Home> দেশ
Advertisement

টানটান উত্তেজনায় উত্তরাখণ্ডে শেষ আস্থাভোট, সম্ভাব্য জয়ী হরিশ রাওয়াত

উত্তরাখণ্ড বিধানসভায় আস্থা ভোটে কার্যত নিজেদের হার স্বীকার করে নিল বিজেপি। এদিকে, কংগ্রেসের পক্ষ থেকে ভোটে সংখ্যাগরিষ্ঠা দাবি করা হয়েছে। আগামিকাল ভোটের ফল ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। ৭০ আসন বিশিষ্ট এই বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের বিরুদ্ধে অনাস্থা আনে ৯ কংগ্রেস বিধায়ক। তাদের সমর্থন জানায় বিজেপি। এরপরই সেখানে দেখা দেয় অচলাবস্থা। পরিস্থিতি সামাল দিতে সেখানে জারি করা রাষ্ট্রপতি শাসন।

 টানটান উত্তেজনায় উত্তরাখণ্ডে শেষ আস্থাভোট, সম্ভাব্য জয়ী হরিশ রাওয়াত

ওয়েব ডেস্ক : উত্তরাখণ্ড বিধানসভায় আস্থা ভোটে কার্যত নিজেদের হার স্বীকার করে নিল বিজেপি। এদিকে, কংগ্রেসের পক্ষ থেকে ভোটে সংখ্যাগরিষ্ঠা দাবি করা হয়েছে। আগামিকাল ভোটের ফল ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। ৭০ আসন বিশিষ্ট এই বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের বিরুদ্ধে অনাস্থা আনে ৯ কংগ্রেস বিধায়ক। তাদের সমর্থন জানায় বিজেপি। এরপরই সেখানে দেখা দেয় অচলাবস্থা। পরিস্থিতি সামাল দিতে সেখানে জারি করা রাষ্ট্রপতি শাসন।

৭০ আসন বিশিষ্ট এই বিধানসভায় আজ শুরু হয় আস্থাভোট। যদিও, আদালতের নির্দেশে ওই ৯ বিক্ষুব্ধ বিধায়ক আজ ভোট দিতে পারেননি। ফলে, প্রথম থেকেই কাছুটা হলেও, সেখানে অ্যাডভানটেজ ছিল হরিশ রাওয়াত অ্যান্ড কোম্পানির। ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে উভয় দলের দরকার ৩১ ভোট।

আস্থাভোটকে কেন্দ্র করে আজ সকাল থেকে দু'ঘণ্টার জন্য উত্তরাখণ্ডতে রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়া হয়। পরে, ভোটগ্রহণ শেষ হতেই হরিশ রাওয়াত বাইরে বেরিয়ে আসেন। সঙ্গে ছিলেন তাঁর দলের বিধায়করা। বেরিয়ে এসে তাঁর দাবি, আস্থাভোটে জয় হচ্ছে তাঁদেরই। সূত্রের খবর, কংগ্রেসের ঘরে ভোট পড়েছে ৩৩টি। যারমধ্যে কংগ্রেস একা পেয়েছে ২৫টি ভোট। অন্যদিকে, বিজেপি পক্ষে ভোট দিয়েছে ২৮জন। 

Read More