Home> দেশ
Advertisement

Leech found inside nose: ভয়াবহ! চুপ করে ভিতরে বসে চুষে খাচ্ছে রক্ত, কী ওটা?

Leech found inside nose: সপ্তাহদু'য়েক আগে কলেজ থেকে ফিরে বন্ধুদের সঙ্গে উত্তরাখণ্ড বেড়াতে গিয়েছিলেন প্রয়াগরাজের বছরউনিশের সেসিল অ্যান্ড্রু। লোভ সামলাতে না পেরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর একটি ঝরনা দেখে ওই জলেই ঝাঁপ দিলেন সবাই। মেতে উঠলেন আনন্দে। এর পরই আসল ঘটনা। সেসিল জানেনই না, কী বিপদটাই না অপেক্ষা করছিল তাঁর জন্য! মজা-আনন্দের মাঝে কখন যে একটা আস্ত জোঁক তাঁর নাকের ভিতরে ঢুকে গিয়েছে, তা বুঝতেই পারেননি সেসিল। 

Leech found inside nose: ভয়াবহ! চুপ করে ভিতরে বসে চুষে খাচ্ছে রক্ত, কী ওটা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সপ্তাহদু'য়েক আগে কলেজ থেকে ফিরে বন্ধুদের সঙ্গে উত্তরাখণ্ড বেড়াতে গিয়েছিলেন প্রয়াগরাজের বছরউনিশের সেসিল অ্যান্ড্রু। লোভ সামলাতে না পেরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর একটি ঝরনা দেখে ওই জলেই ঝাঁপ দিলেন সবাই। মেতে উঠলেন আনন্দে। এর পরই আসল ঘটনা। সেসিল জানেনই না, কী বিপদটাই না অপেক্ষা করছিল তাঁর জন্য! মজা-আনন্দের মাঝে কখন যে একটা আস্ত জোঁক তাঁর নাকের ভিতরে ঢুকে গিয়েছে, তা বুঝতেই পারেননি সেসিল। 

বাড়ি ফেরার দু'দিন পর নাকে অস্বস্তি শুরু হয় সেসিলের। শুরু হয় চুলকানি। এমনকী তাঁর নাক থেকে রক্তও বেরোতে থাকে। দেরি না করে সঙ্গে সঙ্গে ছোটেন চিকিৎসকের কাছে। নাজারেথ হাসপাতালের চিকিৎসকরা তাঁকে পরীক্ষা করতে গিয়ে রীতিমতো আঁতকে ওঠেন! দেখেন, ওঁর বাঁ নাকের ভিতরে রয়েছে আস্ত এক জোঁক। সে সেখানে বসে অনবরত চুষছে তাঁর রক্ত। বিষয়টি গুরুতর বুঝে দ্রুত অস্ত্রোপচারের ব্যবস্থা করেন প্রয়াগরাজের নাজারেথ হাসপাতালের চিকিৎসকরা। সিনিয়র ইএনটি সার্জেন ডা. সুভাষচন্দ্র বর্মা জানিয়েছেন, তাঁরা টেলিস্কোপ-মেথড ব্যবহার করে অত্যন্ত সন্তর্পণে সেসিলের বাঁ নাকের ছিদ্র থেকে জোঁকটা সফলভাবে বের করে দেন। অপারেশনের সময় নাকের আশেপাশের টিস্যুগুলির যাতে কোনও ক্ষতি না হয় সেদিকেও বিশেষ নজর রাখা হয়েছিল। ডা. বর্মা আরও জানিয়েছেন, নাকের ভিতর থেকে পরজীবী উদ্ধার সত্যিই বিরল। তবে সেটি নাকের ভিতর দিয়ে চোখ বা মস্তিকে পৌঁছতে পারেনি, এই যা সৌভাগ্য। 

আরও পড়ুন: Rahul Gandhi | Abhishek Banerjee:স্পিকার মনোনয়নে কংগ্রেস-তৃণমূল সংঘাত? অভিষেক-রাহুল বৈঠক...

মানব শরীর থেকে পরজীবী উদ্ধারের ঘটনা নতুন নয়। চলতি বছরেই মুম্বইয়ে ৪৫ বছরের এক মহিলার পিত্তনালি থেকে ১৭ সেন্টিমিটারের লম্বা একটি কৃমি বের হয়। গত বছর অস্ট্রেলিয়াতেও ৬৪ বছরের এক মহিলার মস্তিস্ক থেকে কৃমি বেরোয়।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More