Home> দেশ
Advertisement

নোট বদলের দুর্নীতি রুখতেই কালির দাগের নজিরবিহীন পদক্ষেপ: কেন্দ্র

কালো টাকা সাদা করায় রাশ টানতে মঙ্গলবারই কেন্দ্র ঘোষণা করেছিল, ব্যাঙ্কে গিয়ে পুরনো নোট বদলে আঙুলে লাগবে কালির দাগ। ভোটের সময় যে ধরণের কালি দেওয়া হয়, গ্রাহকদের আঙুলে সেরকম কালি লাগাবে ব্যাঙ্ক। কেন্দ্রের দাবি ছিল, একই ব্যক্তি বিভিন্ন সচিত্র পরিচয় পত্র ব্যবহার করে একাধিক ব্যাঙ্কের কাউন্টারে লাইন দিচ্ছেন এবং দফায় দফায় পুরনো নোট বদল করছেন। নোট বদলের দুর্নীতি রুখতেই এই নজিরবিহীন পদক্ষেপ।

নোট বদলের দুর্নীতি রুখতেই কালির দাগের নজিরবিহীন পদক্ষেপ: কেন্দ্র

ওয়েব ডেস্ক: কালো টাকা সাদা করায় রাশ টানতে মঙ্গলবারই কেন্দ্র ঘোষণা করেছিল, ব্যাঙ্কে গিয়ে পুরনো নোট বদলে আঙুলে লাগবে কালির দাগ। ভোটের সময় যে ধরণের কালি দেওয়া হয়, গ্রাহকদের আঙুলে সেরকম কালি লাগাবে ব্যাঙ্ক। কেন্দ্রের দাবি ছিল, একই ব্যক্তি বিভিন্ন সচিত্র পরিচয় পত্র ব্যবহার করে একাধিক ব্যাঙ্কের কাউন্টারে লাইন দিচ্ছেন এবং দফায় দফায় পুরনো নোট বদল করছেন। নোট বদলের দুর্নীতি রুখতেই এই নজিরবিহীন পদক্ষেপ।

আরও পড়ুন জানেন নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোট ছাপাতে সরকারের কত খরচ হয়েছে?

মন্ত্রক জানিয়েছিল, বুধবার থেকে নোট বদলের ক্ষেত্রে দেশের মেট্রো শহরগুলিতে চালু হবে নতুন নিয়ম। কিন্তু ঘোষণাই সার। এদিন কলকাতা সহ বিভিন্ন জেলায় পৌছয়নি প্রয়োজনীয় কালি। ফলে টালা থেকে টালিগঞ্জ। বালি থেকে বালিগঞ্জ। সরকারি কিম্বা বেসরকারি ব্যাঙ্কে গ্রাহকদের আঙুলে কালির ছাপ ছাড়াই চলল নোট বদল।

অর্থমন্ত্রকের নয়া নির্দেশিকা কার্যকর করতে, দিল্লিতে তত্‍পরতা ছিল তুঙ্গে। সকালেই বিভিন্ন ব্যাঙ্কে পৌছে যায় কালি। লুধিয়ানা সহ আরও কয়েকটি শহরেও নোট বদলে গ্রাহকদের আঙুলে কালি লাগিয়ে দিলেন ব্যাঙ্ক কর্মীরা। আর কেন্দ্রের এই পদক্ষেপে আপত্তির কিছু দেখছেন না টাকা তুলতে আসা সাধারণ মানুষ। তাঁরা বলছেন, এতে জব্দ হবে কালো টাকার মালিকরা। কমবে নোট বদলের দুর্নীতি।

আরও পড়ুন ২০০০ টাকার নোটটিকে ভেজা কাপড় দিয়ে ঘষা হলে কী হবে জানেন? (ভিডিও)

নোট বাতিলের পর অষ্টম দিনেও কলকাতার বিভিন্ন ব্যাঙ্কের সামনে দেখা যায় দীর্ঘ লাইন। নোট বদল থেকে টাকা তোলা। ব্যাঙ্কের মূল কাউন্টারে পৌছতে এক একজন গ্রাহকের লেগে গেল কয়েক ঘণ্টা।

Read More