Home> দেশ
Advertisement

ডোকা লা-র রেশ, ৯৩ চিনা পণ্যের ওপর বাড়তি কর চাপিয়ে চাপ ভারতের

ডোকা লা-র রেশ, ৯৩ চিনা পণ্যের ওপর বাড়তি কর চাপিয়ে চাপ ভারতের

ওয়েব ডেস্ক:  ডোকা লা ইস্যুতে ভারতের ওপরে ক্রমশ চাপ বৃদ্ধি করার চেষ্টা করে চলেছে চিন। সিকিম সীমান্তের ওই অংশ থেকে ভারত অবশ্য কোনও ভাবেই সেনা সরাতে রাজি নয়। এনিয়ে চিন হুমকি দিয়েই রেখেছে, সেনা না সরালে ভারতকে বড়সড় মূল্য দিতে হবে। এবার পালটা চাপ তৈরি করে দিল ভারত।

এবার চিনা পণ্যের ওপরে বাড়তি কর ধা‌র্য করল ভারত। সংসদে একথা জানিয়েছেন শিল্প ও বাণিজ্য মন্ত্রী নির্মলা সীতারমণ। ওই অ্যান্টি ডাম্পিং ডিউটি-র আওতায় পড়বে ৯৩টি চিনা পণ্য। অর্থাৎ চিনা পণ্য আমদানিতে এবার আরও খরচ পড়বে। ফলে সস্তার সামগ্রী ভারতের বাজারে ঢেলে বিক্রির রমরমা এবার অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। আর এতেই ঘুম ছুটেছে চিনের।

আরও পড়ুন-শরদ শিবিরে জোর ধাক্কা নীতীশের, ২১ নেতাকে বরখাস্ত করল জেডিইউ 

ওইসব চিনা পণ্যের মধ্যে রয়েছে, রবার, প্লাস্টিক, ইলেকট্রিক, ইলেকট্রনিক্স, ফাইবার, বিভিন্ন ধরনের ধাতুর তৈরি সামগ্রী। সীতারামণ আরও জানিয়েছেন ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে চিনা পণ্য আমদানির পরিমাণ ৬১.৭ বিলিয়ন ডলার থেকে কমে হয়েছে ৬১.২৮ বিলিয়ন ডলার।

আরও পড়ুন-১৬ অগাস্টের আগে উত্তরবঙ্গের রুটে ট্রেন চলার কোনও সম্ভাবনাই নেই

ভারত-চিন পণ্য চলাচলে বেইজিংয়ের লাভ বেশি। ভারতে ‌যে পরিমাণ পণ্য চিন রপ্তানি করে তার থেকে অনেক কম পণ্য চিনা পাঠতে পারে ভারত। ভারত থেকে চিন লৌহ আকরিক, তুলো পেট্রোলিয়াম পণ্য, তামা ও বিভিন্ন ধরনের রাসায়নিক ছাড়া তেমন কিছুই আমদানি করে না। ফলে এবার বাণিজ্যে মার খেয়ে চাপে পড়তে পারে চিন।

Read More