Home> দেশ
Advertisement

Agnipath Scheme, Agniveer: বিক্ষোভের মাঝেই 'অগ্নিপথ'-এ ভারতীয় স্থলসেনায় অগ্নিবীরদের নিয়োগ বিজ্ঞপ্তি আজই

তিন বাহিনী মিলিয়ে শুরুতে ৪৬ হাজার আগ্নিবীর নিয়োগ করা হবে। অগ্নিবীররা তাদের নির্দিষ্ট বিভাগে তালিকাভুক্তির পরে চিকিৎসার প্রয়োজনীয়তা পূরণ করবে। 

Agnipath Scheme, Agniveer: বিক্ষোভের মাঝেই 'অগ্নিপথ'-এ ভারতীয় স্থলসেনায় অগ্নিবীরদের নিয়োগ বিজ্ঞপ্তি আজই

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় সেনায় 'অগ্নিপথ' প্রকল্পে (Agnipath Scheme) নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ সোমবারই। এরপর মঙ্গলবার, ২১ জুন ভারতীয় নৌসেনা 'অগ্নিপথ' প্রকল্পে অগ্নিবীরদের (Agniveers) নিয়োগ নিয়ে প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ করবে। একদশ শেষে ভারতীয় বায়ুসেনা। ২৪ জুন ভারতীয় বায়ুসেনা 'অগ্নিপথ' প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে।  

তিন বাহিনী মিলিয়ে শুরুতে ৪৬ হাজার আগ্নিবীর নিয়োগ করা হবে। পরের চার-পাঁচ বছরে সেই নিয়োগ সংখ্যা বাড়িয়ে ৫০ থেকে ৬০ হাজার করা হবে। এরপর ধীরে ধীরে সেই সংখ্যাও আরও বাড়বে। পরের দিকে বছরে ৯০ হাজার থেকে এক লক্ষ অগ্নিবীরও নিয়োগ করা হবে। অগ্নিপথ প্রকল্পের লক্ষ্য তরুণ সৈন্যদের সেনাবাহিনীতে মোতায়েন করা। এদের মধ্যে অনেকেই চার বছরের চুক্তিতে থাকবে। অফিসারদের তুলনায় নীচের পদে থাকা ব্যক্তিদের জন্য এটি একটি নিয়োগ প্রক্রিয়া। এই প্রকল্পের মাধ্যমে নিয়োগ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীতে তারুণ্য বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

প্রকল্প অনুযায়ী ১৭.৫ থেকে ২৩ বছর বয়সী পুরুষ এবং মহিলাদের নিয়োগ করা হবে। ৪ বছর পরে এই অগ্নিবীররা নিয়মিত ক্যাডারের জন্য স্বেচ্ছায় আবেদন করতে পারবেন। যোগ্যতা এবং বাহিনীর প্রয়োজনীয়তার ভিত্তিতে, সেই ব্যাচ থেকে ২৫ শতাংশ পর্যন্ত প্রার্থীকে নির্বাচন করা হবে। 

আবেদনের যোগ্যতা কী?

স্বীকৃত কারিগরি কলেজ যেমন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট এবং ন্যাশনাল স্কিলস কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক-এর মাধ্যমে ক্যাম্পাস ইন্টারভিউয়ের পরে স্থল, নৌ এবং বিমান বাহিনীর মধ্যে একটিতে সেন্ট্রালাইজড অনলাইন সিস্টেমের মাধ্যমে নাম নথিভুক্ত করা হবে। এরপর একটি 'অল ইন্ডিয়া অল ক্লাস' হবে। বয়সসীমা ১৭.৫ থেকে ২৩ বছর। অগ্নিবীররা তাদের নির্দিষ্ট বিভাগে তালিকাভুক্তির পরে চিকিৎসার প্রয়োজনীয়তা পূরণ করবে। জেনারেল ডিউটি (জিডি) সৈনিক হওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক পাশ হতে হবে। 

কত হবে অগ্নিবীরদের মাইনে?

প্রথম বছরের বেতন প্যাকেজ হবে ৪.৭৬ লক্ষ টাকা, চতুর্থ বছরে তা বেড়ে হবে ৬.৯২ লক্ষ টাকা। রিলিজের পরে তারা সেবা নিধি প্যাকেজে সুদ সহ প্রায় ১১.৭১ লক্ষ টাকা (ট্যাক্স মুক্ত) পাবে। এছাড়াও একটি ৪৮ লক্ষ টাকা নন-কন্ট্রিবিউটরি বিমা কভার রয়েছে৷ কর্মীরা অগ্নিবীর দক্ষতা শংসাপত্র পেলে তা তাদের পরবর্তী কর্মসংস্থান খুঁজে পেতে সহায়তা করবে।

আরও পড়ুন, Bharat Bandh LIVE Updates: ভারত বনধের ডাক, দিল্লি-গুরগাঁও এক্সপ্রেসওয়েতে প্রবল যানজট, নাকাল যাত্রীরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More