Home> দেশ
Advertisement

Corona মোকাবিলায় কী করা উচিত? Modi-কে চিঠি লিখে পরামর্শ Manmohan-র

কী পরামর্শ দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী?

Corona মোকাবিলায় কী করা উচিত? Modi-কে চিঠি লিখে পরামর্শ Manmohan-র

নিজস্ব প্রতিবেদন: পরিস্থিতি ভয়াবহ, সংক্রমণের দ্বিতীয় ঢেউ-এ থরহরিকম্প অবস্থা গোটা দেশের। করোনা মোকাবিলায় কী করণীয়? নরেন্দ্র মোদীকে (PM Modi) চিঠি লিখলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh)। টিকাকরণে জোর দেওয়া-সহ পাঁচটি পরামর্শ দিয়েছেন তিনি।

চিঠিতে কী লিখেছেন মোদীর পূ্র্বসূরী? মনমোহন সিং-র মতে, একটা নির্দিষ্ট সংখ্যাক টিকা দিতে গেলে ভ্যাকসিনের জোগান আগে নিশ্চিত করতে হবে। সেকারণে আগামী ৬ মাসের জন্য কত পরিমাণ টিকার অর্ডার দেওয়া হয়েছে, তা প্রকাশ করা উচিত। প্রাক্তন প্রধানমন্ত্রীর পরামর্শ, জরুরি ভিত্তিতে টিকাকরণের জন্য আপাতত ১০ শতাংশের লক্ষ্যমাত্র ধার্য করতে পারে কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে ৪৫ বছরের কম হলেও সামনে সারিতে থাকা ব্যক্তিদের টিকাকরণে সরকারকে আরও নমনীয় হতে হবে। যেমন, বাস-ট্যাক্সিচালক, পঞ্চায়েত কর্মী, পুরকর্মীরা। বয়সসীমার নিচে থাকলেও তাঁদের ভ্যাকসিন দেওয়া যেতে পারে। 

আরও পড়ুন: COVID-19: অক্সিজেনের বাণিজ্যিক ব্যবহারে রাশ টানতে স্বরাষ্ট্র সচিবের চিঠি রাজ্যগুলিকে

প্রসঙ্গত, করোনা কারণে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে সব প্রচার কর্মসূচি বাতিল করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। এমনকী, এই পরিস্থিতিতে বড় কোন জমায়েত বাতিল করা যায় কিনা, তা ভেবে দেখার অনুরোধ করেছেন সব রাজনৈতিক দলকেই।  সম্প্রতি আবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক থেকে করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্রকে নিশানা করেন সোনিয়া গান্ধী। দাবি করেন, প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন, কংগ্রেসের মুখ্যমন্ত্রীরা প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে টিকা, অক্সিজেনের অভাব নিয়ে কথা বলেছেন। কিন্তু, তারপরও প্রধানমন্ত্রী নীরব।

Read More