Home> দেশ
Advertisement

শান্তিতেই শেষ প্রথম দফার নির্বাচন, জানিয়ে দিল কমিশন

কয়েকটি জায়গায় অশান্তিও ছড়িয়েছে বলে কমিশনের তরফে জানানো হয়েছে।

শান্তিতেই শেষ প্রথম দফার নির্বাচন, জানিয়ে দিল কমিশন

নিজস্ব প্রতিবেদন: এবার লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফায়। তার প্রথম দফার ভোটগ্রহণ শেষ হল বৃহস্পতিবার। সন্ধ্যায় নির্বাচন কমিশন জানিয়ে দিল, শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে প্রথম দফা।

এদিন দেশের ২০টি রাজ্যে ভোটগ্রহণ হয়। ২০টি রাজ্যের ৯১টি আসনে ভোটগ্রহণ হয়েছে। ভোটদাতা ছিলেন প্রায় ১৪ কোটি। প্রতিটি রাজ্যেই অধিকাংশ ভোটাররাই তাঁদের মতাধিকার প্রয়োগ করেছেন। ভোটদানে অংশ নেওয়ার জন্য ভোটারদের ধন্যবাদ দিয়েছেন সহকারী নির্বাচন কমিশনার উমেশ সিনহা।

আরও পড়ুন: বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভোট দিলেন সেনা জওয়ানরা

কমিশনের তরফে যেমন জানানো হয়েছে যে এদিনের ভোট প্রক্রিয়া শান্তিপূর্ণই ছিল, তেমনই জানানো হয়েছে বিক্ষিপ্ত কয়েকটি ঘটনাও ঘটেছে। কয়েকটি জায়গায় অশান্তিও ছড়িয়েছে বলে কমিশনের তরফে জানানো হয়েছে।

অন্যদিকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটদানের একটি হিসেবও মিলেছে। ওই হিসেব বলছে, অরুণাচল প্রদেশে ৬৬ শতাংশ, বিহারে ৫০ শতাংশ, লাক্ষাদ্বীপে ৬৬ শতাংশ, মহারাষ্ট্রে ৫৬ শতাংশ, মেঘালয়ে ৬৭.১৬ শতাংশ, ওড়িশায় ৬৮ শতাংশ এবং উত্তর প্রদেশে ৬৩.৬৯ শতাংশ ভোট পড়েছে।

আরও পড়ুন: সোনার চামচ মুখে নিয়ে জন্মালে চা শ্রমিকদের কষ্ট বোঝা যায় না, মোদীর নিশানায় রাহুল

সবচেয়ে বেশি ভোট পড়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরায়। সেখানে ৮১.৮ শতাংশ ভোটাররা নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছেন। এর পরেই রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে এদিন ভোট পড়েছে ৮১ শতাংশ। এদিন এখানে মাত্র দুটি লোকসভা কেন্দ্রে ভোট ছিল। তার মধ্যে একটি কোচবিহার। আর দ্বিতীয়টি হল আলিপুরদুয়ার।

এদিন যেসমস্ত জায়গায় নির্বাচন হয়েছে, তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল ছত্তিসগড়ের বস্তার অঞ্চল। ওই এলাকা মাওবাদী অধ্যুষিত। সেখানে প্রতিবারই ভোটদান থেকে সাধারণ মানুষকে বিরত থাকার হুমকি দেওয়া হয়।

আরও পড়ুন: ভারতের নির্বাচনে নাক গলানোর প্রয়োজন নেই ইমরানের, আক্রমণ আসাদউদ্দিনের

এবারও তাই হয়েছিল। কয়েকদিন আগে আইইডি বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয় ছত্তিসগড়ের বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডবীর কনভয়। ওই হামলা ভীমা নিহত হন। শহিদ হন তিন পুলিস কর্মী। এছাড়াও নিহত হন ওই বিজেপি বিধায়কের গাড়ির চালক।

বৃহস্পতিবার ভোটপর্ব শুরুর কিছুক্ষণ পর আইইডি বিস্ফোরণের খবর মিলেছিল। কিন্তু শেষপর্যন্ত বস্তারে জয় হল গণতন্ত্রের। সেখানে ৭৭ শতাংশ ভোট পড়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: আজ প্রথম দফায় দেশের ৯১টি আসনে ভোটগ্রহণ

এদিকে এদিন বিভিন্ন রাজ্যের বেশ কয়েকটি জায়গায় গোলামাল হয় বলেও খবর মিলেছে। অন্ধ্রপ্রদেশের অনন্তপুরের তড়িপত্তি শহরে ভোট সংক্রান্ত সংঘর্ষের জেরে নিহত হন তেলগু দেশম পার্টির কর্মী এস ভাস্কর রেড্ডি। এক্ষেত্রে ওয়াইএসআর কংগ্রেস পার্টির কর্মী-সমর্থকরাই অভিযুক্ত।

Read More