Home> দেশ
Advertisement

Covid-19: চতুর্থ ঢেউয়ের জন্য তৈরি হচ্ছে ভারত, লক্ষ্য শিশুদের জলদি টিকাকরণ

  দেশে প্রদত্ত মোট ডোজের পরিমাণ দাঁড়িয়েছে ১৮০.৮০ কোটির উপরে।  

Covid-19: চতুর্থ ঢেউয়ের জন্য তৈরি হচ্ছে ভারত, লক্ষ্য শিশুদের জলদি  টিকাকরণ

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) জানিয়েছিল যে ১২ থেকে ১৪ বছরের মধ্যে ৩ লক্ষেরও বেশি শিশু তাদের কোভিড -19 টিকার প্রথম ডোজ পেয়েছে। এরপর দেশে প্রদত্ত মোট ডোজের পরিমাণ দাঁড়িয়েছে ১৮০.৮০ কোটির উপরে।

বুধবার থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে। এই বয়সের গোষ্ঠীকে বায়োলজিক্যাল ই-এর ইন্ট্রামাসকুলার ভ্যাকসিন Corbevax দিয়ে টিকা দেওয়া হচ্ছে, যার দুটি ডোজ ২৮ দিনের ব্যবধানে দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ১ মার্চ ২০২১ পর্যন্ত দেশে ১২ এবং ১৩ বছর বয়সী ৪.৭ কোটি শিশু ছিল।

উপরন্তু, কোভিড-১৯ ভ্যাকসিনের ২.১৫ কোটিরও বেশি বুস্টার ডোজ, স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের এবং ৬০ বছরের বেশি বয়সীদের দেওয়া হয়েছে। ভারতের টিকাকরণকর্মসূচী ১৬ জানুয়ারি ২০২১ এ চালু করা হয়েছিল। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়া হয়েছিল এবং গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু হয়েছে।

দেশে গত বছরের ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সমস্ত মানুষের জন্য টিকা চালু করেছে এবং শেষ পর্যন্ত সরকার গত বছরের ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে এই ভাইরাল রোগের বিরুদ্ধে টিকা দেওয়ার অনুমতি দিয়ে তার টিকা অভিযান সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে। 

এদিকে, স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে ভারতে ২,৫৩৯ টি নতুন কোভিড -19 কেস রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘন্টায় ৬০ জন মারা গিয়েছে, যা মোট মৃত্যুর সংখ্যা ৫,১৬,১৩২ তে ঠেলে দিয়েছে। অ্যাক্টিভ কেস ৩০,৭৯৯ এ দাঁড়িয়েছে। দেশে বৃহস্পতিবার ৪,৪৯১ জন সেরে উঠেছে। মোট কোভিড থেকে সেরে উঠেছে সংখ্যা ৪,২৪,৫৪,৫৪৬ এ নিয়ে গিয়েছে। 

আরও পড়ুন, Assam Encounter: গণধর্ষণ থেকে ধর্ষণ করে খুন! ২৪ ঘণ্টায় পুলিসি এনকাউন্টারে নিহত ২ অভিযুক্ত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More