Home> দেশ
Advertisement

Karnataka Election results 2023: রাহুলের অরুণোদয়! দক্ষিণ হাতছাড়া মহীরুহ মোদীর...

Karnataka Election Result 2023 Live Updates in Bengali: ২০১৮ বিধানসভা ভোটে দক্ষিণের এই রাজ্যে সরকার গড়েছিল কংগ্রেস-জেডিএস জোট। পরে অবশ্য সেই জোটে ফাটল ধরিয়ে সরকার গড়ে বিজেপি।

Karnataka Election results 2023: রাহুলের অরুণোদয়! দক্ষিণ হাতছাড়া মহীরুহ মোদীর...
LIVE Blog

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্নাটক বিধানসভা নির্বাচন ২০২৩-এর ভোট গণনা শুরু হয়েছে আজ। ১০মে শেষ হয়েছে কর্নাটকের ভোটগ্রহণ পর্ব। সকাল ৮টা থেকে কর্নাটকের ৩৬টি কেন্দ্রজুড়ে ভোট গণনা শুরু হয়ে গিয়েছে। কর্নাটকের কুর্সিতে বসবে কে? বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে বিধানসভার কুর্সি ঘিরে কংগ্রেস ও বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। তবে বাস্তবে ঠিক এর বিপরীত চিত্রটাই ধরা পড়েছে। হাত ঝড়ে ময়দান ছাড়া হয়েছে বিজেপি। কর্নাটকের বিধানসভায় মোট আসন সংখ্যা ২২৪ টি। ম্যাজিক ফিগার বা সরকার গড়তে গেলে যে কোনও সংখ্যা গরিষ্ঠ শিবিরকে পেতে হবে ১১৩ টি আসন। নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, কর্নাটকে এখনও পর্যন্ত কংগ্রেস ১১৫টি আসন ​​অতিক্রম করেছে। বিজেপি ৭২ টি আসনে রয়েছে।

14 May 2023
00:00 AM

ম্য়াজিক ফিগার পেরিয়ে ১৩৫ আসন জিতেছে কংগ্রেস। বিজেপি জিতেছে ৬৫ আসনে। ১৯ আসনে জিতেছে জেডিএস এবং অন্যান্যরা জিতেছে ৪ আসনে। 

20:45 PM

ঔদ্ধত্যপূর্ণ কথাবার্তা আর চলবে না বিজেপির। মানুষের যন্ত্রণা ওদের বুঝতে হবে। যে জায়গা দিয়ে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা গিয়েছে সেইসব জায়গার ৯০ শতাংশ আসনের জিতেছে কংগ্রেস। বললেন, কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খারগে। 

19:45 PM

সোনিয়া গান্ধীকে বলেছিলাম কর্নাটকে কিছু করে দেখাব। উনি আমাকে জেলে দেখা করতে এসেছিলেন। কংগ্রেসের জয়ে আবেগপ্রবণ কর্নাটক কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার। এই জয় সিদ্দারামাইয়া-সহ দলের সব নেতার।

19:45 PM

রাহুলের অরুণোদয়! দক্ষিণ হাতছাড়া মহীরুহ মোদীর...

18:45 PM

কর্নাটকে সম্ভবত হতে চলেছেন ৩ উপ মুখ্যমন্ত্রী। এদের মধ্যে একজন তপসিলি ও একজন লিঙ্গায়েত সম্প্রদায়ের।

18:00 PM

কর্নাটকের রায় নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সবার পেছনে এজেন্সি লাগিয়ে দেওয়া হচ্ছে। গভর্নরও সরকারের হস্তক্ষেপ করছে। আমি শুধু আমাদের রাজ্যপালের কথা বলছি না। বেঙ্গল থেকে বেঙ্গালুরু মানুষ যে রায় দিয়েছে তাতে বোঝা যাচ্ছে ইমেজ বলে কিছু নেই, যতই সাজো। 

18:00 PM

কর্নাটকে কংগ্রেস বিপুল জয়ের পর হাত শিবিরকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। একটি ট্যুইট করে তিনি লিখেছেন, আশাকরি জনগণের আশাআকাঙ্খা পূরণ করতে পারবে নতুন এই সরকার। কর্নাটকে যারা বিজেপিকে সমর্থন করেছেন তাদেরও ধন্যবাদ। এখন থেকে আগামিদিনে কর্নাটককে আরও গুরুত্ব দেবে বিজেপি।
    

