Home> দেশ
Advertisement

Lakshadweep: আগ্রহ বাড়ছে তবে 'ড্রাই' লাক্ষাদ্বীপে সুরা কই?

এটি স্থানীয়দের জন্য নিষিদ্ধ কারণ বিক্রয় শুধুমাত্র লাক্ষাদ্বীপ পর্যটন উন্নয়নমূলক কর্পোরেশনের অধীনে পর্যটক এবং সরকারি কর্মকর্তাদের মধ্যে সীমাবদ্ধ। এই কর্পোরেশন বাঙ্গারাম অ্যাটলে মদ বিক্রির দায়িত্বে রয়েছে। বাঙ্গারাম প্রবালপ্রাচীর এলাকায় স্থানীয়রা বসবাস করে না। এটি সম্পূর্ণরূপে পর্যটকদের জন্য মনোনীত জায়গা।

Lakshadweep: আগ্রহ বাড়ছে তবে 'ড্রাই' লাক্ষাদ্বীপে সুরা কই?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছুটিতে বেড়ানো বহু মানুষের খুব পছন্দের কাজ। অনেকেই শুধু বেড়ানোর জন্য ছুটি নেন। দেশ-বিদেশের সব জায়গায় ভারতীয়দের দেখা যায়।

সাম্প্রতিককালে মলদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্কে ফাটল ধরেছে। এর পিছনে অনেকেই চিনের হাত দেখছে। যদিও এই ঘটনার পরেই মলদ্বীপে ভারতিয়েদের বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ভাঁটা পড়েছে বলে জানা গিয়েছে।   

ভারত-মলদ্বীপের দ্বন্দ্বের পরিপ্রেক্ষিতে, অনেক লোক এখন লাক্ষাদ্বীপে যাওয়ার পরিকল্পনা করতে পারে বলে মনে করা হচ্ছে। এর মাঝেই সব থেকে বেশি চিন্তায় তাঁরা, যারা বেড়াতে গিয়ে মদ্যপান পছন্দ করেন। কারণ কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপে মদ পাওয়া পর্যটকদের মনে প্রশ্ন রয়েছে।

আরও পড়ুন: Gaziabad Name Change: গাজিয়াবাদ আর নয়, নতুন নাম ঠিক করছে যোগী সরকার

আপনার লাক্ষাদ্বীপে ঘুরতে যাওয়ার আগে, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে লাক্ষাদ্বীপে মদ সম্পূর্ণরূপে নিষিদ্ধ নয়। যদিও, প্রশাসনের প্রয়োজনীয় অনুমতি থাকলে তবেই শুধুমাত্র নির্ধারিত এলাকায় তা পাওয়া যায়।

লাক্ষাদ্বীপে মদ বিক্রি হয় শুধুমাত্র কেন্দ্রশাসিত অঞ্চলের রাজধানী কাভারত্তিতে এবং বাঙ্গারাম দ্বীপপুঞ্জে।

পাশাপাশি, এটি স্থানীয়দের জন্য নিষিদ্ধ কারণ বিক্রয় শুধুমাত্র লাক্ষাদ্বীপ পর্যটন উন্নয়নমূলক কর্পোরেশনের অধীনে পর্যটক এবং সরকারি কর্মকর্তাদের মধ্যে সীমাবদ্ধ।

এই কর্পোরেশন বাঙ্গারাম অ্যাটলে মদ বিক্রির দায়িত্বে রয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দ্বীপটি পরিদর্শন করেছেন।

আরও পড়ুন: Who is Suchana Seth: ছেলের খুনি সূচনা শুধু CEO নয়, হার্ভার্ডের গবেষকও!

বাঙ্গারাম প্রবালপ্রাচীর এলাকায় স্থানীয়রা বসবাস করে না। এটি সম্পূর্ণরূপে পর্যটকদের জন্য মনোনীত জায়গা।

২০২৩ সালের অগস্টে, প্রশাসন ৩০ দিনের জন্য 'লাক্ষাদ্বীপ আবগারি বিধান, ২০২২' নীতির উপর পরামর্শ এবং প্রতিক্রিয়া আমন্ত্রণ জানিয়ে এর খসড়া পাবলিক ডোমেনে রাখার পরে লাক্ষাদ্বীপে স্থানীয়দের বিক্ষোভ দেখা যায়।

প্রশাসনের মতে, গত বছরের বিক্ষোভ হঠাৎই হয়েছিল।

একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘প্রশাসন একটি নতুন নীতি জমা দিয়েছে এবং কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সিদ্ধান্ত নেওয়ার আগেই বিক্ষোভ শুরু হয়’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More