Home> দেশ
Advertisement

সাইকেল নিয়ে উঠে পড়তে পারবেন মেট্রোতে, তাও আবার বিনামূল্য

সব স্টেশনে এখনই থাকছে না এই সুবিধা৷ আপাতত ছ'টি স্টেশনে সাইকেল নিয়ে যাতায়াত করা যাবে

সাইকেল নিয়ে উঠে পড়তে পারবেন মেট্রোতে, তাও আবার বিনামূল্য

নিজস্ব প্রতিবেদন: কোচি পারল। কলকাতা কবে পারবে?

কোচি মেট্রো রেল কর্তৃপক্ষ এক সময়োপযোগী সিদ্ধান্ত নিয়ে চমকে দিল গোটা দেশকে। তারা এখন থেকে মেট্রোর কোচে সাইকেল নিয়েই ওঠার ছাড়পত্র দিয়ে দিল। 

এর পর থেকে কোচিবাসীরা সাইকেল নিয়ে দূরের পথ পাড়ি দিতে চাইলে মেট্রো স্টেশনে এসে আর তাঁদের সাইকেল নিয়ে দুর্ভাবনায় পড়তে হবে না। সাইকেল নিয়ে তাঁরা সটান ওঠে যেতে পারবেন মেট্রোতেও। এর জন্য কোনও বাড়তি মূল্যও দিতে হবে না তাঁদের৷ 

তবে সব স্টেশনে এখনই থাকছে না এই সুবিধা৷ আপাতত ছ'টি স্টেশনে সাইকেল নিয়ে যাতায়াত করা যাবে৷ কোচিবাসীর প্রতিক্রিয়া দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে। বাড়ানো হবে স্টেশনের সংখ্যা৷

বিশ্ব জুড়ে সাইকেলযাত্রার প্রতি ঝোঁক বাড়ছে। লকডাউন পরবর্তী সময়ে তা আরও বেড়েছে। সাইকলে চেপেই অনেকে যাতায়াত করতে চাইছেন৷ এর ফলে পরিবেশে দূষণের মাত্রাও কমে। ফলে বিষয়টি নিয়ে সব দেশের সরকারই গুরুত্ব দিয়ে ভাবছে। বিদেশের বিভিন্ন শহরে রাস্তায় আলাদা করে সাইকেল লেন থাকে। 

ভারতে অবশ্য এখনও সাইকেল নিয়ে এতটা গুছিয়ে ভাবা হয়নি। বহু শহরেই নেই সাইকেল লেন। কিন্তু এই পরিস্থিতিতে কোচি মেট্রো এমন ঘোষণা করায় দারুণ খুশি সব রাজ্যের সাইকেলপ্রেমীরা৷ বিশেষত যে সব শহরে মেট্রো আছে তারাই বেশি খুশি। কেননা, একদিন যদি তাঁদের শহরের মেট্রোতেও সাইকেল নিয়ে ওঠা যায়? 

কী ভাবছেন এ শহরের মেট্রোরেল অধিকর্তারা? না, তেমন আশাব্যঞ্জক কিছু নয়। কেননা, কলকাতা মেট্রো সূত্রে খবর, এখনও এ বিষয়ে কোনও ভাবনাচিন্তা হয়নি।

না, তাতে হতাশারও কিছু নেই। আপাতত দেশবাসী কোচি মেট্রোর খবরটি নিয়েই খুশি থাকুক।

আরও পড়ুন:   রেকর্ড! সেনসেক্স এই প্রথম ছুঁল ৪৪,০০০-এর সোনালি চূড়া!

Read More