18:00 PM

কর্নাটকে কংগ্রসের জয় প্রিয়ঙ্কা গান্ধী বলেন, প্রচারে আমরা এটাই বলেছিলাম মানুষের ইস্যুতেই মনোযোগ দিতে হবে। মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিসের বাড়তি দাম থেকে মুক্তি চায়, কাজ চায়, দর্নীতি চায় না। হিমাচল প্রদেশ ও কর্নাটক প্রমাণ করে দিয়েছে মানুষের মন অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার রাজনীতি আর চলবে না। কর্নাটকে রাহুল যে ৭১ বিধানসভার উপর দিয়ে তাঁর ভারত জোড়ো যাত্রা নিয়ে গিয়েছিলেন তার ৭০ শতাংশ জিতেছে কংগ্রেস।

17:45 PM

ম্যাজিক ফিগার থেকে অনেকটাই এগিয়ে কংগ্রেস। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী কংগ্রেস পেয়েছে ১২২ আসন। আরও ১৫ আসনে এগিয়ে তারা। বিজেপি জয়ী হয়েছে ৫৬ আসনে। জেডিএস জিতেছে ১৮ আসনে।

17:45 PM

 

বাংলা যেটা ২০২১ সালে করেছিল কর্নাটক তা ২০২৩ সালে করে দেখাল। আর গোটা ভারত তা ২০২৪ সালে তা করবে। এই বিশ্বাস আমার রয়েছে। এদের পতনের শুরু হয়ে গিয়েছে। যাওয়া শুধু এখন সময়ের অপেক্ষা। ডবল ইঞ্জিনের সরকারকে ৫ বছর দেখার পর কেন মানুষ প্রত্যাখান করল? আসলে এটা ডবল ইঞ্জিনের সরকার নয়, ট্রাবল ইঞ্জিনের সরকার।  এই সরকারকে মানুষ আর চায় না। বললেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়।

17:30 PM

ম্যাজিক ফিগার পেরিয়ে গেল কংগ্রেস। এখনওপর্যন্ত ঘোষিত ফলের মধ্যে ১১৪ আসনে জয়লাভ করেছে কংগ্রেস। হাত শিবির এগিয়ে রয়েছে মোট ১৩৬ আসনে। অন্যদিকে, বিজেপি জিতেছে ৫২ আসনে। জেডিএস জয়লাভ করেছে ১৭ আসনে।

14:30 PM

কংগ্রেসের জয় প্রসঙ্গে রাহুল বলেন, 'আমি প্রথমেই সব নেতাদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানাতে চাই। কর্নাটকে সর্বগ্রাসী পুঁজিবাদকে জনতার শক্তি হারিয়ে দিয়েছে। এর জন্য আমি সকল কর্নাটকবাসীদের ধন্যবাদ জানাতে চাই।'

14:30 PM

কর্নাটকে দলের দুর্দান্ত জয়ের পরিপ্রেক্ষিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গে বলেন, 'আমাদের সম্মিলিত নেতৃত্বে এই জয়। সম্মিলিত ভাবেই এই নির্বাচনে জিতেছি এবং ফলাফল পেয়েছি'। 

14:15 PM

গতবারের চেয়ে জেডিএস ১৫টি আসন খুইয়েছে। বিজেপির এই সংখ্যাটি আরও বেশী। বিজেপি মোট ৪০টি আসন খুইয়েছে। অপরদিকে গতবারের তুলনায় ৫৫টি বেশী আসন বেশী পেতে পারে। 

13:30 PM

কর্নাটকের বিধানসভা নির্বাচনে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা লাভের পর কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া বলেন যে, 'রাজ্যের জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং জেপি নাড্ডার বিরুদ্ধে নিজেদের মতামত রেখেছেন। এখানে বিজেপির অপারেশন লোটাসের কোনও জায়গা থাকার কথা নয়।'

13:30 PM

বিজেপির অপারেশন লোটাসের আশঙ্কা! বিধায়কদের বেঙ্গালুরুতে চলে আসার নির্দেশ দিল কর্নাটকের কংগ্রেস নেতৃত্ব৷ বিধায়ক ভাঙানো আটকাতে বেঙ্গালুরুতে হোটেল বুক করা হয়েছে বলে সূত্রের খবর।

13:15 PM

তৃণমুল কংগ্রেসের সাংসদ সৌগত রায় বলেন, 'বিজেপি অপারেশন লোটাস শুরু করে দিয়েছিল লোক ভাঙানোর, তবে সেটা কংগ্রেসকেই রুখতে হবে। এই ইলেকশনেক জন্য রাহুল প্রিয়াঙ্কা এমনকী গোটা গান্ধী পরিবার অনেক কাজ করেছে '।

13:00 PM

কর্নাটকে এগিয়ে থেকে বাংলার কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি বলেন, 'আমি নিজেও কর্নাটকে প্রচারে গিয়ে বুঝেছিলাম আমরা জিতব।'

