Home> দেশ
Advertisement

গেম চেঞ্জার! ডুবোজাহাজ বিধ্বংসী SMART-র সফল পরীক্ষা সেরে ফেলল ভারত

ডিআরডিওর তরফে জানানো হয়েছে, SMART-কে ব্যবহার করে সাধারণ টর্পোডোর নাগালের বাইরে থাকা ডুবোজাহাজকে ঘায়েল করা যাবে

গেম চেঞ্জার! ডুবোজাহাজ বিধ্বংসী SMART-র সফল পরীক্ষা সেরে ফেলল ভারত

নিজস্ব প্রতিবেদন: লাদাখ উত্তেজনার মধ্যেই একের পর এক চমক ডিআরডিও-র। পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণের পরীক্ষার পর এবার SMART-র সফল উড়ান পরীক্ষা সেরে ফেলল ভারত। শত্রুর ডুবোজাহাজ ধ্বংস করতে এই SMART-ই হবে গেম চেঞ্জার।

আরও পড়ুন-রাজ্যপালের কাছে দরবার বাবার, মণীশ খুনে মনোজ ভর্মার নামে লিখিত অভিযোগ বিজেপির

কী এই SMART?

ভারতের এই অস্ত্রের পুরো নাম সুপারসনিক মিসাইল অ্যাসিসটেড রিলিজ অব টর্পেডো। এক কথায় SMART। সোমবার পৌনে বারোটা নাগাদ এটিকে ওড়িশার এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে উত্ক্ষেপণ করা হয়।
SMART হল মিসাইলের সাহায্যে উত্ক্ষেপণ করা একটি টর্পেডো। একটি নির্দিষ্ট উচ্চতায় গিয়ে এটি তার গতি কম করে লক্ষ্যবস্তুর দিকে টর্পোডোটিকে নিক্ষেপ করে। ডিআরডিও-র দাবি ডুবোজাহাজ বিরোধী লড়াইয়ে এই টর্পেডোই হবে গেম চেঞ্জার।

SMART-র সফল পরীক্ষায় ডিআরডিওকে স্বাগত জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। টুইট তিনি লেখেন, শব্দের থেকে গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্রের সাহায্যে টর্পেডো পরীক্ষা করেছে ডিআরডিও। ডিআরডিও এবং তার সহযোগীদের এর জন্য অভিনন্দন জানাই। ডুবোজাহাজ বিরোধী যুদ্ধে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। 

আরও পড়ুন-মাস্ক বাধ্যতামুলক; হাজিরায় কড়াকড়ি নয়, Unlock 5-এ স্কুল খোলার একগুচ্ছ নির্দেশিকা জারি কেন্দ্রের

ডিআরডিওর তরফে জানানো হয়েছে, SMART-কে ব্যবহার করে সাধারণ টর্পোডোর নাগালের বাইরে থাকা ডুবোজাহাজকে ঘায়েল করা যাবে। সেক্ষেত্রে ডুবোজাহাজ বিরোধী লড়াইয়ে SMART-ই হবে গেম চেঞ্জার।

Read More