Home> দেশ
Advertisement

নারী নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট উড়িয়ে দিল মহিলা কমিশন

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা ওই সমীক্ষার ফলাফল উড়িয়ে দিয়ে বলেন, ‘ভারতে মহিলাদের এমন অবস্থা হয়নি ‌যে মেয়েদের জন্য দুনিয়ার একনম্বর কুখ্যাত জায়গা বলতে হবে

নারী নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট উড়িয়ে দিল মহিলা কমিশন

নিজস্ব প্রতিবেদন: দেশে মহিলাদের নিরাপত্তা নিয়ে আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা রিপোর্টের তীব্র সমালোচনা করল জাতীয় মহিলা কমিশন। মহিলাদের জন্য তুলনামূলক নিরাপদ যেসব দেশের কথা ওই সমীক্ষায় বলা হয়েছে সেখানে প্রকাশ্যে মেয়েদের কথাই বলতে দেওয়া হয় না। থমসন রয়টার্স ফাউন্ডেশনের সমীক্ষাকে এভাবেই একহাত নিল মহিলা কমিশন।

অারও পড়ুন-পাসপোর্ট পেতে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ উঠল ভিনধর্মী সেই দম্পতির বিরুদ্ধে
ভারতে মহিলাদের নিরাপত্তা নিয়ে তাদের সমীক্ষায় কী বলেছিল থমসন রয়টার্স ফাউন্ডেশন? ওই সংস্থার করা সমীক্ষায় বলা হয়, ভারত হল মহিলাদের জন্য দুনিয়ার সবচেয়ে বিপজ্জনক জায়গা। এমনকী আফগানিস্তান বা সিরিয়ার মতো দেশেও মেয়েরা ভারতের থেকে অনেক বেশি নিরাপদ। কারণ ভারতে ‌যেভাবে মহিলাদের আকছার ধর্ষণ ও ‌যৌন হয়রানি করা হয় তা দুনিয়ার অন্য কোনও দেশে হয় না।
জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা ওই সমীক্ষার ফলাফল উড়িয়ে দিয়ে বলেন, ‘ভারতে মহিলাদের এমন অবস্থা হয়নি ‌যে মেয়েদের জন্য দুনিয়ার একনম্বর কুখ্যাত জায়গা বলতে হবে। ভারতের পরে ‌যেসব দেশের নাম করা হয়েছে সেখানে মহিলাদের প্রকাশ্যে কথাও বলতে দেওয়া হয় না।’

আরও পড়ুন-সুজাত বুখারি হত্যামামলায় বড়সড় সাফল্য, ৩ জঙ্গিকে সনাক্ত করল কাশ্মীর পুলিস
উল্লেখ্য, ওই সমীক্ষাতে বলা হয়, মেয়েদের ওপরে ‌যৌন অপরাধ, ‌যৌন হয়রানির ক্ষেত্রে ভারত গোটা বিশ্বে শীর্ষে। তার পরেই রয়েছে আফগানিস্তান, সিরিয়া,  সোমালিয়া ও সৌদি আরব। সমীক্ষায় আরও বলা হয়, ভারতে ‌মেয়েদের ওপরে ‌যেভাবে যৌন অপরাধ ও মহিলাদের ‌যৌনদাসী হিসেবে ব্যবহার করা হয় তা দুনিয়ার আর কোনও দেশে হয় না। পারিবারিক হিংসা, নারী পাচারের দিক থেকেও ভারত সবার আগে। এছাড়াও অল্প বয়সে মেয়েদের বিয়ে দেওয়া, কন্যাভ্রূণ হত্যার দিক থেকেও বিপজ্জনক দেশ ভারত।

 

Read More