Home> দেশ
Advertisement

এবারের বাজেটে বাড়তে পারে পরিষেবা করের হার!

এবারের বাজেটে বাড়তে চলেছে সার্ভিস ট্যাক্স। অন্তত এমনই ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে। বর্তমানের ১৫ শতাংশ থেকে বেড়ে এবার সার্ভিস ট্যাক্স বা পরিষেবা কর দাঁড়াতে পারে ১৬ থেকে ১৮ শতাংশে। এর ফলে রেস্তোরাঁয় খাওয়ার খরচ থেকে ফোনের বিল, রেল ও বিমানের ভাড়া সহ একাধিক বিষেয়ে একলাখে অনেকটাই খরচ বেড়ে যাবে।

এবারের বাজেটে বাড়তে পারে পরিষেবা করের হার!

ওয়েব ডেস্ক : এবারের বাজেটে বাড়তে চলেছে সার্ভিস ট্যাক্স। অন্তত এমনই ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে। বর্তমানের ১৫ শতাংশ থেকে বেড়ে এবার সার্ভিস ট্যাক্স বা পরিষেবা কর দাঁড়াতে পারে ১৬ থেকে ১৮ শতাংশে। এর ফলে রেস্তোরাঁয় খাওয়ার খরচ থেকে ফোনের বিল, রেল ও বিমানের ভাড়া সহ একাধিক বিষেয়ে একলাখে অনেকটাই খরচ বেড়ে যাবে।

GST-তে প্রস্তাবিত নতুন কর পরিকাঠামোর সঙ্গে সঙ্গতি আনতেই এবার পরিষেবা কর বৃদ্ধি করা হতে পারে বলেই ধারণা। আগামী ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী অরুণ জেটলি লোকসভায় ২০১৭-১৮ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করবেন।

আরও পড়ুন- এবার বাজেটে সাধারণের জন্য থাকছে এই সুখবরগুলি!

সম্প্রতি, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে দেশজুড়ে লাগু করা হয়েছে GST। একই স্ল্যাবে দেশের প্রতিটি জায়গায় কর ব্যবস্থা দার্য করার জন্যই লাগু করা হয়েছে GST। সেখানেই করের স্ল্যাব যথাক্রমে ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ। এই পরিস্থিতিতে সেই স্ল্যাবের সঙ্গে সঙ্গতি রাখতেই পরিষেবা কর বা সার্ভিস ট্যাক্স বৃদ্ধি করা হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এর ফলে সাধারণ মানুষের কিছুটা সমস্যা বাড়বে। কিন্তু, আবার অন্যদিকে রাজ্য ও কেন্দ্রের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে করের যে ব্যবধান রয়েছে তা অনেকটাই ঘোচানো সম্ভব হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Read More