Home> দেশ
Advertisement

১৮ নয় ২১, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াতে উদ্যোগী কেন্দ্র

শীঘ্রই সংসদে আনা হতে পারে বিল

১৮ নয় ২১, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াতে উদ্যোগী কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ২০২০-র স্বাধীনতা দিবসের বক্তৃতায় ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার দিকে এবার একধাপ এগোল কেন্দ্র। সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাস হয়েছে এই সংক্রান্ত প্রস্তাব। শীঘ্রই বিল আনা হতে পারে। 

এই নয়া প্রস্তাব কার্যকর করতে গেলে সরকারকে তিনটে আইনে পরিবর্তন করতে হবে। Prohibition Of Child Marriage Act, Special Marriage Act, Hindu Marriage Act-এ পরিবর্তন করতে হবে। এই বিষয়ে আগেই একটি টাস্ক ফোর্স তৈরি করেছে কেন্দ্র। নীতি আয়োগের তরফে যার মাথায় রয়েছেন জয়া জেটলি, স্বাস্থ্যমন্ত্রকের তরফে রয়েছেন ভি কে পল। এছাড়া নারী ও শিশুকল্যাণ মন্ত্রক, আইন মন্ত্রকের সদস্যরও কমিটিতে রয়েছেন। সেই টাস্ক ফোর্সের পরামর্শ ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় জমা পড়েছে। গুলোও মেনেই প্রস্তাবে এনেছে কেন্দ্র। 

fallbacks

১৮ বছর বয়সে বিয়ে হলে মেয়েদের নানান ধরনের শারীরিক সমস্যায় পড়তে হয়। অপুষ্টিজনিত সমস্যা দেখা দেয়, সন্তানধারনে সমস্যা হয়। সেজন্য আইন এনে সমাধান করতে চায় সরকার।  

আরও পড়ুন: এবার ভোটার আইডির সঙ্গে যোগ করতে হবে আধার, নির্বাচনী আইন সংস্কারের পথে কেন্দ্র

আরও পড়ুন: Harbhajan Singh: কংগ্রেসের যোগ দিচ্ছেন হরভজন! জোর জল্পনা সিধুর টুইটে

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

Read More