Home> দেশ
Advertisement

আতঙ্কের তিউনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৩৯, হামলাকে অভিবাদন জানাল আইসিস

পাঁচ ব্রিটিশ নাগরিক সহ, তিউনিসিয়ায় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে উনচল্লিশ। আহতদের মধ্যেও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাকে নজিরবিহীন নাশকতা বলে বর্ণনা করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, beach umbrella-য় বন্দুক লুকিয়ে নিয়ে ঢুকেছিল হামলাকারী। সৌসি শহরে, ফাইভ স্টার রিসর্ট রিউ ইম্পেরিয়াল মারহাবা হোটেলে এরপরের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে আতঙ্কে শিউরে উঠেছেন অনেকেই। রিসর্টে ঢুকেই এলোপাথারি গুলি চালাতে শুরু করে আততায়ী। এখনও ঘটনার দায় স্বীকার করা হয়নি কোনও জঙ্গিগোষ্ঠীর তরফে। তবে আইসিস এই হামলাকে অভিবাদন জানিয়েছে। ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে পর্যটকদের ফিরে যেতে অনুরোধ করা হয়েছে।

আতঙ্কের তিউনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৩৯, হামলাকে অভিবাদন জানাল আইসিস

ব্যুরো: পাঁচ ব্রিটিশ নাগরিক সহ, তিউনিসিয়ায় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে উনচল্লিশ। আহতদের মধ্যেও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাকে নজিরবিহীন নাশকতা বলে বর্ণনা করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, beach umbrella-য় বন্দুক লুকিয়ে নিয়ে ঢুকেছিল হামলাকারী। সৌসি শহরে, ফাইভ স্টার রিসর্ট রিউ ইম্পেরিয়াল মারহাবা হোটেলে এরপরের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে আতঙ্কে শিউরে উঠেছেন অনেকেই। রিসর্টে ঢুকেই এলোপাথারি গুলি চালাতে শুরু করে আততায়ী। এখনও ঘটনার দায় স্বীকার করা হয়নি কোনও জঙ্গিগোষ্ঠীর তরফে। তবে আইসিস এই হামলাকে অভিবাদন জানিয়েছে। ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে পর্যটকদের ফিরে যেতে অনুরোধ করা হয়েছে।

ফ্রান্সে জঙ্গি হামলায় এখনও পর্যন্ত পুলিসের জালে ধরা পড়েছে চার সন্দেহভাজন। এদের মধ্যে রয়েছে মূল অভিযুক্ত ইয়াসিন সালহি-ও। গতকাল ফ্রান্সের লিঁয়  শহর থেকে কিছুটা দূরে,একটি মার্কিনি গ্যাস কারখানার দেওয়ালে দুরন্ত গতিতে ধাক্কা মারে একটি গাড়ি। পুলিস জানিয়েছে,ওই কারখানায় বিস্ফোরণ ঘটানোই ছিল জঙ্গিদের লক্ষ্য। হামলায় মৃত্যু হয়েছে এক জনের। তার ছিন্ন মুণ্ড পাওয়া যায় কারখানার গেটে। আহত হয়েছেন আরও দু জন। এই ঘটনার কড়া ভাষায় নিন্দা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দে।  

জঙ্গি হামলা কুয়েতেও। এখানে মসজিদে নাশকতায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাতাশ। কুয়েত শহরেই আল-ইমাম-আল-সাদেক মসজিদে গতকাল প্রার্থনা চলাকালীন, আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। আহতের সংখ্যা প্রায় আড়াইশো। হামলার দায় স্বীকার করেছে ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে নেমে পড়েছে প্রশাসন। রাষ্ট্রসংঘের মহাসচিব, বান কি মুন কড়া ভাষায় হামলার নিন্দা করেছেন। ইতিমধ্যে কুয়েতে জ্বালানিভাণ্ডারগুলিতে নিরাপত্তা কয়েকগুণ বাড়ানো হয়েছে। নাশকতায় জড়িত সন্দেহে, বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিস। 

Read More