Home> দেশ
Advertisement

Sri Aurobindo: সারা দেশ আজ যাঁকে ভুলেই রইল! প্রতিটি স্বাধীনতা দিবসেই যাঁকে বেমালুম ভুলে থাকি আমরা...

Sri Aurobindo: বিপ্লবী, স্বাধীনতাসংগ্রামী, দেশপ্রেমিক, সংগঠক, সাংবাদিক, লেখক, কবি, দার্শনিক, ঋষি। কত যে তাঁর পরিচয়, তার ইয়ত্তা নেই। আজ, এই ১৫ অগস্ট তাঁর জন্মদিন। কিন্তু স্বাধীন ভারতের জন্মদিনের দিন জন্মদিন পড়ায় তিনি বরাবর অন্ধকারেই থেকে যান।

Sri Aurobindo: সারা দেশ আজ যাঁকে ভুলেই রইল! প্রতিটি স্বাধীনতা দিবসেই যাঁকে বেমালুম ভুলে থাকি আমরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়াবহ রকমের বিপ্লবী, স্বাধীনতাসংগ্রামী, দেশপ্রেমিক, সংগঠক, সাংবাদিক, লেখক, কবি, দার্শনিক, ঋষি। কত যে তাঁর পরিচয়, তার ইয়ত্তা নেই। আজ, এই ১৫ অগস্ট তাঁর জন্মদিন। ১৮৭২ সালের এই দিনে তাঁর জন্ম। কিন্তু স্বাধীন ভারতের জন্মদিনের দিন জন্মদিন পড়ায় তিনি বরাবর অন্ধকারেই থেকে যান। 

আরও পড়ুন: Heavy Rainfall in Himachal: মৃত্যু ৫০-এর বেশি! 'দুর্যোগে ম্লান স্বাধীনতার আনন্দ', হিমাচল নিয়ে বেদনার্ত প্রধানমন্ত্রী...

অরবিন্দের মতো স্তরের এক ব্যক্তির স্বদেশের মানুষের থেকে যে ধরনের শ্রদ্ধাকম্পিত মর্যাদামণ্ডিত জন্মদিনের উদযাপন প্রাপ্য ছিল, তা তিনি কোনও দিনই পাননি। তিনি শ্রীঅরবিন্দ-- বিপ্লবী অরবিন্দ, ঋষি অরবিন্দ। আশ্চর্য এক সমাপতন যে, তাঁর মতো এক দেশপ্রেমিকের জন্মদিনেই স্বাধীনতালাভ করল দেশ। কিন্তু সমাপতন যেন কিছুটা ছন্দপতনের সূচনা করল। 

fallbacks

১৫০ তম জন্মবর্ষে তবু দেশ জুড়ে খানিকটা সাড়া পড়েছিল। কিন্তু তার আগে এবং তার পরেও অরবিন্দের জন্মদিন নিয়ে সাধারণের মধ্যে উদযাপনের তেমন উদ্যোগ দেখা যায় না। 

আরও পড়ুন: Independence Day 2023: এ বছর কত তম স্বাধীনতা দিবস-- ৭৬, নাকি ৭৭? মিটছে না সংশয়...

১৯১০ সাল পর্যন্ত তিনি সক্রিয় ভাবে স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। তারপর ধীরে ধীরে তাঁর মনোজগতে পরিবর্তন আসে। তিনি বিপ্লবী থেকে যোগী হয়ে যান। তবে যত পরিবর্তনই তাঁর মনোজগতে ঘটুক, ভারতের রাজনৈতিক ক্ষেত্রে কী ঘটছে তার উপর তিনি তীক্ষ্ণ নজর রাখতেন। স্বাধীনতার পর বেতার থেকে তাঁর একটি ভাষণও সম্প্রচারিত হয়েছিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More