Home> দেশ
Advertisement

ভারতের সব শহরের মধ্যে বেঙ্গালুরুতে থাকা সবচেয়ে সমস্যার! জানাচ্ছে সমীক্ষা

 ইউরোপিয়ান ইন্টেলিজেন্স ইউনিট (ইইউআই)-এর প্রকাশিত গ্লোবাল লাইভবিলিটি ইনডেক্স ২০২২ অনুসারে, এই তালিকায় রয়েছে ১৭৩টি শহর। 

ভারতের সব শহরের মধ্যে বেঙ্গালুরুতে থাকা সবচেয়ে সমস্যার! জানাচ্ছে সমীক্ষা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর সবচেয়ে ভাল বাসযোগ্য শহরগুলির একটি তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিশ্বের একাধিক শহর রয়েছে সেই তালিকায়। যদিও ভারতের শহরগুলির র‍্যাঙ্কিং অনেকটাই কম। এর মধ্যে বেঙ্গালুরুর স্থান সবচেয়ে নীচে। ইউরোপিয়ান ইন্টেলিজেন্স ইউনিট (ইইউআই)-এর প্রকাশিত গ্লোবাল লাইভবিলিটি ইনডেক্স ২০২২ অনুসারে, এই তালিকায় রয়েছে ১৭৩টি শহর। 

কয়েকটি বিষয়কে মাপকাঠি ধরে এই সমীক্ষা করা হয় যেমন-স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠামো, সংস্কৃতি এবং পরিবেশ। এই বিষয়গুলিতে কে কতটা এগিয়ে সেই মোতাবেক সমীক্ষা হয়। এই তালিকায় স্থান পেয়েছে ভারতের পাঁচটি শহর। দিল্লি, মুম্বই, চেন্নাই, আমদাবাদ এবং  বেঙ্গালুরু৷ ভারতের এই শহরগুলির মধ্যে এগিয়ে রয়েছে দিল্লি। ১৭৩ এর মধ্যে ১৪০ নম্বর স্থানে রয়েছে রাজধানী। এরপর ১৪১ নম্বরে মুম্বই, ১৪২ আর ১৪৩ নম্বর স্থানে রয়েছে চেন্নাই আর আমদাবাদ। ৫৪.৪ স্কোর নিয়ে বেঙ্গালুরু রয়েছে ১৪৬ নম্বর স্থানে। 

যদিও এই র‍্যাঙ্কিং নিয়ে এবার তরজাও শুরু হয়েছে। হাউজিং এবং আরবান অ্যাফেয়ার্স মন্ত্রকের প্রকাশিত ‘Ease of Living Index 2020’ অনুসারে ভারতের 'সিলিকন ভ্যালি' ছিল শীর্ষে। সেই বেঙ্গালুরুর বিশ্বের বাসযোগ্য স্থানের তালিকায় এমন পতন হওয়ায় অবাক ওয়াকিবহাল মহল। পরিকাঠামোতেও ১০০ এর মধ্যে ৪৬.৪ নম্বর পেয়েছে শহরটি। 

পাকিস্তানের করাচিও বসবাসযোগ্য নয় এমন তালিকায় রয়েছে। যদিও ভারতের 'আইটি শহর' এর থেকে ভাল র‍্যাঙ্কিংয়ে রয়েছে পাক শহর। ভারতের সিলিকন উপত্যকা নাইজেরিয়ার লাগোসের সমান নম্বর পেয়েছে। রাস্তার গুণমান, গণপরিবহন ব্যবস্থা, আন্তর্জাতিক যোগাযোগ, শক্তি উৎপাদন, টেলিযোগাযোগ, জল এবং ভাল মানের আবাসনের প্রাপ্যতার উপর ভিত্তি করে অবকাঠামোগত স্কোর তৈরি করা হয়। সেই নিরিখেই পিছিয়ে বেঙ্গালুরু।

আরও পড়ুন, পদত্যাগ ঋষি সুনকের, নতুন অর্থমন্ত্রীর নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী জনসন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More