Home> দেশ
Advertisement

Landslide in HP: হিমাচল প্রদেশে কেন বারবার ধস নামছে, ঘুম ছুটবে আইআইটি ডিরেক্টরের ব্যাখ্যা শুনলে

Landslide in HP: আইআইটি ডিরেক্টরের ওই মন্তব্যের বিরুদ্ধে সরব হয়েছে নেটপাড়া। দিল্লি আইআইটির এক প্রাক্তনী সন্দীপ মনুধানে মন্তব্য করেছেন, ধ্বংস সম্পূর্ণ হয়েছে। গত ৭০  বছরে যেটুকু তৈরি হয়েছিল তার সবটুকু ধ্বংস দিল এইসব মুর্খরা

Landslide in HP: হিমাচল প্রদেশে কেন বারবার ধস নামছে, ঘুম ছুটবে আইআইটি ডিরেক্টরের ব্যাখ্যা শুনলে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুদিন ধরেই ক্রমাগত ধস নামছে হিমাচলপ্রদেশে। পাশাপাশি মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে রাজ্যের একের পর এক জায়গা। পাশের রাজ্যেরও সেই একই অবস্থা। সেখানেও আতঙ্কে ছোট শহরগুলি। এর মধ্যেই চমকে দেওয়ার মতো মন্তব্য করলেন আইআইটি মান্ডির ডিরেক্টর। তাঁর দাবি পশুদের উপরে নৃশংসতার জন্যই এই শাস্তি নেমে আসছে আমাদের উপরে।

আরও পড়ুন-রাবণ-ঔরঙ্গজেব পারেনি, কিছু পরজীবী সনাতন ধর্মের ক্ষতি করতে পারবে না, কাকে নিশানা যোগীর!

মান্ডি আইআইটির ডিরেক্টর লক্ষ্মীধর বেহরা ছাত্রদের এক অনুষ্ঠানে বলেন, আমরা এরকম করলে হিমাচল প্রদেশে আরও ধস নামবে। আমরা পশুহত্যা বন্ধ করছি না। পশুহত্যার সঙ্গে পরিবেশের একটি প্রতীকী সম্পর্কে রয়েছে। যেটা চোখে দেখা যাচ্ছে না হয়তো কিন্তু তাহলেও এরকম একটা সম্পর্ক রয়েছে। রাজ্যে একাধিকবার ধস, মেঘভাঙা বৃষ্টির মতো প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। এসবেরই কারণ পশুদের উপরে আমাদের নৃশংসতা। মানুষ মাংস খাচ্ছে। তার জন্য পশু হত্যা করছে। বেহরার ওই বক্তব্য় ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

পড়ুয়াদের উদ্দেশ্য বেহরা বলেন, 'ভালা মানুষ হওয়ার জন্য আমাদের কী করতে হবে? মাংস খাওয়া চলবে না। আমি তো মাংস খাব না। তোমরাও প্রতিজ্ঞা কর মাংস আর খাবে না।'

আইআইটি ডিরেক্টরের ওই মন্তব্যের বিরুদ্ধে সরব হয়েছে নেটপাড়া। দিল্লি আইআইটির এক প্রাক্তনী সন্দীপ মনুধানে মন্তব্য করেছেন, ধ্বংস সম্পূর্ণ হয়েছে। গত ৭০  বছরে যেটুকু তৈরি হয়েছিল তার সবটুকু ধ্বংস দিল এইসব মুর্খরা।  আইআইটি মান্ডির এই ডিরেক্টর আগে একবার বলেছিলেন মন্ত্র উচ্চারণ করে তিনি ভূত ভাগিয়ে দেবেন। সেই উনিই এখন পড়ুয়াদের মাংস না খাওয়ার শপথ করিয়েছেন। গৌতম মেনন নামে এক অধ্যাপক মন্তব্য করেছেন, আইআইটির একজন ডিরেক্টরের এমন মন্তব্য অত্যন্ত দুঃখজনক।

এদিকে এনিয়ে সুর চড়িয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি বলেন, আইআইটি মান্ডির ডিরেক্টর আর ওই পদে থাকার য়োগ্য নন। কারণ তিনি মনে করেন মাংস খাওয়ার জন্য হিমাচল প্রদেশে ধস নামছে। উনি যতদিন ওই পদে থাকবেন ততদিন মানুষের বিজ্ঞান চেতনার ততটাই ক্ষতি হবে। প্রধানমন্ত্রী মন্তব্য করেছিলেন আমাদের পূর্বপুরুষরা প্লাস্টিক সার্জারি জানতেন। উনি বলেছেন আবহাওয়ার বদল হচ্ছে না। কেন্দ্রের এক মন্ত্রী আইনস্টাইনকে ও নিউটনের সঙ্গে গুলিয়ে ফেলেন। মান্ডি আইআইটির ওই ডিরেক্টর বিজ্ঞান মনস্কতা ধ্বংস করে দেবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More