12:30 PM

জেডিএস-এর ডি সি থামান্না এবং বিজেপি-র এস পি স্বামীকে পরাজিত করে কর্নাটকের মদ্দুর কেন্দ্র থেকে জয়ী হলেন কংগ্রেস প্রার্থী উদয় কে এম৷ ধারওয়াড় কেন্দ্র থেকে বিজেপি-র অমরুত আয়াপ্পা দেশাইকে হারিয়ে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী বিনয় কুলকার্নি৷ 

12:15 PM

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, কর্নাটকে এখনও পর্যন্ত কংগ্রেস ১২০টি আসন ​​অতিক্রম করেছে। কংগ্রেস মোট ১২১টি আসনে এগিয়ে রয়েছে এবং বিজেপি ৭২ টি আসনে রয়েছে।

 

12:15 PM

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, কর্নাটকে এখনও পর্যন্ত কংগ্রেস প্রায় ৪২.৯৩ শতাংশ ভোট পেয়েছে৷ বিজেপি পেয়েছে ৩৬.১৭ শতাংশ ভোট, জেডিএস পেয়েছে ১২.৯৭ শতাংশ ভোট৷ 

 

12:00 PM

বেঙ্গালুরুতে কংগ্রেস প্রধান ডি কে শিবকুমারের বাসভবনে বিজয় উল্লাসে মেতেছেন কংগ্রেস কর্মীরা।

 

12:00 PM

দিল্লিতে AICC অফিসের বাইরে "#কর্নাটক জয়" লেখা পোস্টার লাগানো হয়েছে। শেষ আপডেট অনুযায়ী  কংগ্রেস ১১৬টি আসনে এগিয়ে রয়েছে এবং বিজেপি ৭৭টি আসনে এগিয়ে রয়েছে। এছাড়াও জেডিএস ২৬ ও অন্যান্যরা ৫টি আসনে এগিয়ে রয়েছে।

 

 

11:45 AM

একক সংখ্যাগরিষ্ঠ ভোটেই সরকার গড়ার পথে কংগ্রেস। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ছেলে ইতোমধ্যেই দাবি করেছেন, তাঁর বাবাকেই ফের মুখ্যমন্ত্রী করা উচিত। 

 

11:15 AM

কর্নাটকে দলের এগিয়ে থাকা বিধায়কদের বেঙ্গালুরুতে চলে আসার নির্দেশ দিল কর্নাটকের কংগ্রেস নেতৃত্ব৷ বিজেপি অন্য দলের বিধায়কদের ভাঙানোর চেষ্টা করবে, সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করেন কংগ্রেস নেতা ও মধ্যপ্রদেশের প্রাক্তন মু্খ্যমন্ত্রী কমল নাথ৷  

 

11:15 AM

কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জেডিএস নেতা এইচডি কুমারস্বামী কর্নাটকের বিধানসভা ভোট গণনার মাঝেই  বেঙ্গালুরুতে মন্দিরে পুজো দিলেন।

11:15 AM

ছন্নপটনা কেন্দ্রে এগিয়ে এইচ ডি কুমারস্বামী। রামনাগরম কেন্দ্রে পিছিয়ে জেডিএস নেতা নিখিলকুমার স্বামী। অন্যদিকে শিকারিপুরা কেন্দ্রে এগিয়ে ইয়েদুরাপ্পার ছেলে বিজয়েন্দ্র।

11:15 AM

'আমি অপ্রতিরোধ্য', ম্যাজিক নম্বর পেরোতেই ট্যুইট রাহুলের।

11:00 AM

শিগাঁও কেন্দ্রে এগিয়ে কর্নাটকের মুখ্যমন্ত্রী বিজেপির বাসবরাজ বোম্মাই 

10:00 AM

Karnataka Election results 2023: 'আমরাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়ব', আশাবাদী সিদ্দারামাইয়া...

10:00 AM

ম্যাজিক ফিগার ১১৩টি আসন ছাড়িয়েছে কংগ্রেস। ১২১টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস, যেখানে বিজেপি ৭৭টি আসনে এগিয়ে রয়েছে। জেডিএস  ২২টি আসন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

09:45 AM

কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন,'আমরা বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করব, এতে কোনো সন্দেহ নেই। প্রধানমন্ত্রীর নেতিবাচক, বিভেদমূলক প্রচারণা কাজ করেনি'। 

09:45 AM

নির্বাচনের ফলাফলে এগিয়ে রয়েছে কংগ্রেস, নয়াদিল্লির এআইসিসি সদর দফতরে কর্মীদের উচ্ছ্বাস।

09:30 AM

ম্যাজিক ফিগার ১১৩। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ১২৯ আসনে এখনও অবধি কংগ্রস এগিয়ে। বিজেপি এগিয়ে ৭৫ টি আসনে। জেডিএস ১৮টি আসনে ও অন্যান্যরা ২টি তে।

