Home> দেশ
Advertisement

রেকর্ড ভাঙল নিফটি, শেয়ারে জোয়ার আনছে ঘরোয়া শিল্পপতিরাই

রেকর্ড ভাঙল নিফটি,  শেয়ারে জোয়ার আনছে ঘরোয়া শিল্পপতিরাই

ওয়েব ডেস্ক: এশিয়ার শেয়ার বাজারে গত এক দশকের মধ্যে সোমবার নজিরবিহীন পারফরম্যান্স দেখা গেল। তার সঙ্গে তাল মিলিয়ে ভারতের নিফটি সূচকও এদিন রেকর্ড উচ্চতায় পৌঁছল। বাজার খুলতেই ১০, ১৬০ অঙ্ক ছোঁয় নিফটি। এর আগে চলতি বছরেই অগস্টে পৌঁছেছিল ১০,১৩৭ অঙ্কে। পাশাপাশি বোম্বে স্টক এক্সচেঞ্জও বাড়ে ১৮০ পয়েন্ট।

আরও পড়ুন- সর্দার সরোবর বাঁধের শিলান্যাস করেছিলেন নেহরু, ৫৬ বছর পর উদ্বোধন করলেন মোদী

এ দিন বাজার খুলতেই প্রায় সব সেক্টরই উর্দ্ধমুখী ছিল। খনিজ তেল-গ্যাস, ব্যাঙ্ক, রিয়েল এস্টেট, অটো এমনকী তথ্য প্রযুক্তির শেয়ারও বেশ উপরের দিকে ট্রেড হয়। এ দিন অভিষেকেই ডিক্সন টেকনোলজি নামে নয়ডার একটি কোম্পানির শেয়ার  উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। প্রায় ৬৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ২,৯১৫ টাকায় কেনাবেচা চলে এই শেয়ারের। এই শেয়ারটি ইস্যু প্রাইস ছিল ১,৭৬৬ টাকা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এ বছর ভারতীয় বিনিয়োগকারীদের (ডিআইআইএস) পারফরম্যান্স অত্যন্ত ভাল।  এখনও পর্যন্ত প্রায় ৭০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছেন ঘরোয়া শিল্পপতিরা। এছাড়াও মিউচুয়াল ফান্ডের মাধ্যমে যে সব খুচরো বিনিয়োগকারীরা এসআইপি (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান)-তে বিনিয়োগ করেছেন, তার অঙ্কটাও কম নয়। প্রায় ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে মিউচুয়াল ফান্ড খাতে।

আরও পড়ুন- তালাকের বিরোধিতা করায় রোষ? নকভির বোনকে খুনের হুমকি

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১০ হাজার লেভেল এই মূহূর্তে শক্তিশালী বাঁধ নিফটি-র কাছে। উত্তর কোরিয়ার পরমাণু হুমকি বিশ্বরাজনীতিতে অস্থরিতা সৃষ্টি করলেও অন্তত গ্লোবাল স্টক মার্কেটে বড়সড় ধসের কোনও সম্ভবনা নেই বলে জানাচ্ছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

Read More