Home> দেশ
Advertisement

লাদাখ নিয়ে চিনের সঙ্গে এখন আর কথা বলে কিছু হবে না, সাফ জানালেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

রবার্ট ওব্রায়েন ভারতীয় সীমান্তে চিনের উপস্থিতি নিয়ে বলেন, লাদাখে চিনা কমিউনিস্ট পার্টি আগ্রাসন স্পষ্ট। চিন চাইছে এলএসির দখল নিতে

লাদাখ নিয়ে চিনের সঙ্গে এখন আর কথা বলে কিছু হবে না, সাফ জানালেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদন: মার্কিন বিদেশ সচিবের পর মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা। চিন-ভারত সীমান্ত উত্তেজনা নিয়ে বেজিংকে নিশানা করলেন ট্রাম্প প্রশাসনের আরেক আধিকারিক।

আরও পড়ুন-'আরও বেশি টাকা চাই', সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ২ IT কর্মীর কীর্তি দেখলে তাজ্জব হতে হয়!

ট্রাম্প প্রশাসনের নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন মন্তব্য করেছেন, এলএসিতে চিন যা করছে তা সম্পূর্ণ গায়ের জোরে। পরিস্থিতি এমন একটা জায়গায় পৌঁছে গিয়েছে যেখানে আর আলোচনা করে কিছু হওয়ার নয়। প্রসঙ্গত, এর আগে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় বলেন, ভারতের উত্তর সীমান্তে ৬০,০০০ সেনা মোতায়েন করেছে চিন। এই পদক্ষেপ বহু দেশের কাছেই উদ্বেগের।

লাদাখে চিনা সেনার উপস্থিতির কথা মাথায় রেখে সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে ভারত। এলএসি বরাবার চিন তার উপস্থিতি বাড়াতেই পাল্টা একাধিক বাহিনী ও সমরাস্ত্র মোতায়েন করে রেখেছে ভারত। পাশাপাশি চলছে দুদেশের সেনা পর্যায়ের বৈঠকও। ইতিমধ্য়েই ৬ বার সেই ধরনের কথাবার্তা হয়ে গিয়েছে। কিন্তু তাতে কোনও ফল হয়নি। এলএসি বরাবর উত্তেজনা কম করার লক্ষ্যে তেমন কিছুই করেনি পিএলএ।

আরও পড়ুন-সুকান্ত ভট্টাচার্যের পঙক্তিকেই তা হলে স্বীকৃতি দিল নোবেল কমিটি!

রবার্ট ওব্রায়েন ভারতীয় সীমান্তে চিনের উপস্থিতি নিয়ে বলেন, লাদাখে চিনা কমিউনিস্ট পার্টি আগ্রাসন স্পষ্ট। চিন চাইছে এলএসির দখল নিতে।  ফলে এখন মেনে নিতেই হবে, আলোচনা  ও চুক্তির মাধ্যমে আর কিছুই হবে না। এভাবে চিনকে নড়ানো যাবে না। চিনের দিকে তাকিয়ে থাকলে আর কিছু হওয়ার নয়। এজিনিস আমার দেখেছি। 

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা আরও বলেন, তাইওয়ানেও চিন আগ্রাসনের চেষ্টা করছে। তাদের ক্রমাগত হুমকি দিচ্ছে চিনা বিমানবাহিনী ও নৌসেনা।

Read More