Home> দেশ
Advertisement

গত ২০ দিনে পূর্ব লাদাখের নতুন ৬টি শৃঙ্গের নিয়ন্ত্রণে ভারতীয় সেনা

এর ফলে এখন সুবিধাজনক অবস্থায় ভারত। 

গত ২০ দিনে পূর্ব লাদাখের নতুন ৬টি শৃঙ্গের নিয়ন্ত্রণে ভারতীয় সেনা

নিজস্ব প্রতিবেদন: ভারত-চিন উত্তেজনার মাঝে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আরও ৬টি শৃঙ্গের দখল নিল ভারতীয় সেনা। সরকারি একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা ANI জানিয়েছে, ফিঙ্গার ফোরের কাছে গত ২০ দিনে নতুন ৬টি উঁচু জায়গার নিয়ন্ত্রণ এখন ভারতের হাতে। ফলে উঁচু স্থান থেকে চিনা সেনার গতিবিধির উপরে নজরদারি চালানো সহজ হল।

গত ২৯ অগাস্ট থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে শৃঙ্গগুলি নিজেদের নিয়ন্ত্রণে আনে ভারত। মাগার হিল, গুরুং হিল, রেজাং লা, রেচিন লা, মোখপারি ও গুরুত্বপূর্ণ একটি শৃঙ্গে এখন অবস্থান করছে ভারতীয় সেনা। ওই শৃঙ্গগুলি ফাঁকাই ছিল। সেগুলি দখলের পরিকল্পনা করছিল পিপলস লিবারেশন আর্মি (PLA)। এখন সেগুলি দখলে আসায় সুবিধাজনক অবস্থানে ভারতীয় সেনা। ওই শৃঙ্গগুলি দখলের জন্য উদগ্রীব হয়ে উঠেছিল চিনা সেনা। সে জন্যই গত কয়েক দিনে প্যাংগঙের দক্ষিণে তিনবার শোনা গিয়েছিল গুলির শব্দ।  

সূত্রের খবর, প্যাংগং লেকের দক্ষিণ থেকে উত্তরপ্রান্ত বরাবর শৃঙ্গগুলির অবস্থান। এর ফলে এখন সুবিধাজনক অবস্থায় ভারত। জানা গিয়েছে, ভারতীয় সেনা যে সব চূড়োর মাথায় চড়ে বসেছে, সব ক'টিই নিয়ন্ত্রণরেখার এপারে ভারতীয় ভূখণ্ডে। সীমান্তে অতিরিক্ত ৩ হাজার সেনা মোতায়েন করেছে বেজিং। এর মধ্যে রয়েছে ইনফ্যানট্রি ও সশস্ত্রবাহিনী। চিনা আগ্রাসনের জবাব দিতে হাত গুটিয়ে বসে নেই ভারতও। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দের পর্যবেক্ষণে রণকৌশল সাজাচ্ছে ভারতীয় সেনা।

আরও পড়ুন- ন্যূনতম সহায়ক মূল্য চালু থাকবে, জোড়া কৃষি বিল পাশের পর আশ্বাস মোদীর

Read More