রেসের লাল থানহাওলাকে পরাজিত করেন। কংগ্রেস পেয়েছিল ৩২.৭ শতাংশ ভোট।

লালডুহোমা-র বিরুদ্ধে লড়বেন MNF-এর নতুন প্রার্থী জে মালসাওমজুয়াল ভ্যানচাওং। কংগ্রেস সের্চিপ থেকে আর ভ্যানলাল্টলুয়াঙ্গাকে প্রার্থী করেছে। তিনি এর আগে ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে হেরে যান।

লালদুহোমা, মিজোরামের একজন প্রাক্তন আইপিএস অফিসার। ১৯৮৪ সালে লোকসভার সাংসদ হিসেবে নির্বাচিত হন তিনি। তিনি ZNP-এর প্রতিষ্ঠাতা এবং ২০১৮ সালে ZNP-এর নেতৃত্বাধীন জোরাম পিপলস মুভমেন্ট (ZPM) জোটের প্রথম মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নির্বাচিত হন।

লালসাওতা

মিজোরাম নির্বাচনে আরেক প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন রাজ্য কংগ্রেস প্রধান লালসাওতা। তিনি আইজল পশ্চিম-৩ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। লালসাওতা জেডপিএম প্রার্থী ভিএল জাইথানজামা এবং এমএনএফ প্রার্থী কে সাওমভেলার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। লালসাওতা আইজল ইস্ট ২ থেকে ২০০৮ এবং ২০১৩ সালে রাজ্য নির্বাচনে জিতেছিলেন। যদিও, তিনি ২০১৮ সালে MNF-এর রবার্ট রোমাওইয়া রায়টের কাছে হেরে যান। সেই নির্বাচনে MNF ৪১.৪ শতাংশ ভোট পেয়ে আসনটি জিতেছিল। সেই সময়ে লালসাওতা ২৬.৯ শতাংশ ভোট পেয়েছিলেন।

লালসাওতা ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত মিজোরামের অর্থমন্ত্রী ছিলেন। তিনি ২০২১ সালে প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি নিযুক্ত হন। মিজোরামের দীর্ঘতম সময় পদে থাকা মুখ্যমন্ত্রী লাল থানহাওলার স্থলাভিষিক্ত হন তিনি।

ভ্যানলালহমুয়াকা

ভারতীয় জনতা পার্টি, ২০১৮ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে একটি আসন জিতে তার অ্যাকাউন্ট খুলেছিল। দলের রাজ্য সভাপতি ভ্যানলালহমুয়াকা একজন গুরুত্বপূর্ণ প্রার্থী। তিনি ডাম্পা কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরও পড়ুন: Chhattisgarh Assembly Elections: নির্বাচনের প্রথম দিনেই নকশাল হামলা ছত্তীসগঢ়ে, আহত ১ সিআরপিএফ জওয়ান

টাউনলুইয়া

মিজোরামের উপ-মুখ্যমন্ত্রী টাউনলুইয়া। তিনি এমএনএফ-এর ভাইস প্রেসিডেন্ট। তিনি টুইচ্যাং থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ৮০ বছর বয়সী, টাউনলুইয়া এই নির্বাচনে সবথেকে বয়স্ক প্রার্থী। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ডেপুটি সিএম সবচেয়ে বয়স্ক প্রার্থী ছিলেন যখন তিনি একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। টাউনলুইয়াকে জেডপিএম-এর ডব্লিউ চুয়ানাওমা চ্যালেঞ্জ করবেন।

ভ্যানলালহমুয়াকা

মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) লালরিন্টলুয়াঙ্গা সাইলো, কংগ্রেসের লালমিংথাঙ্গা সাইলো এবং জেডপিএম-এর ভ্যানলালসাইলোভা-এর বিরুদ্ধে লড়বেন ভ্যানলালহমুয়াকা। Vanlalhmuaka-এর আগে সেরলুই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং MNF, কংগ্রেস এবং নির্দল প্রার্থীদের থেকে কম অর্থাৎ ১২.২০ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে ছিলেন।

মঙ্গলবার উত্তর-পূর্বের রাজ্য মিজোরামে ভোটগ্রহণ হচ্ছে। মোট ১৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) ৩৭.৮ শতাংশ ভোটের পেয়ে ২৬টি আসনে জয়লাভ করে এবং ১০ বছরের পুরনো কংগ্রেস সরকারকে পরাজিত করে।

২০১৮ সালের নির্বাচনে আশ্চর্যজনকভাবে দ্বিতীয় স্থানে থাকা আঞ্চলিক দল জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) আটটি আসন পায়। তাকে অনেকেই শাসক দলের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন।

কংগ্রেস ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন পেয়েছিল, যখন বিজেপি উত্তর-পূর্ব রাজ্যে তাদের প্রথম আসনটি পায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More