Home> দেশ
Advertisement

চুশুলের একাধিক গুরুত্বপূর্ণ পাহাড়ি এলাকায় ঘাঁটি শক্ত করল সেনা

সূত্রের খবর, সোমবার রাতে রড ও অন্যান্য অস্ত্রহাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দেখা গিয়েছিল চিনা সেনাদের। কিন্তু তাদের সেখান থেকে সরিয়ে দেয় ভারতীয় সেনা

চুশুলের একাধিক গুরুত্বপূর্ণ পাহাড়ি এলাকায় ঘাঁটি শক্ত করল সেনা

নিজস্ব প্রতিবেদন: সোমবার রাতে পূর্ব লাদাখে চিনা সেনার ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টার পাল্টা। মঙ্গলবার লাদাখের চুশুলের একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় নিজেদের অবস্থান শক্ত করল ভারতীয় সেনা। সূত্রের খবর, চুশুলের যেসব পাহাড়ি চূড়ায় সেনা দখল নিয়েছে সেইসব এলাকায় চারদিকে কাঁচতার বিছিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-চিনের হেফাজতেই রয়েছে অরুণাচল থেকে 'অপহৃত' ৫ কিশোর, স্বীকার করে নিল PLA

চিনা সেনাকর্তাদের সঙ্গে শেষ বৈঠকে ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছিল, পিএলএ যদি ফের গালওয়ানের মতো কোনও ঘটনা ঘটানোর চেষ্টা করে তাহলে চুপ করে বসে থাকবে না ভারত। সোমবার  প্যাংগং লেকের দক্ষিণ সেই চেষ্টাই করেছিল চিন।  গালওয়ান ২০ ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরও গুলি চলেনি। কিন্তু সোমবার রাতে গুলি চালিয়েছে চিন। এটাই এখন বড় করে দেখছে ভারত।

সূত্রের খবর, সোমবার রাতে রড ও অন্যান্য অস্ত্রহাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দেখা গিয়েছিল চিনা সেনাদের। কিন্তু তাদের সেখান থেকে সরিয়ে দেয় ভারতীয় সেনা। মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে সোমবার রাতে গুলিও চালিয়েছে চিন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় গুলি চালনায় ভারত-চিন শান্তি প্রক্রিয়া অনেকটাই ধাক্কা খেল বলে মনে করছে কোনও কোনও মহল। শেষবার LAC-তে গুলি চলেছিল ১৯৭৫ সালে।

আরও পড়ুন-উত্তেজনা বাড়ছে LAC-তে, অস্ত্র-সহ গতিবিধি বাড়াচ্ছে চিনা সেনা

চারদিন আগেই মস্কোয় চিনা বিদেশ মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। ভারতের তরফে বলা হয় যে কোনও মূল্যেই সীমান্তের উত্তেজনা কম করতে হবে। কিন্তু সেদিনই চিনা বিদেশ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, লাদাখে এ ইঞ্চি জমিও ছাড়বে না ভারত। ফলে এলএসিতে উত্তেজনা জিইয়ে রাখাই এখন চিনের মূল লক্ষ্য।

Read More