Home> দেশ
Advertisement

Lok Sabha Attack: লোকসভায় পাবলিক গ্যালারি থেকে ঝাঁপ! ক্যানিস্টার নিয়ে তোলপাড় দুই যুবকের

নিরাপত্তা লঙ্ঘনের পর সংসদ সদস্যদের তাড়াহুড়ো করে বের করে দেওয়া হয় এবং বৈঠক মুলতবি করা হয়। বুধবার ছিল সংসদ হামলার ২২তম বার্ষিকী। সেইদিনই এই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে ওই ব্যক্তির নাম সাগর।

Lok Sabha Attack: লোকসভায় পাবলিক গ্যালারি থেকে ঝাঁপ! ক্যানিস্টার নিয়ে তোলপাড় দুই যুবকের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঘটনা প্রকাশ্যে এসেছে। বুধবার লোকসভার কাজ চলাকালীন দুই জন লাফিয়ে পড়েন হাউসে। এর পরেই লোকসভায় হট্টগোল হয়। যদিও পরে সাংসদরা একসঙ্গে তাকে ধরে ফেলেন। এর পর লোকসভার কার্যক্রম স্থগিত করা হয়। পার্লামেন্টে হামলার বার্ষিকীতে ব্যাপক নিরাপত্তা লঙ্ঘনের ঘটেছে। দুই যুবককে ধরে সংসদ মার্গ থানায় নিয়ে যাওয়া হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে এবং এর পেছনে তাদের উদ্দেশ্য কী ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: Assembly Elections 2023: মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে বিজেপির নতুন মুখ, মুখ্যমন্ত্রী পদে আজ শপথ মোহন-বিষ্ণুদেওয়ের

যুবকদের হাতে ছিল ধোঁয়া বাজি

কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরম বলেছেন, 'হঠাৎ করেই প্রায় ২০ বছর বয়সী দুই যুবক দর্শক গ্যালারি থেকে হাউসে ঝাঁপিয়ে পড়ে এবং তাদের হাতে বাজি ছিল। এই ধোঁয়া বাজি থেকে হলুদ ধোঁয়া বের হচ্ছিল। তাদের একজন স্পিকারের চেয়ারের দিকে ছুটে যাওয়ার চেষ্টা করছিলেন। কেউ কেউ স্লোগান দিচ্ছিলেন। ধোঁয়া বিষাক্ত হতে পারে। এটি নিরাপত্তার একটি গুরুতর লঙ্ঘন। বিশেষ করে ১৩ ডিসেম্বর, যেদিন ২০০১ সালে সংসদে হামলা হয়েছিল।

সংসদের বাইরে আটক ২ জন

সংসদ ভবনের বাইরে ধোঁয়া বাজি সহ বিক্ষোভকারী দুই আন্দোলনকারীকে পরিবহন ভবনের সামনে থেকে আটক করেছে পুলিস। রঙিন ধোঁয়া নিয়ে বিক্ষোভকারী এক পুরুষ ও এক নারীকে আটক করেছে পুলিস। গ্রেফতার হওয়া মহিলার নাম নীলম, হিসারের রেড স্কয়ার মার্কেটের বাসিন্দা ৪২ বছর বয়সী কৌর সিংয়ের মেয়ে। অন্যদিকে, দ্বিতীয় ব্যক্তি লাতুর ধনরাজ শিন্ডের ছেলে অমল শিন্ডে।

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছেন যে দুই ব্যক্তি পাবলিক গ্যালারি থেকে লোকসভা কক্ষে ঝাঁপ দিয়েছিলেন। কক্ষে উপস্থিত সদস্যরা তাঁদের আটকান। দ্বিতীয় ব্যক্তি লোকসভার পাবলিক গ্যালারি থেকে ঝুলছিলেন। তিনি এক ধরণের ‘গ্যাস’ স্প্রে করেছিল যা চোখের জ্বালা সৃষ্টি করেছিল।

তৃণমূল কংগ্রেস নেতা কাকলি দস্তিদার বলেন, "আমি জানি না, অজ্ঞাত ব্যক্তিরা গ্যালারি থেকে লাফিয়ে পড়ে। একাধিক ব্যক্তি। তারা স্লোগান দিতে শুরু করে, এবং কিছু গ্যাস স্প্রে করতে থাকে"।

আরও পড়ুন: CBSE Board Exam Dates: লোকসভা ভোট কি তবে মাঝ এপ্রিল বা মে মাসেই? CBSE X ও XII-এর পরীক্ষা নির্ঘণ্টে তেমনই ইঙ্গিত

লোকসভায় ঝাঁপিয়ে পড়া সেই ব্যক্তি কে?

জানানো হয়েছে যে লোকেরা পাবলিক গ্যালারি থেকে লাফ দেয়, তারপরে ধোঁয়া ছড়িয়ে পড়ে এবং বিশৃঙ্খলা তৈরি হয়। ওই ব্যক্তিদের সংসদ সদস্যরা ধরে নিরাপত্তাকর্মীদের হাতে তুলে দেন। আমিও একজনকে ধরেছি। আমি যে যুবককে ধরেছিলাম, তার পাসে তার নাম সাগর লেখা ছিল এবং সে মহীশূরের সাংসদ প্রতাপ সিমার অতিথি ছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More