Home> দেশ
Advertisement

Indian Railways: যাত্রীদের জন্য সুখবর! একধাক্কায় কমতে পারে ১৭০০ ট্রেনের ভাড়া

রেল কর্তৃপক্ষের কথায় ভাড়া কমার আভাস 

Indian Railways: যাত্রীদের জন্য সুখবর! একধাক্কায় কমতে পারে ১৭০০ ট্রেনের ভাড়া

নিজস্ব প্রতিবেদন: করোনার আতঙ্ক কাটিয়ে পূর্ববর্তী অবস্থায় ফিরছে ভারতীয় রেল (Indian Railways)। স্পেশ্যাল ট্রেনগুলোকে বদলে যাত্রীবাহী প্যাসেঞ্জার ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সূত্রের খবর, এর ফলে একধাক্কায় কমতে পারে প্রায় ১৭০০টি ট্রেনের ভাড়া। 

চলতি অর্থবর্ষের প্রথম ছ'মাসে প্রায় ১১৮০.১৯ যাত্রীবহন করেছে ভারতীয় রেল (Indian Railways)। চলতি অর্থবর্ষে সেপ্টেম্বর পর্যন্ত ভাড়া বাবদ ভারতীয় রেলের (Indian Railways) আয় ১৫,৪৩৪.১৮ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে মোট ৪১৭৩.৫২ মিলিয়ান যাত্রীবহন করেছে ভারতীয় রেল (Indian Railways)। ভাড়া বাবদ আয় হয়েছে মোট ২৬,৬৪২.৭৩ কোটি।  নাম প্রকাশে অনিচ্ছুক  ভারতীয় রেলের (Indian Railways) এক আধিকারিক জানান, ভিড় এড়াতে প্ল্যাটফর্ম টিকিটের মূল্য বৃদ্ধি করা হয়েছে।  করোনা পরিস্থিতিতে যে স্পেশ্যাল ট্রেন পরিষেবা চালু হয়েছিল, তা এবার বদলে ফেলা হবে। ফলে যাত্রী ভাড়া কমবে। সেক্ষেত্রে বর্তমান ভাড়া এক ধাক্কায় ১৫ শতাংশ কমে যেতে পারে। প্রায় ১৭০০টি ট্রেনের ভাড়া কমে যেতে পারে।  ফলে উপকৃত হবেন অসংখ্য সাধারণ যাত্রী। 

রবিবার থেকে আগামী সাত দিনের জন্য় রাতে ৬ ঘণ্টা করে বন্ধ থাকবে ট্রেনের টিকিট সংরক্ষণ ব্যবস্থা।  ১৪ ও ১৫ নভেম্বর মধ্যরাত থেকে পরিষেবা বন্ধ। চলবে ২০ ও ২১ নভেম্বর মধ্যরাত পর্যন্ত। রাত সাড়ে ১১টা থেকে ভোর সাড়ে ৫টা পর্যন্ত বন্ধ থাকবে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম (PRS)। ভারতীয় রেল সূত্রে খবর, যাত্রী পরিষেবা স্বাভাবিক করতে ও কোভিড পূর্ববর্তী অবস্থায় ফিরতে আগামী সাত দিন রাতে ৬ ঘণ্টার জন্য যাত্রী সংরক্ষণ ব্যবস্থা বন্ধ থাকবে। ওই সময়ে টিকিট কাটা যাবে না। পাশাপাশি ট্রেন ও সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে জানতে পারবেন না যাত্রীরা। করা যাবে না টিকিট বাতিলও। মোদ্দা কথা, অনলাইন বা অফলাইনে টিকিট সংক্রান্ত কোনও পরিষেবাই দেবে না রেল। তবে ১৩৯ নম্বরে ফোন করে অনুসন্ধান কেন্দ্রে যোগাযোগ করতে পারবেন যাত্রীরা। রেলের তরফে জানানো হয়েছে, এই সময়ে সিস্টেমের উন্নতিকরণ ও নতুন ট্রেন নম্বর সংযোজন করার কাজ চলবে।

আরও পড়ুন: Punjab: দফতর থেকে ফেরার পথে গরু উদ্ধারে নেমে পড়লেন খোদ মুখ্যমন্ত্রী, ভাইরাল ভিডিয়ো

আরও পড়ুন: RAW-IB: সিবিআই-ইডি-র পর এবার মেয়াদ বাড়ল RAW-IB প্রধানের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More