Home> দেশ
Advertisement

জাতীয় পতাকাকে 'শ্রেষ্ঠ' সম্মান জানাতে এটা অবশ্যই মানুন

একটাই পৃথিবীর এত মহাদেশ, এত দেশ, এত পতাকা। সব পতাকার আলাদা আলাদা রং, আলাদা আলাদা চরিত্র। কারোর শরীর কেবল সবুজ আর লালে মোড়া, কারোর চরিত্র আবার তেরঙ্গা! পরিচয় পাওয়া প্রতিটি পতাকার জন্ম দিয়েছে কোনও এক অজানা বিপ্লব, কোনও এক অধিকারের লড়াই, কোনও এক মহৎ আত্মত্যাগ। বিবর্তনের বিজ্ঞান থেকে বাদ যায়নি জাতির পরিচয় বহনকারী জাতীয় পতাকা। আগে যেমন ছিল আজ সে তেমন নেই। 

জাতীয় পতাকাকে 'শ্রেষ্ঠ' সম্মান জানাতে এটা অবশ্যই মানুন

ওয়েব ডেস্ক: একটাই পৃথিবীর এত মহাদেশ, এত দেশ, এত পতাকা। সব পতাকার আলাদা আলাদা রং, আলাদা আলাদা চরিত্র। কারোর শরীর কেবল সবুজ আর লালে মোড়া, কারোর চরিত্র আবার তেরঙ্গা! পরিচয় পাওয়া প্রতিটি পতাকার জন্ম দিয়েছে কোনও এক অজানা বিপ্লব, কোনও এক অধিকারের লড়াই, কোনও এক মহৎ আত্মত্যাগ। বিবর্তনের বিজ্ঞান থেকে বাদ যায়নি জাতির পরিচয় বহনকারী জাতীয় পতাকা। আগে যেমন ছিল আজ সে তেমন নেই। 

গ্রেট ব্রিটেন বললে যে পতাকা চোখের সামনে ভেসে ওঠে শুধু ইংল্যান্ড বললে কিন্তু চিত্রটাই বদলে যায়। আবার একই রকম দেখতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পতাকা, সেখানেও রয়েছে তারার তফাৎ। পতাকা যে দেশেরই হোক যখন তা আকাশ ছোঁয় তখন তা জাতির প্রতিনিধিত্ব করে। আবার পতাকা যখন ভূলন্ঠিত হয় তখন তা হয় দেশের অবমাননা। অর্থাৎ পতাকাকে গগণচুম্বী করাও যেমন গৌরবের তেমনি জাতীয় পতাকার যোগ্য সম্মান লুকিয়ে থাকে তাঁর বাঁধনিতেও।  আকাশে পতাকা উড়িয়ে দেওয়া ঠিক যতটা গর্বের আর নিয়মনিষ্ঠার তেমনি 'ডাণ্ডা থেকে ঝাণ্ডা' খুলে নেওয়ার সময়ও যে নিয়মনিষ্ঠা অবলম্বন করা হয় তাও জাতীয় পতাকার সম্মানের জন্যই করা হয়। তবে এক্ষেত্রে অনেকেরই ভুল হয়! কীভাবে নিয়মনিষ্ঠা মেনে পতাকা তুলে রাখবেন। দেখুন ভিডিও-

 

Read More