Home> দেশ
Advertisement

২০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনে মকুব মার্চেন্ট ডিসকাউন্ট রেট

অনলাইনে মার্চেন্ট পয়েন্ট অফ সেলের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে ব্যবসায়ীদের একটি নির্দিষ্টি অঙ্কের টাকা ব্যাঙ্ককে দিতে হয়। এটাই হল এমডিআর বা মার্চেন্ট ডিসকাউন্ট রেট।

২০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনে মকুব মার্চেন্ট ডিসকাউন্ট রেট

নিজস্ব প্রতিবেদন : ব্যবসায়ীদের জন্য সুখবর। ২০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের ক্ষেত্রে মার্চেন্ট ডিসকাউন্ট রেট মকুব করল কেন্দ্র। ডেবিট কার্ড, ভিম অ্যাপ (BHIM) বা আধার ভিত্তিক অনলাইন লেনদেনের ক্ষেত্রে ২০০০ টাকা পর্যন্ত এমডিআর এখন বহন করবে সরকারই। ডিজিটাল অর্থনীতিকে আরও উদ্বুদ্ধ করতেই সরকারের তরফে এই উদ্যোগ বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

শুক্রবার রবিশঙ্কর প্রসাদ আরও জানিয়েছেন, আগামী বছরের প্রথম দিন থেকেই শুরু হয়ে যাচ্ছে এই ব্যবস্থা। আগামী ২ বছর সরকার মার্চেন্ট ডিসকাউন্ট রেটের এই দায়ভার বহন করবে। সরকারের তরফে ব্যাঙ্কের ঘরে পৌঁছে যাবে নির্দিষ্ট পরিমাণ টাকার অঙ্ক। এরফলে সরকারের কোষাগার থেকে ২,৫১২ কোটি টাকা খরচ হবে।

জেনে নেওয়া যাক এমডিআর কী?

অনলাইনে মার্চেন্ট পয়েন্ট অফ সেলের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে ব্যবসায়ীদের একটি নির্দিষ্টি অঙ্কের টাকা ব্যাঙ্ককে দিতে হয়। এটাই হল এমডিআর বা মার্চেন্ট ডিসকাউন্ট রেট। অভিযোগ, এই চার্জ এড়ানোর জন্য অনেকসময়ই কার্ডের ব্যবস্থা থাকলেও ক্রেতাকে নগদে টাকা দিতে বাধ্য করে থাকেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন, টিভি, মোবাইল সহ একাধিক বৈদ্যুতিন সরঞ্জামের ওপর চাপল আমদানি শুল্ক

Read More