Home> দেশ
Advertisement

বিজেপির প্রথম প্রার্থী তালিকায় থাকা ৩৫ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের জন্য ১৮৪ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। ঝাড়াই বাছাই করতে গিয়ে বাদ পড়েছেন খোদ লাল কৃষ্ণ আডবানী

বিজেপির প্রথম প্রার্থী তালিকায় থাকা ৩৫ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের জন্য ১৮৪ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। ঝাড়াই বাছাই করতে গিয়ে বাদ পড়েছেন খোদ লাল কৃষ্ণ আডবানী। গান্ধীনগরে তাঁর আসনে লড়াই করছেন অমিত শাহ। পাশাপাশি এবার টিকিট দেওয়া হয়নি উত্তরপ্রদেশের ৬ সাংসদকে।

আরও পড়ুন-তৃণমূলের ছাঁটাই নেতা বিজেপি প্রার্থী! প্রতিবাদে দলীয় অফিসে ভাঙচুর,গণ-ইস্তফার হুঁশিয়ারি

বিজেপির প্রথম প্রার্থী তালিকায় থাকা ১৯ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ১৮৪ জনের মধ্যে এদের সংখ্যা ৩৫। এই পরিসংখ্যান অবশ্য ২০১৪ সালের। মহারাষ্ট্রের হংসরাজ গঙ্গারাম আহিরের বিরুদ্ধে ২০১৪ সালে ১১টি ফৌজদারি মামলা রয়েছে। তিনি বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রী। ওড়িশার প্রতাপ সারাঙ্গির বিরুদ্ধেও রয়েছে ফৌজদারি মামলা।

উত্তরপ্রদেশে ৬ সাংসদকে বাদ দেওয়া হলেও ১৮৪ জন প্রার্থীর মধ্যে এমন ৭৮ জন রয়েছেন যারা ফের টিকিট পেয়েছেন। উত্তরপ্রদেশ থেকে এবার টিকিট দেওয়া হয়নি কেন্দ্রীয় মন্ত্রী কৃষ্ণ রাজ ও কেন্দ্রীয় তপসিলি কমিশনের চেয়ারম্যান রাম শঙ্কর কাঠেরিয়াকে। এছাড়াও টিকিট পাননি অংশুল ভার্মা, বাবুলাল চৌধুরি, অঞ্জু বালা, সত্যপাল সিং।

আরও পড়ুন-এক্সক্লুসিভ: বদল হবে বারাসতের বিজেপি প্রার্থী? টিকিট পাবেন তৃণমূলের বিধায়ক

এবারও আমেঠি থেকে লড়াই করছেন স্মৃতি ইরানি। গতবার তিনি ১ লাখ ভোটে হেরেছিলেন রাহুল গান্ধীর কাছে। ২০১৪ লোকসভায় বারাণসী থেকে ৫.৮ লাখ ভোট পেয়ে জিতেছিলেন নরেন্দ্র মোদী। তাঁর বিরুদ্ধে দাঁড়িয়ে মাত্র ২ লাখ ভোট পেয়েছিলেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। লখনউ থেকে ৫.৬ লাখ ভোট পেয়ে কংগ্রেসের রীতা বহুগুণা যোশীকে হারিয়েছিলেন রাজনাথ সিং। এবারও তিনি লখনউ থেকেই লড়াই করছেন।

Read More