Home> দেশ
Advertisement

দিল্লি-জয়পুরের মতো দেশের ২৬ শহরের বিপদের কারণ হয়ে উঠতে পারে জল, বলছে সমীক্ষা

ভারতে সংস্থার ডিরেক্টর সেজাল ওরাহ সংবাদমাধ্যমে জানিয়েছেন, ভারতের পরিবেশ ভবিষ্যতে কেমন থাকবে তা নির্ভর করছে দেশের শহরগুলির ওপরে

দিল্লি-জয়পুরের মতো দেশের ২৬ শহরের বিপদের কারণ হয়ে উঠতে পারে জল, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: আগামী কয়েক দশকে জলই বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে ভারতে। আর তার ফল ভোগ করতে হতে পারে দিল্লি, লুধিয়ানা, জয়পুর, অমৃতসরের মতো ভারতের ২৬ শহরকে। এমনই আভাস দেওয়া হয়েছে ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর নেচারস ওয়াটার রিস্ক ফিল্টার-এর সমীক্ষায়। এখনই ব্যবস্থা না নিলে এরকম সমস্যায় ভুগবে দুনিয়ার একাধিক শহরও।

আরও পড়ুন-রাষ্ট্রদ্রোহীরাই তৃণমুলের নেতা, তাদের হাত ধরে পাহাড়ে উঠতে চাইছেন মমতা: দিলীপ

কেমন সমস্যা? প্রকৃতিক এই সম্পদের অপব্যবহার ও তার দূষণের ফলে জলে লবনের মাত্রা বাড়াতে পারে, ভূগর্ভস্থ জলের পরিমাণ কমতে পারে হুহু করে, দূষণ তো রয়েইছে। এছাড়াও রয়েছে নদীর গতিপথ পরিবর্তন, বন্যা দেখা দিতে পারে। ২০৫০ সালের মধ্যে উত্তর ও পশ্চিম ভারতের এক বড় অংশকে এরকম সমস্যায় পড়তে হতে পারে।

ওই সংস্থার সমীক্ষায় জানানো হয়েছে, ভারতে আবহাওয়ার বদল, অস্বাভাবিক ভূমিক্ষয়, বনাঞ্চল কেটে ফেলা,  বায়ুদূষণ, শিল্প থেকে দূষণ, নর্দমার জল ও কৃষিক্ষেত্রে ব্যবহৃত কীটনাশক ভারতের ভূগর্ভস্থ জল ও পরিবেশের জলের ওপরে ভয়ঙ্কর প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন-'রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্ত, ৬৭টি মামলা রয়েছে', গুরুংকে কড়া আক্রমণ বিনয় তামাঙের

ভারতে সংস্থার ডিরেক্টর সেজাল ওরাহ সংবাদমাধ্যমে জানিয়েছেন, ভারতের পরিবেশ ভবিষ্যতে কেমন থাকবে তা নির্ভর করছে দেশের শহরগুলির ওপরে। দেশে দ্রুত শহরের সংখ্যা বাড়ছে। ফলে দেশের বহু জলসম্পদ নষ্ট হচ্ছে। এক্ষেত্রে প্রাকৃতিকভাবে শহরের যে জলসম্পদ রয়েছে তা ভারতকে কিছুটা বাঁচাতে পরে। পাশাপাশি শহরে বর্জ্য ফিল্টার করলে বা ওয়েস্ট ম্য়ানেজমেন্ট না করলে ভারতের সামনে বড় বিপদ।

Read More