Home> দেশ
Advertisement

G20 Summit: G20-র শেষদিন, 'ওয়ান ফিউচার' নিয়ে তৃতীয় পর্যায়ের আলোচনা

জগৎসভায় জয় হো। নামফলক থেকে ভাষণ। বিশ্বমঞ্চে  ভারতের ধ্বজা উড়িয়ে আজ G20-র শেষদিনে কী মন্ত্র নমোর? তাকিয়ে তামাম দুনিয়া। ১ পৃথিবী, ১ সংসারের পর ১ ভবিষ্যতে আলোচনা। গান্ধী ঘাটে রাষ্ট্রনেতাদের শ্রদ্ধার পর ৩য় অধিবেশন। 

G20 Summit: G20-র শেষদিন, 'ওয়ান ফিউচার' নিয়ে তৃতীয় পর্যায়ের আলোচনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি টোয়েন্টি শীর্ষ সম্মেলনের রবিবার দ্বিতীয় ও শেষ দিন। তৃতীয় পর্যায়ে আজ আলোচনা ওয়ান ফিউচার নিয়ে। সকাল সাড়ে দশটা থেকে শুরু হবে অধিবেশন। তার আগে সকালে রাষ্ট্রনেতারা যাবেন গান্ধী ঘাটে মহত্মা গান্ধীর সমাধিস্তলে। সেখানে গান্ধীজির প্রিয় ভক্তিমূলক সঙ্গীত পরিবেশন করবেন শিল্পীরা। এরপর ভারত মণ্ডপমে বৃক্ষরোপণ কর্মসূচি। বিশ্বের ভালর জন্য কাল একাধিক বিষয়ে প্রস্তাব নিয়েছে জি টোয়েন্টির সদস্যরা। ট্যুইট করে জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন, G20 Summit| Modi-Biden Meet: আর একটি সফল দিনের কথা উল্লেখ করে কী ট্যুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট?

ভারত-মধ্যপ্রাচ্য-ইওরোপ ইকনমিক করিডর নিয়ে নয়া ঐতিহাসিক চুক্তি চুড়ান্ত। জি টোয়েন্টি সম্মেলনের ফাঁকে জো বাইডেনের ট্যুইট। ট্যুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, 'ভারত-মধ্যপ্রাচ্য-ইওরোপ ইকনমিক করিডর নিয়ে চুক্তি চূড়ান্ত করে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, UAE, ফ্রান্স, জার্মানি এবং ইওরোপিয়ন ইউনিয়ন। চূক্তি চূড়ান্ত হওয়ার বিষয়টি আমি গর্বিতভাবে ঘোষণা করছি।  আঞ্চলিক লগ্নিতে এটি একটি অন্য খেলা তৈরি করবে।'  

দ্বিপাক্ষিক বৈঠক থেকে G 20র মঞ্চে মোদী-বাইডেন সুসম্পর্কে আরও মজবুত ভারত-মার্কিন সমীকরণ। বিশ্বজোড়া অর্থনৈতিক করিডরে চুক্তি চূড়ান্ত। সড়কপথে প্রাচ্য পাশ্চাত্যে লগ্নির সুবিধা। সোশ্যাল মাধ্যমে উচ্ছ্বসিত জো। শুধুই আমেরিকা নয়, আত্মনির্ভর ভারতের সঙ্গে সুসম্পর্কে শান ব্রিটেনেরও। মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক, ডিনারে সীতারামনের সঙ্গে কথার পর সস্ত্রীক অক্ষরধামে  সুনাক। ব্রিটিশ পিএমের পুজোয় সুরক্ষা বলয়ে মন্দির।  

আরও পড়ুন, G 20 Summit 2023: 'দুই দেশ, লক্ষ্য একই', প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে কী বললেন সুনক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More