Home> দেশ
Advertisement

Kamal Nath | Madhya Pradesh: বিলম্বিত বোধোদয়? ভরাডুবির পর কমল নাথকে দায়িত্ব থেকে সরাচ্ছে কংগ্রেস!

মধ্যপ্রদেশ কংগ্রেস প্রধান মঙ্গলবার দলের সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা করতে পারেন এবং বিধানসভা নির্বাচনে দলের পরাজয়ের পরে পদ থেকে পদত্যাগ করতে পারেন, সূত্র জানিয়েছে। কংগ্রেস, ২০১৮ সালের নির্বাচনে ১১৪টি আসন জিতে কমল নাথের নেতৃত্বে রাজ্যে সরকার গঠন করেছিল। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ২০২৩ সালে তারা মাত্র ৬৬টি আসন পেয়েছিল।

Kamal Nath | Madhya Pradesh: বিলম্বিত বোধোদয়? ভরাডুবির পর কমল নাথকে দায়িত্ব থেকে সরাচ্ছে কংগ্রেস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কমল নাথ মঙ্গলবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা করবেন বলে মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনে দলের পরাজয়ের দুই দিন পরে মধ্যপ্রদেশ কংগ্রেস প্রধানের পদ থেকে পদত্যাগ করতে পারেন তিনি। জানা গিয়েছে যে কংগ্রেস নেতৃত্ব কমল নাথ দলীয় নেতা ও কর্মীদের সঙ্গে দেখা না করায় ক্ষুব্ধ। তবে এই পরাজয়ের একদিন পরে সোমবার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে তিনি দেখা করেন।

মধ্যপ্রদেশ কংগ্রেস প্রধান মঙ্গলবার দলের সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা করতে পারেন এবং বিধানসভা নির্বাচনে দলের পরাজয়ের পরে পদ থেকে পদত্যাগ করতে পারেন, সূত্র জানিয়েছে।

কংগ্রেস, ২০১৮ সালের নির্বাচনে ১১৪টি আসন জিতে কমল নাথের নেতৃত্বে রাজ্যে সরকার গঠন করেছিল। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ২০২৩ সালে তারা মাত্র ৬৬টি আসন পেয়েছিল।

কংগ্রেস সরকার সংখ্যালঘু হয়ে পড়ায় সরকারের পতন ঘটে এবং ভারতীয় জনতা পার্টি রাজ্যে সরকার গঠন করে, শিবরাজ সিং চৌহান মুখ্যমন্ত্রী হিসাবে ফিরে আসেন।

নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে, বিজেপি ২৩০ সদস্যের মধ্যপ্রদেশ বিধানসভায় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ১৬৩টি আসন জিতে একটি অত্যাশ্চর্য প্রত্যাবর্তন করেছে। ৩ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Supreme Court on Suicide: কারণ পোক্ত না হলে কেউ আত্মহত্যার প্ররোচনায় দোষী সাব্যস্ত হতে পারেন না: সুপ্রিম কোর্ট

নাথের সঙ্গে মঙ্গলবার খারগের দেখা করার সম্ভাবনা রয়েছে এবং কংগ্রেসের রাজ্য ইউনিট প্রধানের পদ থেকে তাঁকে পদত্যাগ করতে বলা হতে পারে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং জেডি(ইউ) বস নীতীশ কুমার সহ আইএনডিআইএ ব্লকের অনেক নেতার বিরুদ্ধে আসন ভাগাভাগি নিয়ে তার মন্তব্যের জন্য পার্টি নেতৃত্বও বিরক্ত।

এই নির্বাচনে সমাজবাদী পার্টি মাত্র চার থেকে ছয়টি আসন চেয়েছিল, জেডি(ইউ) মধ্যপ্রদেশে মাত্র একটি আসন চেয়েছিল যেটিতে নাথ রাজি হননি এবং ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য গঠিত বিরোধী আইএনডিআইএ জোটের নেতারা এতে বিরক্ত হন।

এর আগে রবিবার, গণনার চূড়ান্ত পর্যায়ে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দিয়ে নাথ বলেছিলেন, ‘আমরা এই গণতান্ত্রিক প্রতিযোগিতায় মধ্যপ্রদেশের ভোটারদের আদেশ মেনে নিচ্ছি। আমরা বিরোধীদের ভূমিকা পালন করব’।

আরও পড়ুন: Chahat Pandey: ইন্সটায় তাঁকে দেখতে চান ১২ লক্ষ আম আদমি, AAP-এর টিকিটে ভোট পেলেন ১৯০০

রাজ্যের প্রধান বিরোধী দল হিসাবে কংগ্রেসের সামনে যে চ্যালেঞ্জগুলি রয়েছে সে সম্পর্কে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ‘আজ আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল যুবকদের ভবিষ্যৎ, বেকারত্ব এবং কৃষকের দুর্দশা। কৃষি আমাদের রাজ্যের অর্থনীতির ৭০ শতাংশ। আমরা কৃষি খাতের শক্তিকে অগ্রাধিকার দিতে চাই’।

কংগ্রেস নেতা রাজ্যে বিজেপিকে তাদের জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

নাথ বলেছিলেন, ‘আমি ভারতীয় জনতা পার্টিকে অভিনন্দন জানাই এবং আশা করি যে লোকেরা তাদের যে ম্যান্ডেট দিয়েছে তাতে তাদের দায়িত্ব তারা পালন করবে’।

২০১৮ সালে কংগ্রেস ক্ষমতায় আসার পর কমল নাথের নেতৃত্বাধীন সরকারের ১৫ মাসের মেয়াদ ব্যতীত মধ্যপ্রদেশ গত ২০ বছর ধরে বিজেপির শক্ত ঘাঁটি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More