Home> দেশ
Advertisement

FSSAI: বিদেশ থেকে এই সব পণ্য আমদানি করলেই সমস্যা? নয়া নিয়ম আনছে কেন্দ্র

 ফের নয়া নিয়ম জারি করতে চলেছে কেন্দ্র। ভারত থেকে মাছ, মাংস, দুধ জাতীয় খাবার বিদেশে রফতানি করতে হলে এবার বিদেশি খাদ্য উৎপাদন সংস্থার রেজিস্ট্রেশন লাগবে।

FSSAI: বিদেশ থেকে এই সব পণ্য আমদানি করলেই সমস্যা? নয়া নিয়ম আনছে কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদেশি পণ্য আমদানি ক্ষেত্রে এবার নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র। ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি (Food Safety and Standards Authority of India) বলেছে যে বিদেশি খাদ্য উৎপাদন সংস্থা যারা এদেশে খাদ্য পাঠায়, এদের মধ্যে যারা দুধ এবং মাংসের পণ্য রফতানি করতে চায়, তাদেরকে এবার থেকে কেন্দ্রের কাছে রেজিস্টার করতে হবে নিজের সংস্থাকে। নয়া নিয়মটি ১ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে বলে জানান হয়েছে। ভারতে মাংস, দুধ এবং শিশুদের খাদ্যের মতো পণ্য রফতানি করতে হলে বিদেশি খাদ্য উৎপাদন সংস্থাদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন, Food Wastage: ভারতে না খেয়ে মরছেন ২০ কোটি মানুষ, বছরে খাবার নষ্ট হচ্ছে ১ লক্ষ কোটি কেজি!

বিদেশ থেকে আসা পণ্যগুলির মধ্যে রয়েছে পোল্ট্রি, মাছ এবং সেই পণ্য; ডিম, শিশু খাদ্য। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল সোমবার দেশের সমস্ত বিভিন্ন গুণমান নির্ণায়ক সংস্থাগুলির একত্রিতকরণের কথাও বলেন। এও বলা হয় ভারতে আসা পণ্যগুলিকে অবশ্যই আন্তর্জাতিক মানের মান পূরণ করতে হবে৷ এর ফলে 'ব্র্যান্ড ইন্ডিয়া' তৈরিতে সহায়তা করবে এই নিয়ম৷ কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়ার একটি অনুষ্ঠানে এসে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিআইএস, রেল বা প্রতিরক্ষা ক্ষেত্রগুলিকে এই নিয়মের আওতায় আনার চেষ্টা করা হবে৷ FSSAI রফতানিকারক দেশগুলির উপযুক্ত কর্তৃপক্ষকে নির্মাতাদের তালিকা এবং যারা এই খাদ্য পণ্যগুলি ভারতে রফতানি করতে চায় তাদের তালিকা সরবরাহ করার জন্য অনুরোধ করেছে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে, FSSAI তার পোর্টালে এই সুবিধাগুলি রেজিস্টার  করবে।

আরও পড়ুন, Vegetarian Crocodile : শুদ্ধ-শাকাহারী কুমির বাবিয়া প্রয়াত, কেরালায় শ্রদ্ধা জানাতে ভক্তদের ভিড়!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Read More