09:30 AM

কংগ্রেস নেতা যথীন্দ্র সিদ্দারামাইয়া বলেন যে 'কংগ্রেস নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে এবং কর্নাটকে সরকার গঠন করবে। আমরা আত্মবিশ্বাসী যে আমরা নিজেরাই সরকার করব।

09:15 AM

কংগ্রেস প্রার্থী বাবাসাহেব পাটিল কিট্টুর আসনে বর্তমান বিজেপি বিধায়ক মহন্তেশ দোদাগৌদারের বিরুদ্ধে ৩৩৭ ভোটে এগিয়ে রয়েছেন।

09:00 AM
জেডিএস দলের প্রধান এইচডি কুমারস্বামী বলেন যে ২০২৩-এর কর্নাটক নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পরে তাঁর দল৩০-৩৫টি আসন জিততে পারে।

09:00 AM
চামরাজানগরে কংগ্রেস প্রার্থী পুত্তরাঙ্গাশেট্টির বিরুদ্ধে ২০২ ভোটে পিছিয়ে রয়েছেন বিজেপির মন্ত্রী ভি সোমান্না।
08:45 AM

ম্যাজিক ফিগারের দিকে এগিয়ে কংগ্রেস। ১১২ টি আসন পেয়ে ৪৩টি আসনে বিজেপিকে পিছনে ফেলে দিয়েছে।

08:30 AM

পাল্লা ভারী কংগ্রেসের। ১০১ টি আসনে এখনও জয়ের পথে মল্লিকার্জুন খাড়গের দল।

08:30 AM

এখনও অবধি প্রকাশিত ১৮৭টি আসনের মধ্যে ৮৭টি কংগ্রেস, ৮১টি বিজেপি, ১৫টি জেডিএস ও ৪টি অন্যান্যরা পেয়েছে।

08:30 AM

এখনও অবধি প্রকাশিত ১৭৩ টি আসনের মধ্যে ৮০টি কংগ্রেস, ৭৮টি বিজেপি, ১৪টি জেডিএস ও ১টি অন্যান্যরা পেয়েছে।

08:30 AM

কাঁটায় কাঁটায় টক্কর বিজেপি-কংগ্রেস। ৭৭টি আসনে দুই শিবির।

08:30 AM

২২৪টি আসনের মধ্যে এখনও ১৪৬টি আসনের গণনা হয়েছে।

08:15 AM

কংগ্রেসকে ছাপিয়ে ২ আসনে এগোলো বিজেপি।

08:15 AM

ম্যাজিক ফিগার ১১৩। এখনও অবধি কংগ্রেস এগিয়ে ৪৭টি আসনে। বিজেপি পেয়েছে ৪৫টি আসন। জেডিএস ৯টি আসন ও অন্যান্যরা ১টি তে।

08:00 AM

ম্যাজিক ফিগার ১১৩। এখনও অবধি কংগ্রস এগিয়ে ৩৪টি আসনে। বিজেপি এগিয়ে ৩৪টি আসনে। জেডিএস ৮টি আসন ও অন্যান্যরা ১টি তে।

08:00 AM

আটটা বাজতেই শুরু ভোট গণনা। কেন্দ্র জুড়ে কড়া নিরাপত্তা। 

07:45 AM

আর কিছুক্ষণের মধ্যেই ভোট গণনা প্রক্রিয়া শুরু হতে চলেছে।

07:45 AM

অপরদিকে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে সংরক্ষণের সর্বোচ্চ সীমা ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৭৫ শতাংশ করার। 

07:45 AM

কর্ণাটকের বিধানসভা নির্বাচনে বিজেপির ইস্তেহারে উল্লেখ্য বিষয়  হল অভিন্ন নাগরিক বিধি এবং জাতীয় নাগরিক পঞ্জি কার্যকর করার প্রতিশ্রুতি।

07:15 AM

এখনও অবধি বেশিরভাগ এক্সিট পোল ক্ষমতাসীন বিজেপির চেয়ে কংগ্রেসকে কিছুটা এগিয়ে দেখিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার নেতৃত্বাধীন জেডি (এস) "কিংমেকার" হিসাবে আবির্ভূত হবে কিনা তাও দেখার বিষয়। 

07:15 AM

বিজেপি কর্ণাটকে জিতলে তা আগামী বছর ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে গেরুয়া শিবিরের কঠিন জয় বলেই  ধরা হচ্ছে।

07:15 AM

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী চলতি বছরে কর্ণাটক বিধানসভা নির্বাচনে ভোট পড়েছে ৭৩.১৯ শতাংশ। ১৯৫৭ থেকে যা এখনও অবধি রেকর্ড। 

Read More