Home> দেশ
Advertisement

রেলে ভিআইপি সংস্কৃতি তুলে দিলেন পীযূষ গোয়েল

রেলে ভিআইপি সংস্কৃতি তুলে দিলেন পীযূষ গোয়েল

ওয়েব ডেস্ক: ভিআইপি সংস্কৃতিতে ইতি টানল ভারতীয় রেল। রেলওয়ের বোর্ডের চেয়ারম্যান ও অন্যান্য বোর্ড সদস্যের আসা ও যাওয়ার  সময়ে সংশ্লিষ্ট জোনাল ম্যানেজারকে হাজির থাকতে হয়। ৩৬ বছরের এই প্রোটোকলের অবসান ঘটানো হল। ১৯৮১ সালের এই নির্দেশিকা খারিজ করার সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড।

গত ২৮ সেপ্টেম্বর রেলমন্ত্রক নির্দেশিকা জারি করে জানায়, রেল বোর্ডের চেয়ারম্যান ও সদস্যদের ক্ষেত্রে রেলস্টেশন ও বিমানবন্দরে যে প্রোটোকল মানা হয়, তা প্রত্যাহার করা হল। রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনি লোহানি জানিয়েছেন, রেল আধিকারিকরা ফুলের তোড়া ও উপহার নিতে পারবেন না। শুধু তাই নয়, রেলের কর্মীদের অনেক অফিসার নিজের বাড়ির কাজে লাগান। এবার থেকে তাও করা যাবে না।

রেল সূত্রে খবর, প্রায় তিরিশ হাজার ট্র্যাক ম্যান সিনিয়র আধিকারিকদের বাড়িতে কাজ করেন। তাঁদের সেই কাজ ছেড়ে রেলের কাজে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ৬ থেকে ৫ হাজার কর্মী ইতিমধ্যেই সেই নির্দেশ পালন করেছেন।

দিন কয়েক আগে দিল্লিতে রেল বোর্ডের বৈঠকে রেলমন্ত্রী পীযূষ গোয়েল নির্দেশ দিয়েছিলেন, জোনাল ম্যানেজারদের ভিআইপি সংস্কৃতি ছাড়তে হবে। স্যালঁ ও এক্সিকিউটিভ ক্লাস ছেড়ে স্লিপার ক্লাস ও এসি থ্রি টায়ারে ভ্রমণ করতে হবে রেল কর্তাদের। সাধারণ মানুষের সঙ্গে কথা বলে তাঁদের অভাব-অভিযোগ শুনতে হবে। সেই নির্দেশই এবার কার্যকর করা হল।

আরও পড়ুন, ট্রেনে নিরাপদ কামরা তৈরিতে স্বনির্ভর হল ভারতীয় রেল

 

Read More