Home> দেশ
Advertisement

ভারত থেকে এবার কাউকে হজে পাঠাবে না কেন্দ্র, ফেরত দেওয়া হবে ২.৩ লাখ পুন্যার্থীর আবেদনের টাকা

জুলাইয়ের শেষে এবছর হজ হওয়ার কথা। প্রতিবার হজে বিভিন্ন দেশ থেকে ২০ লাখ পুন্যার্থী মক্কায় জড়ো হন। টান পাঁচ দিন ধরে চলে হজের ক্রিয়াকর্ম

ভারত থেকে এবার কাউকে হজে পাঠাবে না কেন্দ্র, ফেরত দেওয়া হবে ২.৩ লাখ পুন্যার্থীর আবেদনের টাকা

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবছর খুব কম সংখ্যাক মানুষকে মক্কায় হজ করার সুযোগ দেওয়া হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। তার পরেই কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এবছর ভারত থেকে কাউকে মক্কায় হজ করতে পাঠানো হবে না।

আরও পড়ুন-রাজ্যে ঢুকছে প্রচুর জলীয় বাষ্প, বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

এ বছর হজে যাওয়ার জন্য ইতিমধ্যেই ২.৩ লাখ ভারতীয় আবেদন করেছিলেন। নথি জমা দেওয়া থেকে শুরু করে, আবেদনের টাকাও জমা দেওয়া হয়ে গিয়েছিল। সেই টাকা ফেরত দিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রকের মন্ত্রী মুখতার আব্বাস নকভি মঙ্গলবার বলেন, 'ঠিক হয়েছে এবছরে সৌদিতে হজের জন্য ভারত থেকে কাউকে পাঠানো হবে না। ২.৩ লাখেরও বেশি মানুষ হজের জন্য আবেদন করেছিলেন। আবেদনের সময় টাকাও জমা দিয়েছিলেন। তাদের সেই টাকার পুরোটাই ডাইরেক্ট ট্রান্সফারের মাধ্যমে ফেরত দিয়ে দেওয়া হবে।'

উল্লেখ্য, সোমবার সৌদি সরকার ঘোষণা করে, এ বছর খুব কম লোককে হজের অনুমতি দেওয়া হবে। বিভিন্ন দেশের যেসব মানুষ সৌদিতে থাকেন তারা অবশ্য হজ করতে পারবেন। তবে সরকার স্পষ্ট করে জানায়নি, ঠিক কতজনকে এবার হজের অনুমতি দেওয়া হবে।

সৌদি সরকারের তরফে আরও বলা হয়েছে, করোনা সংক্রমণের আশঙ্কার মধ্যে হজ যাতে নিরাপদে সম্পন্ন হয় তার জন্য ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সোশ্যাল ডিস্টানসিং বজায় থাকবে। মানুষের জীবনও সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন-লকডাউনে কীভাবে পালিত হল ইসকনের রথযাত্রা? দেখুন ছবিতে

প্রসঙ্গত, জুলাইয়ের শেষে এবছর হজ হওয়ার কথা। প্রতিবার হজে বিভিন্ন দেশ থেকে ২০ লাখ পুন্যার্থী মক্কায় জড়ো হন। টান পাঁচ দিন ধরে চলে হজের ক্রিয়াকর্ম।  দেশ তৈরি হওয়ার পর থেকে গত ৯০ বছরের একবারও হজ বাতিল হয়নি। করোনা সংক্রমণের কথা ভেবে তা বাতিল না করা হলেও জনসমাগম একেবারেই কম করে দিল সৌদি সরকার।

Read More