Home> দেশ
Advertisement

তেলের দামে আগুন, গত ৯ দিনে পেট্রল-ডিজেলের দাম বেড়েছে ২ টাকারও বেশি

কর্ণাটকে ভোটের আগে টানা ১৯ দিন তেলের দাম নতুন করে নির্ধারণ করা হয়নি। অথচ আন্তর্জাতিক বাজারে তেলের দাম ওঠাপড়ার উপরে নির্ভর করে রোজই তেলের দাম ধা‌র্য করছিল তেল কোম্পনিগুলি

তেলের দামে আগুন, গত ৯ দিনে পেট্রল-ডিজেলের দাম বেড়েছে ২ টাকারও বেশি

নিজস্ব প্রতিবেদন: জ্বালানীর দাম বৃদ্ধি অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। শুধু তাই নয় এখনও তা বেড়েই চলেছে। তেলের দাম কম করার উপায় হিসেবে দাবি উঠছে সরকার শুল্ক কম করুক।

মঙ্গলবার কলকাতায় পেট্রলের দাম ৭৯.৫৩ টাকা প্রতি লিটার। ডিজেলের দামও প্রায় ৭০ টাকার কাছাকাছি। এনিয়ে মোট ৯ দিন রোজ তেলের দাম বাড়াল রাষ্ট্রয়ত্ত তেল কোম্পানিগুলি। সবেমিলিয়ে এই কদিনে তেলের দাম বেড়েছে ২.২৪ টাকারও বেশি।

আরও পড়ুন-ছন্দে চলছে প্রতিস্থাপিত হৃদযন্ত্র, ‘ভালো আছেন দিলচাঁদ’

কর্ণাটকে ভোটের আগে টানা ১৯ দিন তেলের দাম নতুন করে নির্ধারণ করা হয়নি। অথচ আন্তর্জাতিক বাজারে তেলের দাম ওঠাপড়ার উপরে নির্ভর করে রোজই তেলের দাম ধা‌র্য করছিল তেল কোম্পনিগুলি। কিন্তু ভোটের কথা মাথায় রেখে তা বন্ধ রাখা হয়।

আরও পড়ুন-নিয়ন্ত্রণরেখা লক্ষ্য করে হামলা, পাকিস্তানি সেনার গুলিতে নিহত ৮ মাসের শিশু

উল্লেখ্য, প্রতি লিটার তেলের উৎপাদন মূল্যের সঙ্গে কেন্দ্র ১৯.৪৮ টাকা শুল্ক ‌যোগ করে। ডিজেলে এই হার ১৫.৩৩ টাকা। এবার রয়েছে রাজ্যের শুল্ক। সবেমিলিয়ে তেলের দাম উৎপাদন মূলের প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়ায়। পরিবহণ ক্ষেত্রে ভাড়া বাড়ার দাবি উঠছে। এই অবস্থায় সাধধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়।

Read More